JanaBD.ComLoginSign Up
জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

৫ দিনে ‘সুলতান’ এর ৩৫ রেকর্ড

সিনেমা জগৎ 12th Jul 16 at 2:13pm 1,050
৫ দিনে ‘সুলতান’ এর ৩৫ রেকর্ড

গত ৬ জুলাই মুক্তি পেয়েছে সালমান খান অভিনীত এ বছরের বহুল প্রতীক্ষিত সিনেমা সুলতান। মুক্তির পর থেকেই বক্স অফিসে বাজিমাত করেছে আলী আব্বাস জাফর পরিচালিত এ সিনেমাটি।

মুক্তির প্রথম তিন দিনে শতকোটি এবং পাঁচ দিনে দুইশ কোটির মাইলফলক স্পর্শ করেছে সুলতান। এ ছাড়া প্রতিবেশী দেশ পাকিস্তানে এবং আন্তর্জাতিকভাবে বক্স অফিস রেকর্ড গড়েছে সুলতান। মুক্তির প্রথম ৫ দিনে এ রকম ৩৫টি রেকর্ড গড়েছে সালমান-আনুশকা জুটির সিনেমাটি।

চলুন যেনে নেই রেকর্ডগুলো....

১. ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে প্রথমদিনে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড গড়েছে সুলতান। প্রথম দিনে এর আয় ৩৬.৫৪ কোটি রুপি। এর আগে রেকর্ডটি ছিল শাহরুখের চেন্নাই এক্সপ্রেস সিনেমার এ সিনেমার প্রথম দিনে আয় ছিল ৩৩.১০ কোটি রুপি।

২. ঈদের দিনে মুক্তি পাওয়ার কথা থাকলেও একদিন আগেই মুক্তি পায় সুলতান। ৩৬.৫৪ কোটি রুপি আয় করে ঈদের আগে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে প্রথম দিন সবচেয়ে বেশি আয়ের রেকর্ড গড়ে সুলতান। এর আগে সালমানের বাজরাঙ্গি ভাইজান সিনেমার দখলে ছিল এই রেকর্ড। সিনেমাটির আয় ছিল ২৭.২৫ কোটি রুপি।

৩. ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে প্রথম দিনে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড গড়েছে সালমান খান অভিনীত সিনেমাটি। যা শাহরুখ খান অভিনীত ফ্যান সিনেমার আয়ের (১৯.২০ কোটি রুপি) প্রায় দ্বিগুণ।

৪. সুলতান আনুশকা অভিনীত প্রথম দিনে সর্বোচ্চ আয়ের সিনেমা। এর আগে এ অভিনেত্রীর পিকে সিনেমার প্রথম দিনে আয় ছিল ২৬.৬৩ কোটি রুপি।

৫. মুক্তির আগে অগ্রীম টিকেট বিক্রির মাধ্যমে সর্বোচ্চ আয়ের (প্রায় ২০ কোটি) রেকর্ড সুলতান সিনেমার দখলে। এর আগে এ রেকর্ড ছিল সালমান খানের কিক এবং বাজরাঙ্গি ভাইজান সিনেমার দখলে।

৬. স্পোর্টস নিয়ে কোনো সিনেমার প্রথম দিনে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে সুলতান। এর আগে চাক দে ইন্ডিয়া, ভাগ মিলখা ভাগ সিনেমার আয় ছিল ৯ কোটি রুপি এবং মেরি কম সিনেমার আয় ছিল ৮.৪ কোটি রুপি।

৭. সাধারণত সিনেমা মুক্তি দেওয়া হয় শুক্রবারে কিন্তু সুলতান মুক্তি পেয়েছে বুধবার। উইকেন্ডের আগে মুক্তি পাওয়া কোনো সিনেমার প্রথম দিনে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড গড়েছে সিনেমাটি। এর আগে রেকর্ডটি ছিল সালমান খানের এক থা টাইগার সিনেমার দখলে। সিনেমাটির আয় ছিল ৩২.৯২ কোটি রুপি।

৮. দর্শকের উপস্থিতির দিক থেকেও সবার চেয়ে এগিয়ে সুলতান। এখন পর্যন্ত সিনেমার দর্শক উপস্থিতি গড়ে ৮০-৯০ শতাংশ। যা ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমার ক্ষেত্রে সর্বোচ্চ। এর আগে চলতি বছরে মুক্তিপ্রাপ্ত শাহরুখের ফ্যান এবং অক্ষয়ের এয়ারলিফট সিনেমার দর্শক উপস্থিতি ছিল যথাক্রমে ৭৫-৮০ এবং ৫০-৬০ শতাংশ।

