JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

বুদ্ধিমানদের ৮ অভ্যাস, যা সবার জন্যই অনুকরণীয়

লাইফ স্টাইল 22nd Jul 2016 at 12:37pm 757
বুদ্ধিমানদের ৮ অভ্যাস, যা সবার জন্যই অনুকরণীয়

বিশ্বে যুগে যুগে এসেছে বহু অত্যন্ত মেধাবী কিংবা বুদ্ধিমান মানুষ। তাদের নানা ধরনের অভ্যাস সবার কাছে প্রশংসিত হয়।

• এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি অভ্যাস.....

১. মানিয়ে নেওয়ার ক্ষমতা
বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার ক্ষমতা মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আর প্রয়োজনীয় এ গুণটি বুদ্ধিমান মানুষেরা সবার আগে আয়ত্ব করতে পারে। বিভিন্ন পরিবেশে তারা সহজেই নিজেকে মানিয়ে নিয়ে সে অনুযায়ী নিজেকে পরিবর্তিত করতে পারে।

২. নিজের অজ্ঞতা জানা
আমাদের প্রত্যেকেরই জ্ঞানের সীমাবদ্ধতা রয়েছে কিন্তু আমরা তা জানতেও পারিনা। কিন্তু বুদ্ধিমানেরা সর্বদাই জানেন যে, তারা কতটা জানেন না। আর এ কারণে তারা কখনোই বলতে কুণ্ঠা করেন না যে- আমি জানি না।

৩. জানার আগ্রহ
যে কোনো বিষয়েই এ ধরনের ব্যক্তিদের জানার আগ্রহের যেন শেষ নেই। অজানা বিষয়কে সর্বদা জানার চেষ্টা করেন তারা। এভাবে বহু বিষয়ে জানার কারণে তাদের জ্ঞানের ভাণ্ডারও বেশি হয়।

৪. উদার
কোনো বিষয়কে গ্রহণ করার জন্য মন হওয়া চাই উন্মুক্ত। আর এ ধরনের ব্যক্তিদের তেমন গুণ থাকে। তারা যে কোনো বিষয়কে উদার মনে গ্রহণ করতে কুণ্ঠাবোধ করেন না। যে কোনো বিষয়ে ভিন্নমত ও নানা ধরনের আইডিয়া তারা সাদরে গ্রহণ করেন।

৫. নিজের মতো থাকা
এ ধরনের ব্যক্তিরা নিজের মতো করে থাকতে ভালোবাসেন। আর এ কারণে তাদের দেখা যায়, বহু বন্ধুবান্ধবের মাঝে থাকার তুলনায় একা থাকতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতে।

৬. আত্মনিয়ন্ত্রণে দক্ষ
বুদ্ধিমত্তার সঙ্গে নিজেকে নিয়ন্ত্রণের ক্ষমতার একটি যোগসূত্র পাওয়া যায় বিভিন্ন গবেষণায়। দেখা গেছে অত্যন্ত বুদ্ধিমান ব্যক্তিরা নিজেকে নিয়ন্ত্রণ করতেও দক্ষ।

৭. রসবোধ
বুদ্ধিমান ব্যক্তিরা মোটেই গোমড়ামুখো নন। তারা সর্বদা রসবোধের পরিচয় দেন। যে কোনো কঠিন বিষয়কে সহজভাবে হাস্যরসের মাধ্যমে উপস্থাপনেও তারা দক্ষ।

৮. সহানুভূতিশীল
অন্যের প্রতি সহানুভূতিশীলতা বুদ্ধিমান মানুষদের একটি বৈশিষ্ট্য। তারা অন্যের অনুভূতিকে বোঝার চেষ্টা করেন। এ কারণে তাদের নানা আচরণেও বিষয়টি প্রকাশিত হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)