JanaBD.ComLoginSign Up

সম্রাট : বাণিজ্যিক সিনেমার পাল্টে যাবার উদাহরণ

মুভি রিভিউ 19th Jul 16 at 8:21pm 484
সম্রাট : বাণিজ্যিক সিনেমার পাল্টে যাবার উদাহরণ

দিনরাত পাল্টে যাব, পাল্টে যাব বলে কান ভারি করে যখন দেখব চেষ্টাটা শুরু হয়েছে সেটাকে উৎসাহ দেয়াটাই কাজের কাজ হবে। ২০১৬ সালের ঈদুল ফিতর যে কারণে সিনেমাহলের জন্য শুভ এবং দর্শক ফিরতে শুরু করেছে তার অন্যতম অংশীদার ‘সম্রাট’ সিনেমা।
বাণিজ্যিক সিনেমার দিনবদল হোক এ স্বপ্ন রোজ দেখি।স্বপ্নটা একদিনে সত্যি হবে এটা স্বপ্নেও ভাবি না কারণ অাস্তে অাস্তে হলে আকারটা ভালো হবে।কেননা ‘ slow and steady wins the race’ প্রবাদটি চোখের সামনেই অাছে।ভুল হবে, পড়ে যাব, পড়ে গিয়ে অাবার উঠে দাঁড়াব এভাবে একদিন অাসবে যেদিন না পড়ে গিয়ে চলতে পারব।জানি সে দিন অাসা পর্যন্ত পথ চলতে হবে।এ পথ চলাতে ‘সম্রাট’ উদাহরণ।

বাণিজ্যিক সিনেমার দুই রকমের কেস স্টাডি দেখা যায়।speedy and slow. দুয়ের মধ্যে প্রথমটির চল বেশি, পরেরটি কম হয় বিশেষ করে অামাদের দেশে।আমাদের এখানে speedy হলে বলে সব ঠিক অাছে আর slow হলে বলে নাটক নাটক লাগে বা টেলিফিল্ম হয়েছে ইত্যাদি।বলিউড, তামিল, তেলেগু সেসব ইন্ডাস্ট্রিতে স্লো বাণিজ্যিক সিনেমা হয়ে থাকে।বলিউডে ‘রয়’ কিংবা তেলেগু থেকে হিন্দি ডাবকৃত ‘সবসে বদকার হাম’ এসব স্লো সিনেমা।এসবে ধৈর্য রাখতে হয় দেখতে গেলে।ধৈর্য সবার থাকবে তাও নয় তবে থাকার অভ্যাসটা গড়ে তুললে স্বাভাবিক হবে।স্লো বাণিজ্যিক সিনেমা অাবার সবসময় স্লো নয় সেখানে প্রথমার্ধ্ব স্লো হলেও দ্বিতীয়ার্ধ্বে ফ্লোর থাকে।কিংবা পরের পার্ট স্লো থাকলেও আগেরটা স্পিডি থাকে।’সম্রাট’ অাগের কাজটি করেছে।প্রথমে স্লো পরে স্পিডি।

‘সম্রাট’ চেষ্টা করা একটি সিনেমা।সে চেষ্টার প্রথম অংশটি হলো সমসাময়িক অার পাঁচটি সিনেমা থেকে নিজের বৈশিষ্ট্য পাল্টানো।সেটা নির্মাণে প্রধানভাবে উঠে এসেছে।


গল্পে তাকালে গতানুগতিক নীতি অনুসরণকে প্রাধান্য দেয়া হয়েছে।এটাকে নেগেটিভ ভাবার সুযোগ কম কারণ অান্ডারওয়ার্ল্ড স্টোরি টেলিং একইরকম হয়ে থাকে।একজন অাধিপত্য তৈরি করবে এবং সেরা ভাববে নিজেকে অার এর মধ্যে প্রতিপক্ষও নিজেকে সেরা ভেবে অঘোষিত যুদ্ধ শুরু হবে একটা শেষ দেখার নেশায়।এ সিনেমাতে তাই হয়েছে।এ গল্পে নায়ক, নায়িকা, সাপোর্টিং রোল, ভিলেন, এক্সট্রা রোল সবই অাছে।নায়কনির্ভর শেষ পর্যন্ত কারণ ‘সম্রাট’ নামটি নায়কের।

পাল্টানোর চেষ্টাটা সবকিছুর মধ্যেই অাছে।অভিনয়, লোকেশন, কস্টিউম, টেকনিক, সংলাপ, গান।নির্মাণে এ সবকিছুর সংযোগ ঘটেছে।

