JanaBD.ComLoginSign Up

যেসব খাবার রক্ত বিশুদ্ধ করে!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 30th Jun 16 at 2:39pm 469
যেসব খাবার রক্ত বিশুদ্ধ করে!

শরীরে অন্যতম একটি উপাদান হল রক্ত। শরীরে প্রতিটি অঙ্গে অক্সিজেন, পুষ্টি উপাদান এই রক্তের মাধ্যমে পৌঁছে থাকে। আর রক্ত কোন জীবাণু দ্বারা আক্রান্ত হলে তা সম্পূর্ণ শরীর ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই রক্ত পরিশোধন করা বেশ জরুরি। শরীরে ক্ষতিকর বিষাক্ত পদার্থ বা টক্সিন বের করে দিতে পারলে রক্ত শুদ্ধ করা সম্ভব।

কিছু খাবার আছে যা রক্তের টক্সিন উপাদান বের করে রক্তকে বিশুদ্ধ করে থাকে। জেনে নিন যেসব খাবারে রক্ত পরিষ্কার হয়-

১। আপেল
সহজলভ্য এই ফলটি আপনার রক্ত পরিশোধিত করে দেবে। ভিটামিন, মিনারেল এবং ফাইবার সমৃদ্ধ খাবার আপেল। আপেলের উপাদানগুলো লিভারের টক্সিন উপাদানগুলো দূর করে থাকে। আপেল হল উচ্চ আঁশযুক্ত খাবার যা খুব সহজে হজম হয়ে যায়। এই খাবারটি কোলেস্টেরল হ্রাস করে রক্ত পরিষ্কার করা থাকে।

২। হলুদ
কারকিউমন নামক শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট থেকে অনেক পুষ্টিগুণ পাওয়া সম্ভব। এটি লিভার সুস্থ রেখে হজমশক্তিকে বাড়িয়ে দিয়ে থাকে। এর প্রাকৃতিক উপাদান যা রক্তপ্রবাহ শুদ্ধ করে থাকে।

৩। বিট
অ্যান্টি অক্সিডেন্ট এবং নানা পুষ্টিগুণ সম্পূর্ণ এই সবজিটি রোগ জীবাণু থেকে শরীরকে রক্ষা করে থাকে। এবং রক্ত থেকে টক্সিন দূর করে লিভারকে সুস্থ রাখে। শুধু তাই নয় বিট রক্ত স্বল্পতাও দূর করে থাকে।

৪। অ্যাভোকাডো
নানা পুষ্টিগুণ সম্পূর্ণ এবং কোলেস্টেরল কমিয়ে দিতে অ্যাভোকাডোর ভূমিকা রয়েছে।

ধমনীতে অনেক সময় ব্লক তৈরি হয় তা দূর করে দিতেও বেশ কার্যকর এই ফল। এছাড়া এতে গ্লুটাথিয়ন নামক উপাদান রয়েছে যা লিভারকে বিষাক্ত পদার্থ মুক্ত রাখতে সাহায্য করে।

৫। রসুন
অভ্যন্তরীণ প্যারাসাইট এবং ভাইরাস আপনার শরীর থেকে, বিশেষত রক্ত এবং অন্ত্র থেকে দূর করতে পারদর্শী রসূন। এর অ্যান্টি ক্যান্সার এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে থাকে। এবং তা সংক্রামণ প্রতিরোধ করে থাকে।

৬। আঙ্গুর
লাল আঙ্গুরে পেকটিন নামক ফাইবার রয়েছে যা রক্তে কোলেস্টেরলকে কমিয়ে দিয়ে থাকে। এছাড়া আঙ্গুর রক্তের দূষিত পদার্থ দূর করে থাকে।

৭। বাঁধাকপি
অ্যান্টিক্যান্সার এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ বাঁধাকপি লিভারে বাড়তি হরমোন ভাঙতে সাহায্য করে থাকে। এছাড়াও এটি পরিপাক তন্ত্র পরিষ্কার করে এবং লিভার সুস্থ রাখে।

