JanaBD.ComLoginSign Up

আইসল্যান্ডকে গুঁড়িয়ে জার্মানির সামনে ফ্রান্স!

ফুটবল দুনিয়া 4th Jul 2016 at 3:34am 347
আইসল্যান্ডকে গুঁড়িয়ে জার্মানির সামনে ফ্রান্স!

স্বপ্নের পথচলা শেষ হলো আইসল্যান্ডের। ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ আটের লড়াইয়ে ফেভারিট ফ্রান্সের কাছে বড় ব্যবধানে হেরে গেছে প্রথমবারের মতো বড় কোনো প্রতিযোগিতায় খেলতে আসা দলটি। শেষ ষোলোয় ইংল্যান্ডকে বিদায় করা দলটিকে গুঁড়িয়ে সেমি-ফাইনালে পৌঁছেছে স্বাগতিকরা।

ফ্রান্সের ৫-২ ব্যবধানের জয়ে জোড়া গোল করেন অলিভিয়ে জিরুদ। একটি করে গোল করেন পল পগবা, দিমিত্রি পায়েত ও আন্তোনিও গ্রিজমান।

ফাইনালে যাওয়ার লড়াইয়ে স্বাগতিকদের প্রতিপক্ষ জার্মানি। টাইব্রেকারে ইতালিকে হারিয়ে সেমি-ফাইনালে পৌঁছায় বিশ্ব চ্যাম্পিয়নরা।

রোববার সা-দেঁনিতে দ্বাদশ মিনিটেই এগিয়ে যায় ফ্রান্স। ব্লেইস মাতুইদির ডিফেন্স চেরা পাস খুঁজে পায় অফ সাইড ফাঁদ ভাঙা জিরুদকে। আর্সেনাল ফরোয়ার্ডের কোনাকুনি শট ফেরানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের।

২০তম মিনিটে স্বাগতিক সমর্থকদের আবার উল্লাসে মাতান পগবা। আন্তোনিও গ্রিজমানের কর্নার লাফিয়ে হেড করে জালে পাঠান তিনি। ইউভেন্তুস মিডফিল্ডারের হেড লাইন থেকে ফেরানোর চেষ্টা করেন আইসল্যান্ডের এক খেলোয়াড় কিন্তু পারেননি।

গোল শোধ না রক্ষণ, এনিয়ে অতিথিদের দ্বিধার সুযোগে প্রথমার্ধের শেষ দিকে দুবার জালে বল পাঠায় ফরাসিরা।

৪৩তম মিনিটে গ্রিজমানের কাছ থেকে বল পেয়ে কোনাকুনি শটে দলের তৃতীয় গোলটি করেন পায়েত। দুই মিনিট পরে তার সঙ্গে যোগ দেন গ্রিজমানও। মাঝমাঠে বল পেয়ে অনেকটা দৌড়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জাল খুঁজে নেন আতলেতিকো মাদ্রিদ ফরোয়ার্ড।

খেলার ধারার বিপরীতেই দ্বিতীয়ার্ধে ৫৬দম মিনিটে ব্যবধান কমান কোলবেইন সিগথোরসন। জিলফি সিগার্ডসনের দারুণ ক্রস খুব কাছ থেকে বল জালে পাঠান তিনি।

ব্যবধান কমানোর আনন্দ বেশিক্ষণ থাকেনি আইসল্যান্ডের। তিন মিনিট পরেই ব্যবধান আগের জায়গায় নিয়ে যান জিরুদ। পায়েতের দারুণ ফ্রি-কিকে আর্সেনাল ফরোয়ার্ডের হেড জাল খুঁজে নেয়।

চলতি আসরে কোনো ম্যাচে এটাই কোনো দলের সর্বোচ্চ গোল। এর আগে হাঙেরির জালে চারবার বল পাঠায় বেলজিয়াম।

হ্যাটট্রিকের সুযোগ ছিল জিরুদের সামনে। কিন্তু গোল দেওয়ার পরপরই তাকে মাঠ থেকে তুলে নেন কোচ দিদিয়ে দেশম। মাঠের বাইরে কোচের সঙ্গে লম্বা সময় ধরে কথা বলতে দেখা যায় জিরুদকে।

এরপর কোসাইনলি ও পায়েতকেও তুলে নেন দেশম। তার ছাপ পড়ে খেলাতেও। সেই সুযোগে ৮৪তম মিনিটে বারকির বিয়ারনাসনের হেডে ব্যবধান কমায় আইসল্যান্ড। বাকি সময়ে গোলের পরিস্কার সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)