৯. দ্বিতীয় দিনে সবচেয়ে বেশি আয়ের (৩৭.৩২ কোটি রুপি) রেকর্ড গড়েছে সুলতান। এর আগে রেকর্ডটি ছিল বাজরাঙ্গি ভাইজান (৩৬.৫০ কোটি রুপি) সিনেমার দখলে।

১০. কৃষ সিনেমার চতুর্থ দিনে সর্বোচ্চ আয়ের (৩৫.৯১ কোটি রুপি) রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে সুলতান (৩৭.১০ কোটি রুপি)।

১১. চার দিনে সবচেয়ে বেশি আয়ের (১৪২.৬২ কোটি রুপি) রেকর্ড এখন সুলতান সিনেমার দখলে। এর আগে রেকর্ড ছিল ধুম-থ্রি (১২৮ কোটি রুপি) সিনেমার দখলে।

১২. শাহরুখ খান অভিনীত হ্যাপি নিউ ইয়ার সিনেমার পঞ্চম দিনে আয়ের (২৯ কোটি রুপি) রেকর্ড ভেঙে নতুন রেকর্ড এখন সুলতান (৩৮.২১) সিনেমার দখলে।

১৩. ১৮০.৩৬ কোটি আয় করে পাঁচ দিনে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড ভেঙেছে সালমান-আনুশকা জুটির এ সিনেমা। এর আগে বাজরাঙ্গি ভাইজান (১৫০.৯৫ কোটি রুপি) সিনেমার দখলে ছিল রেকর্ডটি।

১৪. সবচেয়ে দ্রুত ১৫০ কোটির মাইলফলক স্পর্শ করেছে সুলতান। মাত্র পাঁচ দিনে এ মাইলফলক স্পর্শ করেছে সিনেমাটি। এর আগে রেকর্ডটি ছিল বাজরাঙ্গি ভাইজান সিনেমার দখলে।

১৫. বক্স অফিসে সবচেয়ে দ্রুত ১৭৫ কোটির ঘরে প্রবেশ করেছে সুলতান। মাত্র পাঁচ দিনে এ মাইলফলকে পৌঁছেছে সিনেমাটি। এর আগে রেকর্ড ছিল বাজরাঙ্গি ভাইজান সিনেমার দখলে। সিনেমাটি ৭ দিনে এ মাইলফলকে পৌঁছেছিল।

১৬. ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে প্রথম উইকেন্ডে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড গড়েছে সুলতান (১৮০.৩৬)। এর আগে রেকর্ডটি ছিল হাউজফুল-থ্রি (৫৩.৩১) সিনেমার দখলে।

১৭. বলিউড বক্স অফিসে প্রথম উইকেন্ডে সর্বোচ্চ আয়ের রেকর্ড ছিল প্রেম রতন ধন পায়ো (১২৯.৭৭ কোটি রুপি) সিনেমার দখলে। এখনে সেটি দখল করেছে সুলতান (১৮০.৩৬ কোটি রুপি)।

১৮. সালমান খান অভিনীত প্রথম উইকেন্ডে সর্বোচ্চ আয়ের (১৮০.৩৬ কোটি রুপি) সিনেমা এটি। এর আগে ছিল প্রেম রতন ধন পায়ো (১২৯.৭৭ কোটি রুপি)।

১৯. আনুশকা শর্মা অভিনীত প্রথম উইকেন্ডে সর্বোচ্চ আয়ের (১৮০.৩৬ কোটি রুপি) সিনেমা সুলতান। এর আগে তার প্রথম উইকেন্ডে সর্বোচ্চ আয়ের সিনেমা ছিল পিকে (৯৫.২১ কোটি রুপি)।

২০. প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের প্রথম উইকেন্ডে সবচেয়ে বেশি আয়ের (১৮০.৩৬ কোটি রুপি) এটি। এর আগে রেকর্ডটি ছিল আমির খানের ধুম-থ্রি (১০৭.৬১ কোটি রুপি) সিনেমার দখলে।

২১. ঈদ উইকেন্ডে সবচেয়ে বেশি আয়ের (১৮০.৩৬ কোটি রুপি) রেকর্ড গড়েছে সুলতান। এর আগের রেকর্ড বাজরাঙ্গি ভাইজান সিনেমার আয় ছিল ১০২.৫ কোটি রুপি।

২২. স্পোর্টস নির্ভর কোনো সিনেমা হিসেবে প্রথম উইকেন্ডে সবচেয়ে বেশি আয় করেছে সুলতান। এর আগে ভাগ মিলখা ভাগ (৩২ কোটি রুপি) সিনেমার দখলে ছিল রেকর্ডটি।

