JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

শিশুর অসুখে ৩ প্রাকৃতিক টিপস!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Jul 2016 at 10:21pm 246
শিশুর অসুখে ৩ প্রাকৃতিক টিপস!

রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণে ছোটরা সহজেই বিভিন্ন অসুখে আক্রান্ত হয়। বিশেষ করে ৩-১২ বছরের শিশুদের অসুস্থ হবার প্রবণতা বেশি দেখা যায়। তাছাড়া জ্বর, কাশি, ঠাণ্ডা, সর্দি, গলাব্যথা ইত্যাদি অসুখ লেগেই থাকে। এ ধরনের ছোটখাট অসুখ প্রাকৃতিকভাবেই নিরাময় করতে পারেন। তবে প্রয়োজনে শিশুকে ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে অবশ্যই।

দেখে নেয়া যাক ৩ টি খুব সাধারন কিন্তু কার্যকরী প্রাকৃতিক উপায়-

# গরম স্যুপ
আপনার সন্তান ফ্লুতে আক্রান্ত হলে মুরগি কিংবা সবজির গরম স্যুপ দিতে পারেন। তবে তা অবশ্যই তেল ছাড়া ও অল্প পরিমাণের মরিচ দিয়ে প্রস্তুত করতে হবে। এই স্যুপ দিনে অন্তত দুইবার শিশুকে খাওয়ান। গলা ব্যথা ও সর্দি দূর করতে গরম স্যুপ খুব উপকারি।

# কাশি কমাতে মধু
সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা বলছে, দুই বছরের বেশি বয়সী শিশুদের প্রতিদিন রাতে দুই চামচ মধু খাওয়ানোর পর রাতের বেলা তাদের কাশি অনেকটাই কমে গেছে। এর কার্যকারিতা অনেকটা সাধারণ কাশির ঔষুধের মতো। তবে এক বছরের নিচে শিশুদের মধু না দেওয়াই ভালো। কাশি উপশমে এক কাপ হালকা গরম পানিতে বা এক কাপ গরম চায়ের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে পান করাটা সবচেয়ে ভালো। মধু বন্ধ শ্বাসনালী খুলে দেয় ও প্রদাহ কমায়।

এছাড়া মধুতে বেশ খানিকটা ক্যালোরি মেলে, যা শিশুদের বাড়তি শক্তি যোগায়।

# বিশ্রাম
অসুখে বিশ্রামের কোনও বিকল্প নেই।শিশুকে অসুস্থ অবস্থায় রাত জেগে খেলতে দেবেন না। গরমে ছোটাছুটি করলেও বেড়ে যেতে পারে অসুখ। শিশু যেন ঠিক মতো বিশ্রাম নেয়, সে বিষয়ে মা-বাবাকে সচেতন হতে হবে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)