JanaBD.ComLoginSign Up

বড় ব্যাটের পক্ষেই ওয়ার্নার

ক্রিকেট দুনিয়া 8th Jul 2016 at 1:41pm 433
বড় ব্যাটের পক্ষেই ওয়ার্নার

রিকি পন্টিং ব্যাটের আকার-আকৃতি নিয়ে চিন্তিত। টেস্টে একই সাইজের ব্যাট ব্যবহারের আইনের পক্ষে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক। সে দেশের ফাস্ট বোলার জস হ্যাজলউডও মানেন, বড় ব্যাটের কারণেই ব্যাটসম্যানরা বোলারদের ওপর অনৈতিক দাপট দেখাতে পারছে। কিন্তু তাদের সাথে একমত নন অস্ট্রেলিয়ার বিধ্বংসী ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। তার দাবি ব্যাট নয়, বিশ্ব ব্যাপী উইকেট নির্বিষ বা পাটা হয়ে যাওয়ায় ব্যাটসম্যানদের দাপট বেড়েছে।

ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা এমসিসিও ব্যাপারটি নিয়ে চিন্তিতি। আইনে এখন ব্যাটের আকার বা দৈর্ঘ্য-প্রস্থের ব্যাপারটি নির্ধারিত। কিন্তু ওজন ও গভীরতা নির্ধারিত না। ব্যাটের কানার প্রস্থ বেড়েছে। ওজন কমেছে। ধারণা করা হয় ব্যাটসম্যানদের আরো খুনে হয়ে ওঠার পেছনে এর বড় ভূমিকা। খেলাটা কেবল ব্যাটসম্যানদের হয়ে যাচ্ছে সেই কারণে। বোলাররা ভুগছেন।

কিন্তু ওয়ার্নার বললেন, "আপনি এখন টেস্ট ক্রিকেটেও উইকেটের বড় একটা ভূমিকা থাকছে। অনেক ব্যাটসম্যান প্রচুর রান করছে। বিশ্বের অনেকে যখন রান করছে তখন নির্দিষ্ট করে বলতে পারেন না যে বড় ব্যাটের কারণে এই ঘটনা ঘটছে।"

এবারের আইপিএলে ৯ ফিফটিকে ৮৪৮ রান করেছেন ওয়ার্নার। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান ওটি। এরপর ওয়েস্ট ইন্ডিজে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে তিন ম্যাচে এক সেঞ্চুরিতে ১৬৫ রান করেন ওয়ার্নার। ইনজুরির কারণে তারপর থেকে মাঠের বাইরে তিনি। ওয়ার্নারের ব্যাটের কানা বিশ্ব ক্রিকেটে সবচেয়ে পুরু। কিন্তু তিনি বলেছেন, টেস্টে তুলনামূলক হালকা ব্যাট ব্যবহার করেন। উপমহাদেশে খেলা হলে ভিন্ন কথা। গত অ্যাশেজে পুরু কানার ব্যাট নিয়ে তার লাভ হয়নি বলে জানিয়েছেন ওয়ার্নার। ব্যাটের কানায় লেগে ক্যাচ গেছে বেশ। পন্টিং আগামী সপ্তাহে এমসিসির বৈঠকে এই ব্যাট বিতর্ক তুলবেন। টেস্টে সবার জন্য একই রকমের ব্যাট ব্যবহারের আইন করার দাবি তুলবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)