২৩. চলতি বছর মুক্তিপ্রাপ্ত সিনেমার মধ্যে বিদেশে প্রথম উইকেন্ডে সবচেয়ে বেশি আয় করেছে সুলতান (৯১ কোটি রুপি)। এর আগে এয়ারলিফট সিনেমার আয় ছিল ৪৭.৬০ কোটি রুপি।

২৪. বিশ্বব্যাপী প্রথম উইকেন্ডে সবচেয়ে বেশি আয়ের নতুন রেকর্ড গড়েছে সুলতান (৩৪৫ কোটি রুপি)। এর আগে এ রেকর্ডটি ছিল ধুম-থ্রি (১৯৮ কোটি রুপি) সিনেমা দখলে।

২৫. পাকিস্তানে প্রথম দিনে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে সুলতান।

২৬. প্রথম উইকেন্ডে পাকিস্তান বক্স অফিসে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড (১৫ কোটি রুপি) করেছে সিনেমাটি। এর আগে রেকর্ড ছিল পাকিস্তানি সিনেমা জাওয়ানি ফির নাহি আনি সিনেমার দখলে।

২৭. ধারাবাহিকভাবে সবচেয়ে বেশি দিন (পাঁচ দিন) ৩০ কোটির উপরে আয়ের রেকর্ড এখন সুলতান সিনেমার দখলে।

২৮. ধারাবাহিকভাবে সবচেয়ে বেশি দিন ( ৪ দিন) ৩৫ কোটির উপরে আয় করেছে সুলতান।

২৯. সংযুক্ত আরব আমিরাতে প্রথম দিনে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে সুলতান।

৩০. সংযুক্ত আরব আমিরাতে প্রথম উইকেন্ডে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড সুলতান সিনেমার দখলে।

৩১. ছুটির দিন ব্যতীত যুক্তরাষ্ট্র এবং কানাডায় প্রথম দিনে সর্বোচ্চ আয় করেছে সুলতান।

৩২. যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে প্রথম দিনে সবচেয়ে বেশি আয় করেছে সালমান-আনুশকা জুটির সিনেমাটি।

৩৩. প্রথম উইকেন্ডে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে সবচেয়ে বেশি আয়ের সিনেমা সুলতান।

৩৪. সুলতান প্রথম উইকেন্ডে অস্ট্রেলিয়াতে সবচেয়ে বেশি আয়ের সিনেমা।

৩৫. নিউজিল্যান্ডে প্রথম উইকেন্ডে সবচেয়ে বেশি আয়ের সিনেমা সুলতান।

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 3.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
চাপের মুখে অবশেষে ‘পদ্মাবতী’র মুক্তি বাতিল চাপের মুখে অবশেষে ‘পদ্মাবতী’র মুক্তি বাতিল
Yesterday at 10:14pm 101
সর্বোচ্চ ফিল্মফেয়ার জেতা বলি নায়িকারা সর্বোচ্চ ফিল্মফেয়ার জেতা বলি নায়িকারা
Yesterday at 6:17pm 317
বাংলাদেশে মুক্তি পাচ্ছে 'ইয়েতি অভিযান' বাংলাদেশে মুক্তি পাচ্ছে 'ইয়েতি অভিযান'
Yesterday at 11:12am 169
আগামী বছর থেকে শুরু ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার টু’ আগামী বছর থেকে শুরু ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার টু’
Sat at 1:20pm 257
এক নজরে এ সপ্তাহে প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত ঢালিউড, বলিউড ও হলিউড সিনেমার তালিকা এক নজরে এ সপ্তাহে প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত ঢালিউড, বলিউড ও হলিউড সিনেমার তালিকা
Fri at 2:15pm 365
মুক্তি পেল সানি লিওনের নতুন গান মুক্তি পেল সানি লিওনের নতুন গান
Fri at 11:22am 433
ফের রোমান্স করবেন বাহুবলি ও দেবসেনা ফের রোমান্স করবেন বাহুবলি ও দেবসেনা
Thu at 8:01pm 509
রোমান্টিক অবতারে জানভি-ইশান রোমান্টিক অবতারে জানভি-ইশান
Thu at 10:33am 219

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

লক্ষ্মণের একাদশে সাকিব
কোতিনহোর যোগ্য ক্লাব বার্সা : রোনালদিনহো
গ্রিজমানকে পেতে বেলকে ছাড়বে রিয়াল
বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় পুরুষের নাম জানালেন সানিয়া মির্জা
খুঁজে পাওয়া যাচ্ছে না সালমান শাহর মামলার সাক্ষীদের
ভারতে প্রকাশ্যে মলমূত্র ত্যাগ করে ৭০ কোটি মানুষ
চাপের মুখে অবশেষে ‘পদ্মাবতী’র মুক্তি বাতিল
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে আগামী ২ ডিসেম্বর