JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

সবার মনোযোগ আকর্ষণ করতে চাইলে...

লাইফ স্টাইল 18th Jul 2016 at 11:47pm 647
সবার মনোযোগ আকর্ষণ করতে চাইলে...

কর্মক্ষেত্রে আপনাকে অন্যরা গুরুত্ব দেয় না? ব্যক্তিগত জীবনেও অন্যের মনোযোগ পান না? এ ধরনের নানা সমস্যায় অনেকেই নিমজ্জিত হয়ে রয়েছেন। অন্যের মনোযোগ আকর্ষণ করতে না পারার নানা কারণ রয়েছে। এক্ষেত্রে কয়েকটি বিষয়ে মনোযোগী হলে সহজেই আপনি অন্যের মনোযোগ আকর্ষণ করতে পারবেন।

• এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি উপায়.....

১. বক্তব্যকে প্রশ্নের মতো নয়
আপনি যদি কোনো তথ্য উপস্থাপন করতে চান তাহলে সেজন্য কথাটি সেভাবেই বলুন। কথাটি যদি প্রশ্নের মতো করে উপস্থাপিত হয় তাহলে তা মোটেই অন্যদের কাছে গুরুত্বপূর্ণ হবে না। আর বক্তব্যকে যথাযথ গুরুত্ব দিয়ে উপস্থাপনের জন্য যথাযথ প্রস্তুতি নিয়ে তা সরাসরি উপস্থাপন করতে হবে।

২. শুধু রিপোর্ট নয়- গল্পও বলুন
শুধু টেকনিক্যাল কথাবার্তা মানুষ পছন্দ করে না। এ কারণে আপনি যদি কোনো বিষয়ে রিপোর্ট উপস্থাপন করতে চান তাহলে তাতে নিজের কথা, জানাতে হবে। কোন বিষয়টি আপনার ভালো লাগল, কেন লাগল ইত্যাদি বিষয় উল্লেখ করতে হবে। এতে বিষয়টি আকর্ষণীয় হবে এবং বহু মানুষের মনোযোগ পাবে।

৩. অন্যদের কথা বলায় উৎসাহ দিন
নিজের কথা বলতে মানুষ পছন্দ করে। আর এ বিষয়টি ব্যবহার করে আপনি অন্যদের উৎসাহী করতে পারবেন। আপনি যদি তাদের কথাবার্তা মনোযোগ দিয়ে শোনেন তাহলে অন্যরাও আপনাকে কাছের মানুষ বলে মনে করবে। আর কর্মক্ষেত্রে এটি আপনার গুরুত্ব বাড়িয়ে দেবে।

৪. ভালোভাবে নিজের কাজ করুন
আপনি যদি নিজের কাজ গুরুত্ব দিয়ে করেন তাহলে স্বভাবতই অন্যরা আপনাকে কাজের মানুষ হিসেবে গুরুত্ব দেবে। এক্ষেত্রে কোনো কাজের জন্য যথাযথ প্রস্তুতি ও পরিশ্রমের বিকল্প নেই। প্রতিদিন নিজের কাজটি যদি ভালোভাবে ও পর্যাপ্ত মনোযোগের সঙ্গে করেন তাহলে তা আপনার প্রতিষ্ঠানের কাছে আপনার গুরুত্ব তৈরি করবে।

৫. তথ্য জেনে রাখুন
আপনি যদি কোনো বিষয়ে কথা বলার আগে বিষয়টি ভালোভাবে জেনে কথা বলেন তাহলে তা স্বভাবতই অন্যদের কাছে গুরুত্ব পাবে। অন্যদিকে তথ্য জেনে না রাখলে এ বিষয়ে অন্যরা আপনাকে গুরুত্ব দেবে না। তাই নিজে সব সময় বিষয়গুলো জেনে তবেই কথা বলুন। অন্যথায় তা আপনার গুরুত্ব কমাবে।

৬. সঠিক পোশাক
পোশাকের গুরুত্ব রয়েছে। আপনি যদি সঠিকভাবে পোশাক না পরেন তাহলে তা কর্মক্ষেত্রে কিংবা সামাজিকতায় কোনোভাবেই গুরুত্ব প্রকাশ করবে না। কর্মক্ষেত্রে যাওয়ার জন্য একটি নির্দিষ্ট মানের পোশাক রয়েছে, যা আপনার মেনে চলা উচিত। এছাড়া সামজিক অনুষ্ঠানে যাওয়ার জন্যও নির্দিষ্ট মানের পোশাক পরা উচিত। এ বিষয়গুলো না মানতে পারলে আপনার গুরুত্ব কমবে।

৭. সঠিক অঙ্গভঙ্গি
আপনার দাঁড়ানোর ভঙ্গিও অন্যদের জন্য গুরুত্বপূর্ণ। আপনি যদি সঠিকভাবে বলিষ্ঠ অঙ্গভঙ্গি প্রকাশ করেন তাহলে তা অন্যদের দৃষ্টি আকর্ষণ করবে। অন্যদিকে আপনার অঙ্গভঙ্গি যদি দুর্বলতা প্রকাশ করে তাহলে তা আপনার গুরুত্ব কমাবে। এক্ষেত্রে মনে রাখতে হবে সোজা হয়ে দাঁড়ানো, চোখের দিকে তাকানো, আন্তরিকভাবে বলিষ্ঠ হাত মেলানো, হাত সঠিক অবস্থানে রাখা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়।

৮. আত্মবিশ্বাসী হোন তবে অতিরিক্ত নয়
আত্মবিশ্বাস আপনার গুরুত্ব তৈরি কবে। তবে আত্মবিশ্বাস যদি বেশি হয়ে যায় তাহলে তা সমস্যা সৃষ্টি করবে। এক্ষেত্রে অতিরিক্ত আত্মবিশ্বাস আপনাকে অনেকটা স্বেচ্ছাচারী হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে। তাই উভয় বিষয়ের মাঝে একটি ভারসাম্য তৈরি করতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)