বিভিন্ন লোকেশনে নির্মাতা চেষ্টা করেছেন ভেরিয়েশন অানতে।অভিনয়ে সব ক্যারেক্টারকে স্টাইলিশ করে তুলে ধরার টেকনিক অাছে।শাকিব খান তাদের মধ্যে সবচেয়ে এগিয়ে।তার কস্টিউম সিলেক্টিভ ছিল।স্যুট, টাই পরা ক্লিন শেভের লুক স্মার্ট ছিল। ইনডোর বা আউটডোর দুই ধরনের স্যুটেই তাকে ম্মার্ট লেগেছে।স্টাইল করে ডায়লগ থ্রো করাটা এনজয় করার জন্য যথেষ্ট।বিগত সিনেমাগুলোতে যেভাবে লাউড ভয়েসে তাকে মিলত সেটা ছিল না।কন্ট্রোল ছিল বডি ল্যাংগুয়েজে।এক্সপ্রেশনেও স্টাইল ছিল।যেমন- বিরতির পরে অপু বিশ্বাসকে তার পরিচয় এবং ইন্দ্রনীলের পরিচয় জানতে চাওয়ার সময় রিভলবার কপালে ঠেকিয়ে স্টাইল করে অসাধারণ এক্সপ্রেশন দেয়।শিমুল খানকে মারার সময় লম্বা কোট অার মাথার টুপি এসব সিলেক্টিভ কস্টিউম ছিল তার সাথে অভিনয় ছিল মেপে মেপে করা।শাকিব খানের পরিবর্তনের জন্য যে দর্শকরা দিনরাত কথা বলত এ সিনেমা সে পরিবর্তনের অন্যতম উদাহরণ। অফট্র্যাক সিনেমার পেশাদার অভিনয় বাণিজ্যিকেও করা যায় তার প্রমাণ শাকিব খান এ সিনেমায় দিয়েছে।পরের জায়গাটি মিশা সওদাগরের।ভিলেন নিয়ে আমাদের দর্শকদের কমন অভিযোগ একপেশে অাধিপত্যের অভিনয় ছাড়া অার কিছু করে না।মিশাকে সিরিয়াস ও কমেডি দুই অংশেই দেখা গেছে।শাকিবের সাম্রাজ্য ধ্বংস এবং নিজের অাধিপত্য বজায়ের জন্য মিশা রাগ, ক্রোধ দেখানোর পাশাপাশি কমেডিও করেছে।শাকিবকে শায়েস্তা করতে ইন্দ্রনীলকে নিয়োগ করে তাকে ঝালিয়ে নিতে কৌশলে মারধর করেছে।অন্যদিকে শাকিবের সাথে ব্যবসার পার্টনারশিপের সময় তাকে নিয়ে মজা করেছে বিভিন্ন অঙ্গভঙ্গিতে।ঘুম ভেঙে শাকিবকে বেডরুমে দেখে অাঁতকে ওঠা মিশার চোখ বড় বড় করে এক্সপ্রেশন দেয়া অসাধারণ।মিশা তার অংশে শেষ পর্যন্ত সেরাটা দিয়েছে।ইন্দ্রনীলের স্পেস ভালো ছিল।তার ক্যারেক্টারকে জানতে সময় লেগেছে এবং সেটাই তার অাকর্ষণ।অভিনয় অসাধারণ।হাসিমাখা মুখে হঠাৎ করে বিমর্ষ হবার মতো ভেরিয়েশন অাছে তার অভিনয়ে।কাবিলার হাতের মুঠোয় থাকা আপেলে গুলি করার পর তার এক্সপ্রেশন দুর্দান্ত। অপু বিশ্বাস তার পাল্টে যাবার অালোচনাটা এ সিনেমার মাধ্যমে শুরু করেছে মিডিয়া পাড়াতে।সিনেমায় তার ছাপ স্পষ্ট।শাকিবের সাথে রোমান্টিক ও সিরিয়াসে অপুর অভিনয়ে তাড়াহুড়ো ছিল না।ভারসাম্য ছিল।ইন্দ্রনীলের সাথেও ছিল।সে যখন তার বাসাতেই শাকিবের সাথে ডেটিং করছিল ইন্দ্রনীল রুমে ঢুকে শাকিবকে খুঁজতেই অপু বলে – ‘বিরিয়ানি খাবে রাজা?’ তখন এক্সপ্রেশন দেখার মতো ছিল।কাবিলাকে অনেকদিন পরে দেখে দর্শক শিস দিয়েছে।তার অভিনয়ে নিজের সহজাত বৈশিষ্ট্যই ছিল এবং সেটাই উ

