JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

৪ উপায়ে বাড়িয়ে নিন মানসিক শক্তি

লাইফ স্টাইল 30th Jun 2016 at 11:48am 586
৪ উপায়ে বাড়িয়ে নিন মানসিক শক্তি

মানসিক শক্তি বাড়িয়ে নিতে পারলে তা বিভিন্ন ক্ষেত্রে কর্মজীবীদের ব্যাপকভাবে সহায়তা করে। তবে এ বিষয়টি মোটেই সহজ নয়। এজন্য রয়েছে নির্দিষ্ট উপায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু উপায়।

১. যুক্তিকে প্রাধান্য

ব্যবসাক্ষেত্রে কোনো প্রতিষ্ঠানের দায়িত্ব তাঁকেই দেওয়া যায়, যিনি আবেগের বশে নয় বরং যুক্তির ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেন। এ বিষয়টি যেকোনো মানুষের ক্ষেত্রেই প্রযোজ্য। কখনোই যুক্তির তুলনায় আবেগ প্রাধান্য পেতে পারে না। আর তাই সবার আগে যুক্তিকে প্রাধান্য দেওয়া শিখতে হবে।

২. প্রতিক্রিয়া নয়, চাই সঠিক পদক্ষেপ

আপনার সামনে একটি অগ্নিকাণ্ড হলে কী করবেন? আগুন দেখলে আগে দৌড় দেবেন, এরপর সুস্থির হওয়ার পর ফায়ার সার্ভিসকে ফোন দেওয়ার কথা চিন্তা করবেন? অধিকাংশ মানুষই এভাবে জীবন কাটিয়ে দেন। যদিও বাস্তবে আপনি যদি প্রতিক্রিয়া দেখানোর তুলনায় সঠিক পদক্ষেপ গ্রহণের চিন্তা করেন তাহলে সবচেয়ে উপকৃত হবেন।

৩. অর্ধেক মস্তিষ্ক

গবেষকরা মস্তিষ্কের এফএমআরআই ম্যাপিং করে দেখেছেন, যখন কেউ ভয় কিংবা সংশয়ের মাঝে থাকে তখন তাদের মস্তিষ্কের অর্ধেক অংশই কাজ করে না। আর মস্তিষ্কের এ বিষয়টি কর্মক্ষেত্রেও প্রভাব বিস্তার করে। মস্তিষ্ককে পুরোপুরি কাজে লাগাতে হলে তাই ভয় ও সংশয় দূর করা উচিত। যে সমস্যাই আসুক না কেন ভয় ও সংশয়মুক্তভাবে তা সমাধানের চেষ্টা খুবই কার্যকর।

৪. দুই মিনিটের নিয়ম

মানসিকভাবে সবলতার অভাবে কোনো একটি বিষয়ে এগিয়ে যাওয়া প্রায়ই অসম্ভব হয়ে পড়ে। সে পরিস্থিতিতে মস্তিষ্কের প্রতিক্রিয়াকে নির্দিষ্ট নিয়মের মাঝে আনার জন্য দুই মিনিটের একটি নিয়ম পালন করা যায়। এ ক্ষেত্রে মস্তিষ্ককে বিষয়টি নিয়ে দুই মিনিট ভাবতে দিন। আপনার মস্তিষ্ক প্রথমেই বলে উঠতে পারে—‘এটা অসম্ভব। এতে কোনো কাজ হবে না। কিংবা আমি জানি না কিভাবে এটা করা সম্ভব।’

কিন্তু দুই মিনিটের বিরতির পর নিজেকে প্রশ্ন করুন, ‘এটা অসম্ভব হলেও আমার পক্ষে কিভাবে তা সম্ভব করা যায়?’ এতে যেকোনো বিষয় নিয়ে মানসিক অচলাবস্থার নিরসন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)