JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

যে পাঁচটি রেকর্ড ভাঙার মুখে দাঁড়িয়ে মহেন্দ্র সিংহ ধোনি

ক্রিকেট দুনিয়া 10th Jul 2016 at 9:56am 879
যে পাঁচটি রেকর্ড ভাঙার মুখে দাঁড়িয়ে মহেন্দ্র সিংহ ধোনি

টেস্ট থেকে অবসর নিয়েছেন। কিন্তু একদিন এবং টি-২০ ক্রিকেটে এখনও ভারতের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। দলের অন্যতম ভরসাও তিনি।

অদূর ভবিষ্যতে যে রেকর্ডগুলি তিনি ভাঙতে পারেন, রইল তার তালিকা....

রেকর্ড ভাঙার মুখে দাঁড়িয়ে মহেন্দ্র সিংহ ধোনি
১. ভারতের অধিনায়ক হিসাবে এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে এগারোবার শূন্য রানে আউট হয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। আর তিনবার শূন্য করলেই তিনি ভারতের অধিনায়ক হিসেবে সবথেকে বেশি শূন্য করার রেকর্ড ছুয়ে ফেলবেন। এক নম্বরে কে আছে জানেন? সৌরভ গঙ্গোপাধ্যায়, ভারতের অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে ১৩ বার শূন্য রানে আউট হয়েছিলেন।

২. মহেন্দ্র সিংহ ধোনি ১৯৪টি একদিনের ম্যাচে ভারতের অধিনায়কত্ব করে ১০৭টিতে জয়ী হয়েছেন। অস্ট্রেলিয়ার অ্যালান বর্ডারও অধিনায়ক হিসেবে সমসংখ্যক ম্যাচ জিতেছিলেন। আর সবার উপরে রয়েছেন অস্ট্রেলিয়ারই রিকি পন্টিং। ১৬৫টি ম্যাচ অধিনায়ক হিসেবে জিতেছিলেন তিনি। বিশ্ব একাদশেরও অধিনায়ক হয়েছেন পন্টিং। অর্থাৎ অধিনায়ক হিসেবে আর একটি ম্যাচ জিতলেই একদিনের ক্রিকেটে সবথেকে সফল অধিনায়ক হিসেবে বর্ডারকে টপকে দু’নম্বরে চলে যাবেন ধোনি।

৩. অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে ছয় মারার নিরিখে দু’নম্বরে রয়েছেন মাহি। ১৯৪টি একদিনের ম্যাচে ভারতের অধিনায়কত্ব করে ১২১টি ছয় মেরেছেন মাহি। আর তিনটি ছয় মারলেই রিকি পন্টিংকে টপকে এক নম্বরে চলে যাবেন মাহি।

৪. আন্তর্জাতিক ক্রিকেটে ৪৩৯ ইনিংসে ১১৫বার নট আউট থেকেছেন মাহি। আর পাঁচবার নটআউট থাকতে পারলে আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি বার নট আউট থাকা নজির আসবে মাহির দখলে। এখন যাঁর দখলে এই রেকর্ড রয়েছে তিনি অবশ্য কোনও ব্যাটসম্যান নন, শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিধরন।

৫. আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, একদিনের ম্যাচ এবং টি-২০ মিলিয়ে ৩২৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন মাহি। আর মাত্র একটি ম্যাচে ভারতের অধিনায়কত্ব করলেই রিকি পন্টিংকে টপকে আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড স্পর্শ করবেন এমএস।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)