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
তিনকালের সংগ্রাম নিয়ে ‘ভুবন মাঝি’ তিনকালের সংগ্রাম নিয়ে ‘ভুবন মাঝি’
18th Mar 17 at 2:54pm 580
বিদেশী মুভি রিভিউ : বদ্রিনাথ কি দুলহানিয়া বিদেশী মুভি রিভিউ : বদ্রিনাথ কি দুলহানিয়া
13th Mar 17 at 4:57pm 836
M.S. Dhoni: The Untold Story (২০১৬) – ইচ্ছাশক্তির দৃষ্টান্ত M.S. Dhoni: The Untold Story (২০১৬) – ইচ্ছাশক্তির দৃষ্টান্ত
13th Oct 16 at 3:30pm 1,325
‘The Legend of Tarzan’ (2016) ইতিহাস ও কল্পনার সংমিশ্রনে তৈরী এক নতুন কিংবদন্তী, যা দেখেনি কেউ আগে… !!! ‘The Legend of Tarzan’ (2016) ইতিহাস ও কল্পনার সংমিশ্রনে তৈরী এক নতুন কিংবদন্তী, যা দেখেনি কেউ আগে… !!!
29th Sep 16 at 8:41am 1,248
W-The Two Worlds (2016) – ভিন্নধর্মী রোমাঞ্চ কাহিনী-চিত্রায়ন নিয়ে সময়ের সাড়া জাগানো কোরিয়ান ফ্যান্টাসি ড্রামা সিরিজ W-The Two Worlds (2016) – ভিন্নধর্মী রোমাঞ্চ কাহিনী-চিত্রায়ন নিয়ে সময়ের সাড়া জাগানো কোরিয়ান ফ্যান্টাসি ড্রামা সিরিজ
24th Sep 16 at 10:59am 788
নীল বাট্টে সান্নাটা(২০১৬) দেখায় স্বপ্ন ছোট হতে নেই নীল বাট্টে সান্নাটা(২০১৬) দেখায় স্বপ্ন ছোট হতে নেই
24th Sep 16 at 10:57am 651
Pink(2016): অভূতপূর্ব চমকপ্রদ অভিনয়ে নিজেকে ছাড়িয়ে গেল অমিতাভ বচ্চন Pink(2016): অভূতপূর্ব চমকপ্রদ অভিনয়ে নিজেকে ছাড়িয়ে গেল অমিতাভ বচ্চন
24th Sep 16 at 10:56am 917
No Smoking (বলিউডের অন্যতম সেরা সাইকোলজিক্যাল থ্রিলার মুভি ) No Smoking (বলিউডের অন্যতম সেরা সাইকোলজিক্যাল থ্রিলার মুভি )
18th Sep 16 at 8:55am 869

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
কাল জিম্বাবুয়ের কাছে হারলেই বাদ শ্রীলঙ্কাকাল জিম্বাবুয়ের কাছে হারলেই বাদ শ্রীলঙ্কা
হুয়াওয়ের নতুন ফোনে ‘ফেস আনলক’হুয়াওয়ের নতুন ফোনে ‘ফেস আনলক’
অভিজ্ঞতা ছাড়া নভোএয়ারে কাজের সুযোগঅভিজ্ঞতা ছাড়া নভোএয়ারে কাজের সুযোগ
কাজী ফার্মস গ্রুপে নিয়োগকাজী ফার্মস গ্রুপে নিয়োগ
ইনস্টাগ্রামে যুক্ত হল নতুন এক ফিচারইনস্টাগ্রামে যুক্ত হল নতুন এক ফিচার
রক্তচাপ নিয়ন্ত্রণে ও কোষ্ঠকাঠিন্য উপশমে মুলারক্তচাপ নিয়ন্ত্রণে ও কোষ্ঠকাঠিন্য উপশমে মুলা
‘স্টুডেন্ট অব দ্য ইয়ার টু’তে নেই বিশ্বসুন্দরী‘স্টুডেন্ট অব দ্য ইয়ার টু’তে নেই বিশ্বসুন্দরী
তৃতীয় ও চতুর্থ ওয়ানডেতে নেই ইমরুলতৃতীয় ও চতুর্থ ওয়ানডেতে নেই ইমরুল