JanaBD.ComLoginSign Up

জাকির নায়েকের অফিস ঘিরে পুলিশ!

আন্তর্জাতিক 8th Jul 2016 at 7:31am 632
জাকির নায়েকের অফিস ঘিরে পুলিশ!

বিতর্কিত ভারতীয় বক্তা জাকির নায়েকের বক্তব্য তদন্ত করতে পুলিশকে নির্দেশ দিয়েছে মহারাষ্ট্র সরকার।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বৃহস্পতিবার এই নির্দেশ দেন বলে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

এরইমধ্যে মুম্বাইয়ে তার ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের কার্যালয়ের বাইরে পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

এদিন তার আগে ভারতের কেন্দ্রীয় সরকারও জাকির নায়েকের বক্তব্যকে ‘আপত্তিকর’ আখ্যা দিয়ে তার বিরুদ্ধে ‘যথাযথ পদক্ষেপ’ নেওয়ার ইঙ্গিত দেয়।

মুখ্যমন্ত্রী ফড়নবিশ বলেছেন, “জাকির নায়েকের বক্তব্য, সোশ্যাল মিডিয়ায় তার অ্যাকাউন্টগুলো, অর্থের যোগানসহ সব কিছু খতিয়ে দেখা হবে।”

কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু দিল্লিতে সাংবাদিকদের বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার বক্তব্য খতিয়ে দেখবে। সেগুলো পর্যালোচনার পর তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। গণমাধ্যমে তার বক্তব্য যেভাবে এসেছে তা খুবই আপত্তিকর।”

আরবি ভাষাভাষীদের বাইরে ইসলাম প্রচারকারীদের মধ্যে অন্যতম আলোচিত ব্যক্তি হলেন জাকির নায়েক। নিজের প্রতিষ্ঠিত পিস টিভিতে তিনি ধর্ম নিয়ে যে আলোচনা করেন, তা বাংলাদেশের মানুষের কাছেও পরিচিত।

ইসলামের যে ব্যাখ্যা তিনি যেসব বক্তৃতায় দেন, তা নিয়ে বিভিন্ন সময়ে বিতর্ক তৈরি হয়েছে। তার বক্তৃতায় উদ্বুদ্ধ হয়ে দক্ষিণ এশিয়ার বহু তরুণ জঙ্গিবাদে ঝুঁকছে বলে অভিযোগ রয়েছে। জাকির নায়েকের বক্তব্য প্রচার হয় পিস টিভিতে।

অভিযোগ আছে ওই টিভিতে ‘সব মুসলমানদের সন্ত্রাসী হওয়ার আহ্বান জানানো হয়।’

গুলশানে হামলাকারীদের মধ্যে কয়েকজন নিয়মিত জাকির নায়েকের মত বিতর্কিত ইসলামী চিন্তাবিদের বক্তব্য অনুসরণ করতেন বলেও সামাজিক যোগাযোগের মাধ্যমে তাদের অ্যাকাউন্ট থেকে তথ্য মিলেছে।

জাকির নায়েকের বক্তব্যের কারণে তার প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন যুক্তরাজ্য ও কানাডায় নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া মালয়েশিয়ায় নিষিদ্ধ ১৬ চিন্তাবিদের একজন জাকির নায়েক।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)