JanaBD.ComLoginSign Up

কালচেভাব দূর করতে!

রূপচর্চা/বিউটি-টিপস 18th Jul 2016 at 8:51pm 532
কালচেভাব দূর করতে!

অযত্ন, অনিয়ম এবং রোদের তাপের কারণে ক্ষতিগ্রস্ত ত্বকে কালচে ছোপ পড়তে থাকে। তবে কিছু ঘরোয়া টোটকা এই সমস্যা লাঘব করতে সাহায্য করে।

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে ত্বকের কালচে ছোপ এবং রং কালচে হয়ে গেলে তা থেকে রেহাই পাওয়ার কিছু ঘরোয়া টোটকা উল্লেখ করা হয়। এখানে সেগুলো তুলে ধরা হল।

- মেঘলা দিন হোক বা রোদেলা দুপুর, ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই এসপিএফ ৩০ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

- নিয়মিত ত্বকে এক্সফলিয়েটর ব্যবহার করলে কালচেভাব কিছুটা কমানো সম্ভব।

- যাদের শুষ্ক ত্বকের সমস্যা আছে তাদের জন্য সপ্তাহে একবার এক্সফলিয়েটর ব্যবহার করা ভালো। ত্বকে ব্রণের সমস্যা থাকলে স্ক্রাবার এড়িয়ে চলতে হবে।

- চটজলদি ত্বকের কালচে দাগ ঢেকে ফেলতে ভালো কভারেজের ফাউন্ডেশন ব্যবহার করা যায়।

- ত্বকের জন্য ভিটামিন ই বেশ উপকারী। যে কোনো ক্রিম বা লোশনের সঙ্গে মিশিয়ে বা সরাসরি ভিটামিন ই ত্বকে ব্যবহার করা যেতে পারে।

- লেবুর রস ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করে। লেবুর রস ও মধু মিশিয়ে নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যায়। তবে দিনে কখনও লেবুর রস ব্যবহার করা উচিত হবে না।

রাতে ঘুমানোর আগে লেবুর রস ত্বকে ব্যবহার করা ভালো।
এছাড়াও ত্বকের কালচেভাব দূর করার জন্য ঘরোয়াভাবে প্যাক তৈরি করে নেওয়া যেতে পারে।

ফেইস প্যাক তৈরি করতে প্রয়োজন দুই টেবিল-চামচ মধু এবং আধা কাপ দুধ। মিশ্রণটি ত্বকে অল্প করে মেখে মালিশ করুন। ২০ মিনিট অপেক্ষা করে বরফ শীতল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ভারতীয় ত্বক বিশেষজ্ঞ ডা. সোমা সরকার বলেন, “এশিয়ার এই অঞ্চলের মানুষদের ত্বক কালচে হয়ে যাওয়ার সমস্যা দেখা যায়। তাছাড়া ব্রণের দাগও পড়ে খুব সহজেই। রোদের তাপে খুব অল্প সময়েই ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে যায়। তাই ক্ষতি হওয়ার পর ত্বকের যত্ন নেওয়ার চেয়ে আগে থেকে ত্বক সুরক্ষিত রাখা ভালো।”

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)