JanaBD.ComLoginSign Up

ডিমের এই অভিনব খাবারটি কখনো রেঁধেছেন কী?

রেসিপি টিপস 1st Jul 2016 at 6:20pm 388
ডিমের এই অভিনব খাবারটি কখনো রেঁধেছেন কী?

রাঁধুনিদের বিপদের সময়ের হাতিয়ার হলো ডিম। মাছ-মাংস না থাকলেও শুধু ডিম দিয়েই একবেলার খাবার পরিবেশন করে ফেলা যায়। কিন্তু ডিম দিয়ে খুব বেশি পদ রান্না করতে পারেন না সবাই। ডিম পোচ, ভাজি, ডিম সেদ্ধ করে তরকারি অথবা কোর্মার মাঝেই তাদের চিন্তা সীমাবদ্ধ।

আজ দেখে নিন সেদ্ধ ডিম দিয়ে একদম অন্যরকম একটি তরকারির রেসিপি। যে কোনো বেলাতেই ভাত বা রুটির সাথে মুখরোচক এই তরকারি আপনার কাজ আসবে।

→ উপকরণ
- ৬টা হার্ড বয়েল করা ডিম, টুকরো করে কাটা
- ২ টেবিল চামচ তেল
- ১ চা চামচ মৌরি
- ৬/৮টা গোলমরিচ
- ১টা স্টার অ্যানিস
- ৪/৬ টা লবঙ্গ
- ১টা কালো এলাচ
- ১ ইঞ্চি পরিমাণ দারুচিনি
- ১ টেবিল চামচ ধনে
- ১টা বড় পিঁয়াজ কুচি করা
- ১ কাপ টাটকা কোরানো নারিকেল
- দেড় চা চামচ মরিচ গুঁড়ো
- আধা চা চামচ হলুদ গুঁড়ো
- কিছু কারী পাতা
- ২/৩টা শুকনো মরিচ
- ১ টেবিল চামচ আদা-রসুন বাটা
- লবণ স্বাদমতো
- ১ চা চামচ তেঁতুলের পেস্ট
- সাজানোর জন্য ধনেপাতা
- ওপরে দেওয়ার জন্য গোলমরিচ গুঁড়ো

→ প্রণালী
১) নন-স্টিক প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে নিন। এতে মৌরি, গোলমরিচ, স্টার অ্যানিস, লবঙ্গ, এলাচ, দারুচিনি এবং ধনে দিন। সুগন্ধ না ওঠা পর্যন্ত সাঁতলে নিন।

২) এতে অর্ধেক পিঁয়াজ দিন। পিঁয়াজ স্বচ্ছ হয়ে এলে সিকি কাপ নারিকেল কোরা দিন। হালকা সোনালি হয়ে ওঠা পর্যন্ত নেড়েচেড়ে ভাজুন।

৩) ১ চা চামচ মরিচ গুঁড়ো, সিকি চা চামচ হলুদ গুঁড়ো দিন। ভালো করে মিশিয়ে নিন। এরপর আধা কাপ পানি দিয়ে মিনিটখানেক রান্না হতে দিন। এরপর আঁচ থেকে নামিয়ে একটু ঠাণ্ডা করে নিন।
৪) মশলা ঠাণ্ডা হয়ে এলে এটাকে গ্রাইন্ড করে মিহি পেস্ট তৈরি করে ফেলুন।

৫) বাকি তেল একটা নন-স্টিক প্যানে গরম করে নিন। এতে কারি পাতা, শুকনো মরিচ এবং বাকি পিঁয়াজ দিন এবং সাঁতলে নিন যাতে পিঁয়াজের রং হালকা হয়ে আসে। এবার আদা-রসুন বাটা দিন, মিশিয়ে সাঁতলে নিন ১ মিনিট। এরপর ২-৩ টেবিল চামচ পানি দিয়ে কিছুক্ষণ কষে নিন।

৬) এতে মশলার পেস্ট, মরিচ ও হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। আধা কাপ পানি দিয়ে ক মিনিট রান্না হতে দিন। এরপর ডিমের টুকরোগুলো দিয়ে দিন। আলতো হাতে মশলা মাখিয়ে নিন যাতে ভেঙ্গে না যায়। এর পর তেঁতুলের পেস্ট দিয়ে মিশিয়ে আবার রান্না হতে দিন ১-২ মিনিট।

৭) পরিবেশনের জন্য একটি মাটির বাটিতে কলাপাতা দিয়ে এর ওপর দিতে পারেন এই তরকারি। ওপরে গার্নিশ হিসেবে দিতে পারেন কোরানো নারিকেল এবং ধনেপাতা। অল্প কিছু গোলমরিচ গুঁড়ো ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)