JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

প্রথম দেশ হিসেবে ইন্টারনেট অব থিংস চালু করলো হল্যান্ড

ইন্টারনেট দুনিয়া 3rd Jul 2016 at 1:46pm 408
প্রথম দেশ হিসেবে ইন্টারনেট অব থিংস চালু করলো হল্যান্ড

অনেক দিন থেকে গোটা দুনিয়ার প্রযুক্তি ময়দানে ইন্টারনেট অব থিংস নিয়ে কথা হলেও ইউরোপের দেশ হল্যান্ডই প্রথম দেশ যারা তাদের জাতীয় পর্যায়ে ইন্টারনেট অব থিংস(আইওটি) চালু করলো।

বৃহস্পতিবার দেশটির একটি মোবাইল ফোন অফারেটর ডাচ টেলিকম গ্রুপ যাদের ব্রান্ডের নাম কেপিএন তারা ইন্টারনেট অব থিংসের নেটওয়ার্ক চালুর ঘোষণা দেয়।

ইন্টারনেট অব থিংস হল সেই প্রযুক্তি যা প্রতিটি ডিজিটাল পণ্যকে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করবে। সেটি ঘরের রেফ্রিজারেটর থেকে শুরু করে সিলিং ফ্যান, এয়ারকন্ডিশনার, টেলিভিশন; এমনকি বাড়ির দরজা পর্যন্ত। ফলে দূরে বসেও এগুলো নিয়ন্ত্রণ করা যাবে।


আবার অফিস বা কারখানার ক্ষেত্রে হলে অন্যান্য সকল ডিজিটাল প্রযুক্তিকে মোবাইল সংযোগ, ওয়াইফাই বা ইন্টারনেট সংযোগের মাধ্যমে নিয়ন্ত্রণ করার প্রযুক্তিকে বলা হচ্ছে ইন্টারনেট অব থিংস।

কেপিএন বলছে, আগামী এক বছরের মধ্যে তারা গোটা হল্যান্ডে তাদের প্রযুক্তি সম্প্রসারণ এবং নেটওয়ার্ক তৈরির কাজ শেষ করবে।
এই সময়ে তারা সব মিলে অন্তত ১৫ লাখ প্রযুক্তি পণ্যের সঙ্গে নিজেদের নেটওয়ার্ক যুক্ত করে ইন্টারনেট অব থিংস সেবা চালু করতে চায় বলে অপারেটরটি এক বিবৃতিতে জানিয়েছে।

এরপর সকল দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ প্রজন্মের প্রযুক্তি এর সঙ্গে সংযুক্ত হতে পারবে। ফলে মানুষের কাজ আগের চেয়ে সহজ হয়ে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)