এছাড়া গাজর, লেবু, মশলা চা, চেরি ইত্যাদি খাবার রক্তের বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। এই খাবারগুলো প্রতিদিনকার খাদ্যতালিকায় রাখুন এবং সুস্থ থাকুন।
এছাড়া জেনে নিন রক্ত ভালো রাখার কিছু উপায়-

১. আয়রন সমৃদ্ধ খাবার খান
হিমোগ্লোবিন তৈরির জন্য আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। হিমোগ্লোবিন তৈরিতে লাল মাংস, শাক, ডিম,পালং শাক, কচু ইত্যাদি খাদ্য তালিকায় রাখতে পারেন।

২. ফলিক এসিড
ভিটামিন বি৯ ও ফলিক এসিড লোহিত রক্ত কণিকা উৎপন্ন করতে সাহায্য করে। শরীরে এগুলোর চাহিদা পূরণে পালং শাক, বাদাম, ডাল, সিরিয়াল এগুলো খেতে পারেন।

৩. ভিটামিন বি ১২
ভিটামিন ১২ সমৃদ্ধ খাবার দাবার লোহিত রক্ত কণিকা উৎপন্ন করতে সাহায্য করে। মাছ, ডিম, গরুর মাংসের লিভার, দুগ্ধ জাতীয় খাবার এই চাহিদা পূরণ করবে।

৪. সবুজ শাক
সবুজ শাকে রয়েছে আয়রণ, প্রোটিন, ভিটামিন বি এবং ভিটামিন সি। এগুলো রক্তের জন্য খুব ভালো। তাই রক্ত ভালো রাখতে সবুজ শাকসবজি খান।

৫. কমলা
কমলা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি লোহিত রক্ত কণিকা বাড়াতে সাহায্য করে। তাই এসব উপকার পেতে নিয়মিত কমলা খান।

৬. নিয়মিত ব্যায়াম
নিয়মিত ব্যায়াম লোহিত রক্ত কণিকা বাড়ায় এবং শরীরে অক্সিজেন ভালোভাবে প্রবাহিত হতে সাহায্য করে। তাই নিয়মিত ব্যায়াম করা জরুরি।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
আলু খাবেন যে কারণে আলু খাবেন যে কারণে
4 hours ago 23
রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার
Tue at 6:38pm 176
হঠাৎ মাথাব্যথায় যা করবেন হঠাৎ মাথাব্যথায় যা করবেন
Tue at 3:48pm 213
হার্ট ভাল রাখতে ৪টি জরুরি বিষয় হার্ট ভাল রাখতে ৪টি জরুরি বিষয়
Mon at 11:02pm 223
আলুর খোসার এত গুণ! আলুর খোসার এত গুণ!
Mon at 8:06pm 216
ইসবগুলের ভুসির যত গুণ ইসবগুলের ভুসির যত গুণ
Mon at 6:27pm 261
লিভার সুস্থ রাখবে তিন খাবার লিভার সুস্থ রাখবে তিন খাবার
Mon at 6:10pm 167
অ্যাসিডিটি বেড়ে যাওয়ার ১০ কারণ অ্যাসিডিটি বেড়ে যাওয়ার ১০ কারণ
Sun at 9:15pm 238

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ১৯ অক্টোবর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ১৯ অক্টোবর, ২০১৭
নেইমারের সমান বেতন না দিলে ম্যান সিটি ছাড়বেন ব্রুইন!
নগ্নতাকে পুঁজি করে আলোচনায় এসেছেন যেসব নায়িকারা
শালীনতার মাত্রা ছাড়ালেন আরশি খান!
স্পেশাল রেসিপি : ডিমের মালাইকারি
আলু খাবেন যে কারণে
২০০ ছক্কার ক্লাবে ডি ভিলিয়ার্স