JanaBD.ComLoginSign Up

এবার কথা বলুন শার্ট কিংবা কম্বলের দ্বারাই!

নতুন প্রযুক্তি 7th Jul 2016 at 11:57pm 287
এবার কথা বলুন শার্ট কিংবা কম্বলের দ্বারাই!

শিরোনাম চমকে যাওয়ার মতোই। নাসার বিজ্ঞানীরা সম্প্রতি ‘সেন্স ইসি’ নামে এক ধরণের সেন্সর তৈরি করেছেন যার দ্বারা কোনরকম বৈদ্যুতিক সংযোগ ছাড়াই আপনার শার্ট কিংবা বিছানায় গায়ে দেওয়ার কম্বলের দ্বারাই কথা বলতে পারবেন।

জানা গেছে, এই সেন্সরটি বাতাসে ইলেক্ট্রোম্যাগনেটিক কম্পন তৈরি করতে সক্ষম।তাই আপনার শব্দ গ্রহণ যন্ত্রের সঙ্গে বৈদ্যুতিক সংযোগের কোন প্রয়োজন নেই।

নাসার টেক্সটাইল টেকনোলজির প্রধান সুসান বার্নার্ড এবং তার দল এই ‘সেন্স ইসি’ নামক অত্যাশ্চর্য সেন্সরটি তৈরি করেছেন। সেন্সরটি তার অবস্থানের চারপাশের এলাকার বাতাসের আদ্রতা সম্পর্কেও নিখুঁত ধারণা দিতে সক্ষম। অনেক ধরণের এমব্রয়ডারি কৌশল এবং সঠিক কাপড়ের দ্বারা এই সেন্সরটি ভার্চুয়ালি ইউনিফর্মসহ বিভিন্ন পোশাকের সঙ্গে যুক্ত করা সম্ভব। এবং এটা নাকি খুব কম খরচেই করা যেতে পারে।

বার্নার্ড এবং তার দল ইতিমধ্যেই এমন একটি সেন্সরযুক্ত কম্বল তৈরি করেছেন। তিনি বলেন, আমরা এর দ্বারা আদ্রতা, তাপমাত্রা এবং বস্তুর নাড়াচাড়া সনাক্ত করতে সক্ষম হয়েছি। এবং আমাদের তৈরি এই সেন্সরের দ্বারা মানুষের হার্টবিট তাত্ক্ষণিকভাবে পরিমাপ করাও সম্ভব।

তিনি আরও বলেন, আমাদের এখন লক্ষ্য একটাই। তা হলো, মহাকাশ বিজ্ঞানী, অভিযাত্রী এবং অসাধারণ উদ্ভাবনী ক্ষমতার সাধারণ মানুষের কাজের সুবিধার্তে এই সেন্সরটি বাণিজ্যিকভাবে উত্পাদন শুরু করা।

.......অনলাইন অবলম্বনে সত্যজিত্ কাঞ্জিলাল

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)