JanaBD.ComLoginSign Up

আমি জানি না- কথাটির পরিবর্তে বলুন ৪ কথা

লাইফ স্টাইল 6th Jul 2016 at 2:55pm 746
আমি জানি না- কথাটির পরিবর্তে বলুন ৪ কথা

কোনো বিষয়ে আপনার জানা নেই, সে কথাটি অনেকেই সহজে বলে ফেলেন- ‘আমি জানি না'। যদিও অনেক সহজ কথা সহজে বলা যায় না। এ ক্ষেত্রে কঠিন কোনো কথা নয় বরং সহজ কিছু কথার মাধ্যমে এ বিষয়টিকে বুঝিয়ে বলা যায়।

১. আমি খুঁজে বের করব
কর্মক্ষেত্রে এ বিষয়টি বিশেষভাবে প্রযোজ্য। আপনি যদি কোনো বিষয়ে না জানেন কিন্তু সে বিষয়টিকে সরাসরি জানাতে চাচ্ছেন না, তাহলে বলতে পারেন, 'আমি বিষয়টি খুঁজে বের করব'। এ ক্ষেত্রে বিষয়টি যেমন নেতিবাচক হয় না তেমন সমস্যার একটি সমাধানের আশ্বাসও থাকে। অনেকেই সরাসরি কোনো বিষয়ে ঘাড় ঝাঁকিয়ে বলতে পছন্দ করেন যে, আমি জানি না। তার বদলে খুঁজে বের করার আশ্বাস দেওয়া অনেকাংশে আশা জাগায়।

২. আমারও একই প্রশ্ন
আপনি কোনো প্রশ্নের উত্তর নাও জানতে পারেন। আর কেউ যখন জিজ্ঞাসা করবেন সেই একই প্রশ্ন যা আপনি জানার চেষ্টা করছেন তখন বিষয়টিকে সরাসরি, 'আমি জানি না' বলে হালকা করার কোনো মানে হয় না। এ ক্ষেত্রে বলে দেওয়া যায়, 'আমারও একই প্রশ্ন'। এ কথাটির মাধ্যমে অন্যের সঙ্গে একই সুরে কথা বলা যেমন হয় তেমন একত্রে কোনো একটি বিষয়ে মনের মিল প্রকাশ করা যায়।

৩. আমার সবচেয়ে ভালো অনুমান হলো...
কোনো প্রশ্নের উত্তর আপনি যদি না জানেন তাহলে তার উত্তর যে অনুমান করা যাবে না, এমন কোনো কথা নেই। তাই আপনি বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করতে পারেন। আপনার সেই চিন্তার কথা অন্যদেরও জানাতে পারেন। এতে আলোচনার মাধ্যমে বিষয়টির সমাধান পাওয়া সম্ভব হয়ে উঠতে পারে। তাই আপনার সেই জবাব হতে পারে, 'আমার সবচেয়ে ভালো অনুমান হলো....'

৪. আমরা কেন জিজ্ঞাসা করছি না? (তার নাম)
কারো নাম না জানার ক্ষেত্রে এটি অত্যন্ত কার্যকর। আপনি যদি কারো নাম না জানেন তাহলে অন্য কারো সঙ্গে আলোচনায় এ কথাটি বলা যেতে পারে। ধরুন কেউ আপনাকে জিজ্ঞাসা করল অন্য কারো নাম। এ ক্ষেত্রে আপনি সহজেই বলতে পারেন, আমরা কেন জিজ্ঞাসা করছি না? এ ক্ষেত্রে উভয়েরই কৌতুহলের সমাপ্তি ঘটানো সম্ভব।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)