JanaBD.ComLoginSign Up

বেশি সুখী হওয়ার সাত উপায়

লাইফ স্টাইল 18th Jul 2016 at 4:55pm 579
বেশি সুখী হওয়ার সাত উপায়

মন আনন্দে থাকলে, সুখে থাকলে মানুষ বেশিদিন বাঁচে। মনে রাখবেন, কিছু অভ্যাস ও কিছু চেষ্টা আপনাকে বেশি সুখী করবে।

• নিচে সুখী হওয়ার সাতটি উপায়ের কথা বলা হয়েছে। একনজরে চোখ বুলিয়ে নিতে পারেন......

নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকুন
কখনোই অন্যের সঙ্গে নিজেকে তুলনা করবেন না। নিজের যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকুন। সব সময় ভাববেন, আপনার যা আছে তা হয়তো অন্য কারো নেই। দেখবেন, নিজেকে অনেক বেশি সুখী মনে হবে।

ব্যায়াম করুন- অন্তত ৭ মিনিট
শরীর সুস্থ থাকলে মনও সুস্থ থাকে। তাই মানসিক অবসাদ থেকে বেরিয়ে আসতে প্রতিদিন অন্তত ৭ মিনিট ব্যায়াম করুন। এ ক্ষেত্রে জিমে যেতেই হবে তা কিন্তু নয়। নিজেও বাসায় খালি হাতে ব্যায়াম করে নিন। চাইলে সকালটা শুরু করতে পারেন যোগব্যায়াম দিয়ে।

পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটান
একাকিত্ব মানুষকে অসুখী করে। সময় পেলেই পরিবারকে সঙ্গ দিন। বন্ধুদের সঙ্গে ঘুরতে চলে যান। সপ্তাহে অন্তত একদিন বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। দেখবেন, মনের সব হতাশা বিষণ্ণতা কেটে যাবে।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান
রাতে পর্যাপ্ত পরিমাণে ঘুম সারা দিনের কার্যক্ষমতা ধরে রাখে। রাত জাগার অভ্যাস ত্যাগ করুন। রাতে যতটা পারুন তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করুন। আর প্রতিদিন একই সময়ে ঘুমাতে যান এবং ঘুম থেকে উঠুন। দেখবেন অভ্যাস হয়ে যাবে। এই অভ্যাস আপনাকে সুখে রাখবে।

অন্যের জন্য কিছু করার চেষ্টা করুন
কারো জন্য কিছু করতে পারলে মনের ভেতরে সত্যিকারের সুখ অনুভব করবেন। কাউকে বুদ্ধি দিয়ে, সময় দিয়ে, শ্রম দিয়ে কিংবা সাধ্য থাকলে টাকা দিয়ে সাহায্য করুন। দেখবেন, নিজেকে সুখী মনে হবে।

সব সময় নতুন কিছু শিখুন
শিক্ষা মানুষের মনকে সক্রিয় রাখে। আর নতুন কিছু শেখার যে কৌতূহলী মনোভাব থাকে, তা সব সময় আপনার মনকে চাঙ্গা রাখবে। তাই কিছু না কিছু শেখার চেষ্টা করুন। সেটা পড়াশোনা হতে পারে, খেলা হতে পারে আবার নতুন ভাষা শিক্ষাও হতে পারে।

ইতিবাচক চিন্তাধারা ধরে রাখুন
নেতিবাচক চিন্তা মানুষকে অসুখী করে। যা কিছুই ঘটুক না কেন, জীবনে সব সময় ইতিবাচক চিন্তা ধরে রাখুন। দেখবেন, সব বিষণ্ণতার মাঝেও নিজেকে সুখী মনে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)