JanaBD.ComLoginSign Up

কুম্বলের ডাকনাম 'জাম্বো' হলে কিভাবে?

খেলাধুলার বিবিধ 12th Jul 2016 at 2:20pm 212
কুম্বলের ডাকনাম 'জাম্বো' হলে কিভাবে?

ক্রিকেটে প্রায় সব ক্রিকেটারেরই একটি আলাদা ডাকনাম আছে। না, সেটি বাবা-মা বা পরিবারের দেওয়া নাম না। ওটা মাঠের নাম। মজার নাম। বেশিরভাগ ক্ষেত্রেই সতীর্থদের দেওয়া। ভারতের কিংবদন্তি স্পিনার ও বর্তমান কোচ অনিল কুম্বলেরও এমন একটি নাম আছে। "জাম্বো"। কিভাবে এই নামটি পেলেন তিনি। এর পেছনেও আছে সাবেক ওপেনিং ব্যাটসম্যান, বর্তমানের ধারাভাষ্যকারে নভজোত সিং সিধুর মজার গল্প।

সম্প্রতি কুম্বলেকে একজন প্রশ্ন করেছিলেন তার ডাকনাম বিষয়ে। সাধারণ মানুষ তো জানে না কুম্বলে কেন "জাম্বো"! তো কুম্বলে জবাব দিয়েছে। উন্মোচন করেছেন এই নামের পেছনের রহস্য। তার ভাষায়, "আমার ডাকনাম আর কেউ না, খোদ নভজোত সিং সিধুর দেওয়া। এটা ইরানি ট্রফির খেলার সময়ের কথা। আমরা খেলছিলাম ভারতের অবশিষ্ট একাদশের হয়ে, কোটলায় (দিল্লির ফিরোজ শাহ কোটলা)। সিধু বরাবরের মতো মিড অনে দাঁড়িয়ে। আমি একেকটা বল করি আর সে চিৎকার করে ওঠে 'জাম্বো জেট'। পরে জেট হারিয়ে গেছে। রয়ে গেছে 'জাম্বো'। আমার টিমমেটরা সেই থেকে 'জাম্বো' নামেই ডাকে।"

কুম্বলে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারী। ভারতের ইতিহাসের সেরা। সম্প্রতি ভারত জাতীয় দলের কোচ হয়েছেন। এখন দলকে নিয়ে প্রথম অ্যাসাইনমেন্টে আছেন ওয়েস্ট ইন্ডিজে। সেখানে স্বাগতিকদের সাথে টেস্ট সিরিজ খেলবে দল। ২১ জুলাই শুরু প্রথম টেস্ট।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)