JanaBD.ComLoginSign Up

মেসি না ফিরলে এএফএ'কে গুণতে হবে ২৫ মিলিয়ন ইউরো

ফুটবল দুনিয়া 8th Jul 16 at 10:50pm 397
মেসি না ফিরলে এএফএ'কে গুণতে হবে ২৫ মিলিয়ন ইউরো

লিওনেল মেসি ফিরবেন তো? আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাওরিসিও মাকরি এই প্রশ্নের উত্তরে ইতিবাচক জবাব দিয়েছেন। তিনি দৃঢ়ভাবে আশা প্রকাশ করেছেন, অবসরের সিদ্ধান্ত পাল্টে ফের আর্জেন্টিনার জার্সিতে মাঠে ফিরবেন তাদের ফুটবল সুপারস্টার। মাকরির এই প্রত্যাশা যদি সত্যি হয় তাহলে তো ভালোই; আর যদি তা মিথ্যা প্রমাণিত হয় তাহলে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) গুণতে হবে বিশাল অঙ্কের ক্ষতি। যে ক্ষতির পরিমাণ বাংলাদেশের মুদ্রায় ২১৭ কোটি টাকারও বেশি! এমন তথ্য দিয়েছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার একজন ম্যাচ অর্গানাইজার। তার নাম গুইলারমো তোফোনি।

সিএনএন মানি’কে দেওয়া এক সাক্ষাতকারে তোফোনি বলেছেন, ‘যদি মেসি না ফেরেন তাহলে এএফএ ২৫ মিলিয়ন ইউরো সমপরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হবে। এমনকি এই ক্ষতির পরিমাণ আরও বেশিও হতে পারে। ক্ষতির হিসাবটা করা হয়েছে বর্তমান সময় থেকে ধরে ২০১৮ সালের বিশ্বকাপ পর্যন্ত।’

বাংলাদেশি মুদ্রায় এক ইউরো সমান ৮৭ টাকা দরে হিসাব করলে ২৫ মিলিয়ন ইউরো মানে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ২১৭ কোটি ৫০ লাখ টাকা।

মেসি না ফিরলে আর্জেন্টিনাকে কেন এই ক্ষতির সম্মুখীন হতে হবে, এরও ব্যাখ্যা দিয়েছেন তোফোনি। তিনি জানিয়েছেন, মেসি দলে না থাকলে রাশিয়া বিশ্বকাপের (২০১৮ সাল) আগ পর্যন্ত বিভিন্ন প্রীতি ম্যাচে আর্জেন্টাইন দলের যে অর্থ পাওয়ার কথা তা তারা পাবে না। এমনকি মেসিহীন খেলতে নামলে প্রতিশ্রুতি এই অর্থের মাত্র ৩৫ শতাংশ পেতো আর্জেন্টিনা।

তোফোনি জানিয়েছেন, মেসি অবসর নেওয়ার পর থেকে এখন অব্দি আর্জেন্টিনার বিপরীতে প্রীতি ম্যাচ খেলার কথা এমন দেশগুলো ক্রমাগতই তাকে ফোন করছে। তারা মেসিহীন আর্জেন্টিনাকে পেমেন্ট কমিয়ে দেওয়ার বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা করছে। এই দেশগুলোর মধ্যে ইতালি, স্পেন, চীন ও রাশিয়াও রয়েছে। ইতিমধ্যে রাশান ফুটবল ফেডারেশন তোফোনিকে জানিয়েছে যে মেসি না ফিরলে ২০১৭ সালের জুন মাসে তাদের বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে ১ মিলিয়ন ইউরোর বেশি পেমেন্ট তারা দিবে না।

প্রসঙ্গত, মেসিকে নিয়ে খেলতে নামলে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন প্রতিপক্ষ দলগুলোর কাছ থেকে ম্যাচ প্রতি ২ মিলিয়ন ইউরো পেমেন্ট পেয়ে থাকে। প্রকৃতপক্ষে অবসর ভেঙে মেসি না ফিরে আসলে আর্জেন্টিনার আর্থিক ক্ষতির পরিমাণটা আরও অনেক বেশি হবে। কেননা, গুইলারমো তোফোনি যে হিসাব দিয়েছেন তা কেবল প্রীতি ম্যাচের পেমেন্টের ভিত্তিতে করা। কিন্তু ওই ম্যাচগুলোকে কেন্দ্র করে এএফএ’র ব্যবসায়িক কর্মকাণ্ডের (যেমন : টিকেট বিক্রি, সম্প্রচার স্বত্ত্ব কিংবা স্পন্সর স্বত্ত্ব) হিসাব সেখানে ধরা হয়নি। অতীতে এটা অনেকবারই প্রমাণিত হয়েছে যে মেসি দলে না থাকলে এএফএ’র এসব আয় বহুলাংশে কমে যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
খেদিরার হ্যটট্রিকে জুভেন্টাসের গোল বন্যা খেদিরার হ্যটট্রিকে জুভেন্টাসের গোল বন্যা
5 hours ago 119
অভিশাপ মুক্ত ব্রাজিল, যুব বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির অভিশাপ মুক্ত ব্রাজিল, যুব বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির
5 hours ago 158
বার্নাব্যুতে জয়ে ফিরলো রিয়াল বার্নাব্যুতে জয়ে ফিরলো রিয়াল
6 hours ago 72
নেইমারের লাল কার্ড, পিএসজিকে বাঁচালেন কাভানি নেইমারের লাল কার্ড, পিএসজিকে বাঁচালেন কাভানি
6 hours ago 159
দশজনের এভারটনকে উড়িয়ে দিল আর্সেনাল দশজনের এভারটনকে উড়িয়ে দিল আর্সেনাল
Yesterday at 11:44pm 144
মেসিকে আজীবন ধরে রাখতে চায় বার্সা মেসিকে আজীবন ধরে রাখতে চায় বার্সা
Yesterday at 5:04pm 358
এবার কোচের সঙ্গে রাগারাগি নেইমারের এবার কোচের সঙ্গে রাগারাগি নেইমারের
Yesterday at 4:55pm 420
আজ রাত ৮টায় লড়াই হবে ব্রাজিল-জার্মানির, দেখাবে যেসব চ্যানেল আজ রাত ৮টায় লড়াই হবে ব্রাজিল-জার্মানির, দেখাবে যেসব চ্যানেল
Yesterday at 4:01pm 358

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

ক্যান্সার আক্রান্ত রোগীর শেষ ইচ্ছা পূরণ করবেন শাহরুখ খান
পাকিস্তান সফর নিয়ে চরম জটিলতা; লঙ্কান কোচ-ফিজিওর অস্বীকৃতি
কিমের পরীক্ষায় ক্লান্ত, পর্বত বদলাচ্ছে জায়গা
ম্যাচে হেরে যা বললেন কোহলি
জিনরা কি মিষ্টি খায়?
নীল তিমি নিয়ে মুখ খুলল ইলিশ
ব্লু হোয়েল আউট, ব্লু চোখের তাসকিন ইন
মার্কেটিং অফিসার পদে চাকরির সুযোগ