JanaBD.ComLoginSign Up

বেলজিয়ামকে উড়িয়ে ওয়েলস সেমিফাইনালে

ফুটবল দুনিয়া 2nd Jul 2016 at 9:29am 362
বেলজিয়ামকে উড়িয়ে ওয়েলস সেমিফাইনালে

বেলজিয়ামকে উড়িয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল নিশ্চিত করেছে ওয়েলস। শুক্রবার রাতে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েলস। প্রথমবারের মত ইউরোতে খেলতে এসে শেষ চারে উঠেছে গ্যারেথ বেলের দল।

বল দখলের লড়াইয়ে ওয়েলসের থেকে অনেকটাই এগিয়ে ছিল বেলজিয়াম। প্রতিপক্ষ শিবিরে আক্রমণও বেশি করে দলটি। কিন্তু ওয়েলসের নিখুঁত ও নান্দনিক ফুটবলের কাছে হার মানতে হয় তাদেরকে। ওয়েলস ও বেলজিয়ামের বল পজিশনের অনুপাত ছিল ৪৬:৫৪ শতাংশ। শট অফ টার্গেটের অনুপাত ৫:৭ শতাংশ। তবে শট অন টার্গেটে এ অনুপাত ছিল ৭:৫ শতাংশ।

ফ্রান্সের লিলেতে বেলজিয়ামের রাদিয়া নাইনগোলান শুরুতেই দলকে এগিয়ে নেন। পরবর্তীতে অ্যাশলে উইলিয়ামস, হল-রবসন কানু ও স্যাম ভোকসের গোলে জয় নিশ্চিত করে ওয়েলস।

ম্যাচের ১৩ মিনিটে হ্যাজার্ডের সঙ্গে ওয়ান টু ওয়ান পাসে ওয়েলস শিবিরে আক্রমণে যান রাদিয়া নাইনগোলান। এরপর প্রায় ২৫ গজ দূর থেকে বিদ্যুৎ গতির শট নিয়ে লক্ষ্যভেদ করেন নাইনগোলান। গোলরক্ষকের হাতে বল হাল্কা স্পর্শ করলেও গোল হজমের থেকে দলকে বাঁচাতে পারেননি।

এর ছয় মিনিট আগেও এগিয়ে যাওয়ার সূবর্ণ সুযোগ পায় বেলজিয়াম। রোমেলু লুকাকুর ক্রস থেকে ডি বক্সের ভিতরে বল পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি ইয়ানিক কারাসকো। ফিরতি শটে দুজন খেলোয়াড় গোল দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন।

ম্যাচের ৩১ মিনিটে সমতায় ফিরে ওয়েলস। অ্যারন রামজির কর্নার কিক থেকে ডি বক্সের ভিতরে দৌড়ে হেড দিয়ে গোল করেন অধিনায়ক উইলিয়ামস। ১-১ গোলের সমতায় বিরতি যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে ফিরে আরও আক্রমণাত্মক হয়ে উঠে বেলজিয়াম। এ সময় কমপক্ষে তিনটি সহজ সুযোগ নষ্ট হয় তাদের। ৪৮ মিনিটে লুকাকুর হেড লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর পরের মিনিটে কেভিন ডি ব্রুইনের শট ক্রসবার ছুঁয়ে চলে যায়। ৫০ মিনিটে হ্যাজার্ডের শটও বার পোস্ট ঘেঁষে মাঠের বাইরে যায়।

বেলজিয়াম এগিয়ে যেতে না পারলেও ওয়েলস ৫ মিনিটের ব্যবধানে এগিয়ে যায়। ৫৫ মিনিটে রামজির ক্রস থেকে দারুণ নৈপুণ্যে শট নিয়ে গোল করেন কানু। আক্রমণ-পাল্টা আক্রমণে দুই দলের লড়াই এগিয়ে যায়। বেলজিয়ায় সমতায় ফিরতে অনেক চেষ্টা করলেও শেষ পর্যন্ত জয় পায় ওয়েলস। উল্টো শেষ বাঁশি বাজার ৫ মিনিট পূর্বে তৃতীয় গোল হজম করতে হয় বেলজিয়ামকে। ভোকস বেলজিয়ামের জালে শেষ পেরেকটি ঠুকিয়ে দেন।

শেষ পর্যন্ত ৩-১ গোলে জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ওয়েলস। শেষ দুইয়ে উঠার লড়াইয়ে ওয়েলসের প্রতিপক্ষ ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। বুধবার লিঁওতে দুই দল মুখোমুখি হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)