JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ত্বকের যত্নে দারুচিনির নানা গুণ

রূপচর্চা/বিউটি-টিপস 20th Jul 2016 at 1:29pm 491
ত্বকের যত্নে দারুচিনির নানা গুণ

দারুচিনি সাধারণত একটি সুগন্ধিযুক্ত মসলা, যা খাবারে আলাদা স্বাদ যোগ করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম ও আয়রন থাকে। প্রাচীন যুগে আয়ুর্বেদিক ও চীনা ওষুধ তৈরিতে এটি ব্যবহার করা হতো। অনেকেই হয়েতো এটা জানেন না, দারুচিনি ত্বক ও চুলের সমস্যা দূর করতেও পারদর্শী।

• কী কী সমস্যা দূর করতে দারুচিনি কার্যকর এবং কীভাবে ব্যবহার করবেন, এ বিষয়ে পরামর্শ নিচে দেওয়া হয়েছে। চলুন, একনজর দেখে আসি....

ব্রণ দূর করতে
দারুচিনি মুখ ও শরীরের বিভিন্ন অংশের ব্রণ ও মেছতা দূর করতে সাহায্য করে। এর জন্য যা যা করতে হবে তা হলো, তিন টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ দারুচিনি গুঁড়া ভালো করে মেশান। মিশ্রণটি আপনার ব্রণ আক্রান্ত অংশে লাগিয়ে সারা রাত রেখে দিন। আবার ২০ মিনিটের জন্য রেখে পানি দিয়ে ধুয়েও নিতে পারেন। নিয়মিত ব্যবহার করুন।

মৃত কোষ দূর করতে স্ক্রাব
দারুচিনি মৃত কোষ দূর করতে সাহায্য করে এবং ত্বকের উজ্জ্বলতা ও মসৃণতা ফিরিয়ে আনে। এই স্ক্রাব তৈরি করতে যা যা লাগবে : লবণ, বাদামের তেল, অলিভ অয়েল, মধু ও দারুচিনি একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার মুখে লাগিয়ে পাঁচ মিনিট হালকাভাবে ম্যাসাজ করুন। পাঁচ মিনিট অপেক্ষা করুন। এর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বক উজ্জ্বল করতে
দারুচিনিতে আছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল নামক দুটি উপাদান, যা ত্বককে উজ্জ্বল ও ফর্সা করতে সাহায্য করে। এই প্যাক তৈরি করতে যা যা লাগবে : একটি পাত্রে ছোট একটি কলা থেঁতলে নিন। সঙ্গে মেশান টক দই, দারুচিনি গুঁড়া ও লেবুর রস। মিশ্রণটি পরিষ্কার মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তার পর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

বলিরেখা দূর করতে
দারুচিনি ত্বকের স্বাভাবিক রক্ত এবং অক্সিজেনের প্রবাহ বজায় রাখে। কয়েক ফোঁটা দারুচিনির তেলের সঙ্গে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে মুখে লাগান। মুখে যা-ই লাগান না কেন, অবশ্যই চোখে যেন প্রবেশ না করে খেয়াল রাখবেন। হালকা ম্যাসাজ করুন। এবার ধুয়ে ফেলুন।

রুক্ষ পায়ের যত্নে
দারুচিনি পায়ের রুক্ষ ও শুষ্ক ত্বককে মসৃণ করতে সাহায্য করে। পায়ের যত্নে যা যা লাগবে : পাঁচটি লেবুর রস, এক টেবিল চামচ অলিভ অয়েল, এক কাপ দুধ, আধা কাপ পানি ও দুই টেবিল চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে সেই মিশ্রণে পা দুটি ১৫ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। এটি আপনার পা নরম ও মসৃণ করতে বেশ সাহায্য করবে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)