JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

উইন্ডোজ দশে প্রোগ্রাম চলছে না?

কম্পিউটার টিপস 13th Jul 2016 at 8:54am 424
উইন্ডোজ দশে প্রোগ্রাম চলছে না?

উইন্ডোজ ৭ বা ৮-এ ব্যবহার করা সফটওয়্যার উইন্ডোজ ১০-এ অনেক সময় চলে না। অনেক সময় আগের ব্যবহৃত প্রোগ্রাম উইন্ডোজ ১০-এ চালাতে গেলে This program doesn’t run on Windows 10 বার্তা দেখায়।

আবার কখনো কখনো এ সফটওয়্যারটি আপনার অপারেটিং সিস্টেমের উপযোগী নয় বার্তাও দেখায়। এতে ঘাবড়ানোর কিছু নেই। উইন্ডোজ দশেই এর সঠিক সমাধান আছে।

যা করতে হবে
আগে নিশ্চিত হতে হবে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম হালনাগাদ করা আছে কি না। এরপর দেখবেন সব ড্রাইভার সফটওয়্যার ইনস্টল করা আছে কি না। এবং অবশ্যই যে প্রোগ্রাম চালাবেন সেটি হালনাগাদ করা আছে কি না।

অ্যাডমিন মোডে চালু
যে প্রোগ্রাম বা সফটওয়্যার চালানো যাচ্ছে না হার্ডডিস্কের সি ড্রাইভে গিয়ে সেই প্রোগ্রামের এক্সিকিউটেবল ফাইলে (.exe ফাইল) মাউসের ডান বোতামে ক্লিক করে Run as administrator নির্বাচন করুন। যদি সেই প্রোগ্রামের অন্য কোনো সমস্যা না থাকে তবে সেটি নির্দ্বিধায় চলবে। না হলে পরের ধাপ অনুসরণ করুন।

কম্প্যাটিবিলিটি মোড চালু
আগের উইন্ডোজে ব্যবহৃত প্রোগ্রাম যাতে পরের উইন্ডোজে কোনো সমস্যা ছাড়াই চলতে পারে সে জন্য মাইক্রোসফট তাদের উইন্ডোজ এক্সপি থেকে পরবর্তী সব সংস্করণের জন্য কম্প্যাটিবিলিটি মোড সুবিধা রেখেছে। এখন যে প্রোগ্রাম চলছে না সি ড্রাইভে গিয়ে সেই প্রোগ্রামের মূল ফাইলের এক্সিকিউটেবল ফাইলে (.exe) মাউসের ডান বোতামে ক্লিক করুন। এখানের মেন্যু থেকে Properties-এ ক্লিক করুন।

Compatibility ট্যাবের Compatibility mode-এর অধীনে থাকা Run this program in compatibility mode-এর পাশে টিক চিহ্ন দিন। ড্রপডাউন তালিকা থেকে Windows 8 বা Windows 7 নির্বাচন করুন। Apply করে OK করে বের হয়ে আসুন। এবার সেই প্রোগ্রামে আবার ডাবল ক্লিক করে চালু করে দেখুন। কাজ হয়ে যাবে।

কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার
কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার ব্যবহার করেও এ ধরনের প্রোগ্রাম চালু করা যায়। আগের মতোই সি ড্রাইভের যেখানে প্রোগ্রাম ইনস্টল করা আছে সেই সমস্যাযুক্ত প্রোগ্রামের .exe ফাইলে মাউসের ডান বোতামে ক্লিক করে Troubleshoot compatibility নির্বাচন করে খুলুন।

সমস্যা চিহ্নিত করার জন্য কিছুক্ষণ সময় নেবে। এরপর একে একে পরবর্তী ধাপগুলো অনুসরণ করে চালু না হওয়া প্রোগ্রামও সচল করা যাবে

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 10 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)