JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

মিরানের ৬১ বছর পর মিসবাহ

ক্রিকেট দুনিয়া 14th Jul 2016 at 7:15pm 456
মিরানের ৬১ বছর পর মিসবাহ

১৫ বছর ধরে টেস্ট ক্রিকেট খেলছেন তিনি। কিন্তু ইংল্যান্ডে এই প্রথম টেস্ট খেলার ‘সুভাগ্য’ হলো মিসবাহ উল-হকের! বৃহস্পতিবার ৪২ বছর ৪৭ দিন বয়সে লর্ডস টেস্টে খেলতে নেমে পাকিস্তান অধিনায়ক অন্য রকম এক তালিকায়ও নিজের নাম তুলে দিলেন।

৪২ বছর পেরিয়েও পাকিস্তানের কোনো ক্রিকেটারের টেস্ট খেলার সর্বশেষ ‘কীর্তি’টা যে ছিল ছয় দশক আগে!

১৯৫৫ সালে ভারতের বিপক্ষে পেশোয়ার টেস্টে মিরান বক্স যখন খেলতে নামলেন, তখন তার বয়স ছিল ৪৭ বছর ৩০২ দিন। চার ম্যাচের ওই সিরিজে আগের টেস্টেই অভিষেক হয়েছিল তার। অর্থাৎ তিনি খেলেছেন ওই দুটি টেস্টই।

মিরান-মিসবাহ ছাড়াও আরো এক পাকিস্তানি ক্রিকেটার ৪২ বছর পেরিয়ে টেস্ট খেলেছেন। তিনি আমির এলাহি। প্রাক্তন এই লেগ স্পিনার ১৯৫২ সালে ভারতের বিপক্ষে কলকাতা টেস্টে খেলতে নামেন ৪৪ বছর ১০৫ দিন বয়সে।

সব মিলিয়ে ১৯৯৫ সালে জন এমবুরির পর ৪২ বছর পেরিয়ে টেস্ট খেলতে নামা প্রথম ক্রিকেটার মিসবাহ। প্রাক্তন ইংলিশ অফ স্পিনার এমবুরি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে সেদিন ৪২ বছর ৩৪৪ দিন বয়সে খেলতে নেমেছিলেন।

আর সবচেয়ে বেশি বয়সে টেস্ট খেলার কীর্তিটি উইলফ্রেড রোডসের। প্রাক্তন ইংলিশ অলরাউন্ডার তার ৫৮ টেস্টের সর্বশেষটি খেলেছিলেন ৫২ বছর ১৬৫ দিন বয়সে, ১৯৩০ সালে কিংসটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 3.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)