JanaBD.ComLoginSign Up

এবার কোচের ভূমিকায় ধোনি!

ক্রিকেট দুনিয়া 22nd Jul 2016 at 7:08pm 596
এবার কোচের ভূমিকায় ধোনি!

তিনি ভারতের সফলতম অধিনায়ক, ক্রিকেট ইতিহাসের একমাত্র ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক। তাঁর নেতৃত্বে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষেও উঠেছিল ভারত। ‘টিম ইন্ডিয়া’কে সাফল্যের শীর্ষে নিয়ে যাওয়া মহেন্দ্র সিং ধোনির সামনে এবার নতুন চ্যালেঞ্জ। শিগগির তাঁকে দেখা যাবে কোচের ভূমিকায়।

তবে ভারতের কোনো দলে নয়, ধোনি কোচ হতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার একটি ক্রিকেট অ্যাকাডেমির। অস্ট্রেলিয়ার সাবেক পেসার ক্রেইগ ম্যাকডারমট একটি ক্রিকেট অ্যাকাডেমি খুলেছেন স্বদেশে। ধোনি এই অ্যাকাডেমির শুধু ব্র্যান্ড অ্যাম্বাসাডরই হননি, শিক্ষকের দায়িত্ব পালন করতেও রাজি হয়েছেন।

ম্যাকডারমটের অ্যাকাডেমিতে রীতিমতো শিক্ষিত করে গড়ে তোলা হবে ভবিষ্যৎ ক্রিকেটারদের। ক্রীড়াবিজ্ঞান ও ব্যবস্থাপনার ওপরে চার বছরের স্নাতক ডিগ্রি দেওয়া হবে এখানে। অবশ্য জোর দেওয়া হবে ক্রিকেটের ওপরেই।

ম্যাকডারমটের কাছ থেকে শিক্ষক হওয়ার প্রস্তাব পেয়ে ধোনি দারুণ রোমাঞ্চিত। অস্ট্রেলিয়ার ১৯৮৭ বিশ্বকাপজয়ীকে পাশে নিয়ে দিল্লিতে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘ক্রিকেট খেলাকে কিছু ফিরিয়ে দিতে এটা আমার জন্য এক নিখুঁত প্ল্যাটফর্ম। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, এই অ্যাকাডেমি ক্রীড়াপ্রেমী শিশুদের মধ্যে শিক্ষা আর খেলাধুলার সঠিক ভারসাম্য রক্ষায় সাহায্য করবে। যেসব বুদ্ধিমান শিশু লেখাপড়ার পাশাপাশি খেলাধুলাতেও ভালো, তারা যে কোনো একটি পথ বেছে নিতে পারবে।’

এমন চমৎকার উদ্যোগে ধোনিকে পাশে পেয়ে ম্যাকডারমট আনন্দিত, ‘এম এসের (ধোনি) অজস্র ভক্ত। আর তিনি আমাদের মতবাদে বিশ্বাসী। এটাই তাঁর সঙ্গে যুক্ত হতে আগ্রহী করে তুলেছে আমাদের।’

ভবিষ্যতে একটা ক্রীড়া ফাউন্ডেশন গড়ে তোলার পরিকল্পনা রয়েছে ধোনির। ম্যাকডারমটের অ্যাকাডেমি ‘এমএসডি’কে যে নিজের পরিকল্পনা বাস্তবায়নে আরো উৎসাহিত করে তুলবে, তাতে কোনো সন্দেহ নেই।

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 6.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)