JanaBD.ComLoginSign Up

অতিরিক্ত দুধ পান কতটুকু স্বাস্থ্যকর?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 19th Jul 2016 at 1:16pm 308
অতিরিক্ত দুধ পান কতটুকু স্বাস্থ্যকর?

সুস্থ থাকার জন্য দুধ উত্তম খাদ্য। এতে অনেক প্রকার পুষ্টিগুণ আছে। আমাদের অনেকের ধারণা দুধে যেহেতু ক্যালসিয়াম আছে তাই দুধ হাড়ের জন্য ভাল। কিন্তু গবেষকরা জানিয়েছেন দিনে যারা বেশি দুধ খান তাদেরই কিন্তু সব থেকে বেশী হাড়ে সমস্যা দেখা দেয়। আসলে দুধ কতটুকু খাওয়া ভাল?

পরীক্ষা থেকে দেখা গেছে পুরুষদের থেকেও যে মহিলারা বেশি দুধ খান তাদের শরীরের আরো বেশি ক্ষতি হয়েছে। বিশেষত একটু বেশি বয়সের মহিলাদের মধ্যে দেখা যায় সহজেই হাড়ে চিড় ধরছে বা ভেঙে যাচ্ছে। এটা হওয়ার কারণ দুধের মধ্যে একধরণের সুগার পাওয়া যায় যার নাম গ্ল্যাকটোজ। এটা শরীরে oxidative stress বাড়িয়ে তোলে।

অক্সিডেটিভ স্ট্রেস তখনি হয় যখন শরীরে free radicals বেড়ে যায়‚ আর এই free radicals বডি সেলকে অ্যাটাক করে। এরফলে আর্থারাইটিস‚ ডায়বেটিস‚ বিভিন্ন ধরণের হৃদরোগ‚ fibromyalgia, macular degeneration,এবং ক্যানসার অব্দি হতে পারে। গবেষকরা জানিয়েছেন যারা দিনে তিন গ্লাসের বেশি দুধ খান (৬৮০ মিলি লিটার) তাদের মৃত্যুর সম্ভবনা অনেকটা বেড়ে যায়।

অন্যদিকে আবার গবেষকরা জানিয়েছেন দই এবং চিজ যা দুধ থেকেই তৈরি হয় তা নিয়মিত খেলে কিন্তু হাড়ের স্বাস্থ্যের উন্নতি হয়েছে এবং হৃদরোগের প্রবণতাও কমছে।

যদিও একই সঙ্গে গবেষকেরা এও মেনে নিয়েছেন ক্যালসিয়াম হাড়ের জন্য অত্যন্ত জরুরী। এবং এই ক্যালসিয়াম দুধে পাওয়া যায়। এছাড়াও দুধে কিছু অত্যন্ত জরুরী ভিটামিনও পাওয়া যায় যা স্বাস্থের জন্য দরকারী। তাই তারা বলেছেন যাদের দুধে অ্যালার্জি নেই তারা দিনে অবশ্যই হাফ লিটার করে দুধ পান করতে পারেন। কিন্তু তার বেশি কোনোভাবেই নয়।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)