JanaBD.ComLoginSign Up

বন্ধু খুঁজতে 'স্থান দেখে' ফেইসবুক

ইন্টারনেট দুনিয়া 1st Jul 2016 at 12:44am 193
বন্ধু খুঁজতে 'স্থান দেখে' ফেইসবুক

ব্যবহারকারীদের আশপাশে বসবাস বা কাজ করা মানুষগুলোকে খুঁজে দিতে তাদের স্মার্টফোনের লোকেশন ডেটা ব্যবহার করছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটা জানা গেছে।
আত্মহত্যা প্রবণ কিশোরদের সম্পর্কে আয়োজিত একটি অভিভাবকদের সভায় উপস্থিত থাকা এক বেনামী সূত্রের সঙ্গে কথা বলার পর প্রকাশনাটি এই দাবি করে, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার। সভার পরেরদিনই অভিভাবকদের একজনকে ফেইসবুকের ফ্রেন্ড সাজেশনে দেখা যায় বলে দাবি করেছে পরিচয় প্রকাশ না করা ওই সূত্র।

সামাজিক যোগাযোগ মাধ্যমটি ফ্রেন্ড সাজেশন তৈরির সময় লোকেশন ডেটা দেখে- এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করা মার্কিন গণমাধ্যম ফিউশনকে বিষয়টি নিশ্চিত করেছে ফেইসবুকের একজন মুখপাত্র। তারা আরও জানান, শুধু একই এলাকা হওয়ার কারণেই যে ফেইসবুক ফ্রেন্ড সাজেশন তৈরি করে, তা নয়। ফ্রেন্ড সাজেশনে আসার জন্য পরস্পরের মধ্যে সংযোগ করা যায় এমন কোনো আরেকটি ব্যাপার থাকতে হবে।

"'পিপল ইউ মে নো’ হচ্ছে- ফেইসবুকের সেই মানুষগুলো যাদেরকে আপনি আসলেই হয়ত চেনেন,” ফেইসবুকের মুখপাত্র ফিউশনকে বলেন। “'মিউচুয়াল ফ্রেন্ড', 'ওয়ার্ক' আর 'এডুকেশন', যেসব নেটওয়ার্কের আপনি অংশ, কারও কাছ থেকে নেওয়া কনটাক্ট আরও অনেক অনেক তথ্যের উপর ভিত্তি করে আমরা ব্যবহারকারীকে দেখিয়ে থাকি।"

তারা আরও বলেন, “দুই জন মানুষ বন্ধু হতে পারে এমনটা লোকেশনের তথ্য বোঝায় না। এজন্যই ‘পিপল ইউ মে নো’-তে ব্যবহারকারী দেখানোর জন্য এটা অনেকগুলো উপাদানের মধ্যে একটি।"

যারা চান না ফেইসবুক তাদের লোকেশন ডেটা ব্যবহার করুক, তারা ফেইসবুক অ্যাপের সেটিংসে গিয়ে এটা বন্ধ করতে পারবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)