JanaBD.ComLoginSign Up

আগস্টেই স্মার্টকার্ড পাচ্ছেন রাজধানীর ভোটাররা!

দেশের খবর 12th Jul 2016 at 4:41pm 203
আগস্টেই স্মার্টকার্ড পাচ্ছেন রাজধানীর ভোটাররা!

আগামী মাসেই উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণের জন্য নতুন করে পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে একাধিকবার এই কার্ড বিতরণের ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করতে পারেনি ইসি।

নতুন পরিকল্পনা অনুযায়ী আনুষ্ঠানিক উদ্বোধন শেষে প্রথমে শুধুমাত্র ঢাকা মহানগরীর ভোটারদের মধ্যে বিতরণ করা হবে স্মার্টকার্ড। এ লক্ষ্যে ইতোমধ্যে ১ কোটি স্মার্টকার্ড প্রস্তুত করা হয়েছে বলে জানান জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক সৈয়দ মোহাম্মদ মুসা।

এ বিষয়ে জানতে চাইলে নির্দিষ্ট সময় উল্লেখ না করে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম মঙ্গলবার সকালে বলেন, সব প্রস্তুতি শেষ, এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি। কিন্তু কবে এই বিতরণ কর্মসূচি শুরু হবে তা তিনি জানাতে পরেননি।

তবে ইসি কর্মকর্তারা জানান, রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রীর মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হতে পারে।

এ লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হচ্ছে। আর আগস্ট থেকেই তা শুরু হবে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রি. জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, আগামী মাসেই স্মার্টকার্ড বিতরণের কাজ শুরুর প্রস্তুতি নিচ্ছি। সব গুছিয়ে এনে যথাসময়ে বিস্তারিত তথ্য গণমাধ্যমে জানানো হবে।

ইসি সূত্র জানায়, ২০১৬ সালের জুনে নাগরিকদের হাতে স্মাটকার্ড দেয়ার কথা ছিল। কিন্তু পরে এ প্রকল্পের সময় ১৮ মাস বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়।

কিন্তু এ সময়ের মধ্যেও স্মার্টকার্ড বিতরণ শেষ করা নিয়ে শঙ্কা রয়েছে। এ নিয়ে স্মার্টকার্ড প্রস্তুত ও বিতরণে জরুরিভাবে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য ইসিকে তাগাদা দিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ খালেদ-উর-রহমান ইসি সচিবকে এক চিঠিতে জানান, গত ১১ ও ১২ মে বিশ্বব্যাংকের ঢাকা অফিসে ‘ত্রিপক্ষীয় পর্যালোচনা বৈঠকে’ বিভিন্ন প্রকল্পের সঙ্গে ইসি সচিবালয়ের বাস্তবায়নাধীন ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিস’ (আইডিইএ) প্রকল্পের বিষয়েও আলোচনা হয়েছে।

এতে বিশ্বব্যাংক, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ইসি সচিবালয় ও আইডিইএ প্রকল্পের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আলোচনায় উল্লেখ করা হয়, বিশ্বব্যাংকের সহায়তায় প্রকল্পটি ৩১ ডিসেম্বর ২০১৭ সালে শেষ হবে। কিন্তু প্রকল্পের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ এনআইডি কার্ড বিতরণ এখনও শুরু করা সম্ভব হয়নি।

বৈঠকে প্রকল্প পরিচালক উল্লেখ করেন, ত্রুটির কারণে চার মাস কার্ড তৈরি বন্ধ থাকায় বিতরণ কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে।

সভায় নির্ধারিত সময়ের মধ্যে কার্ড বিতরণ কার্যক্রম সফলভাবে সম্পন্নের বিষয়ে আশঙ্কা প্রকাশ করা হয়। এ অবস্থায় বাকি সময়ের মধ্যে কার্ড তৈরি ও বিতরণ এবং সফলভাবে প্রকল্প শেষ করতে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইসি সচিবকে ইআরডির পক্ষ থেকে চিঠি দেয়া হয়।

ইসি সূত্র জানায়, ৮ থেকে ১৬ জুন বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল স্মার্টকার্ড প্রকল্প পরিদর্শন করে এর সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে।

সম্প্রতি এনআইডি অনুবিভাগ থেকে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) প্রধান করে ও ইসি সচিব মো. সিরাজুল ইসলাম ও স্মার্টকার্ড প্রকল্প পরিচালক ব্রি. জেনারেল সুলতানুজ্জামানকে সদস্য করে তিন সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল গঠনের প্রস্তাব করা হয়।

তবে ইসি সচিব ও প্রকল্প পরিচালককে ঠিকাদারি প্রতিষ্ঠান পরিদর্শনে অনুমোদন দেননি সিইসি। পরে ১৭ থেকে ২৪ জুন ফ্রান্স সফর করেন ইসি সচিব সিরাজুল ইসলাম ও প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)