JanaBD.ComLoginSign Up

এক ইনিংসের কোহলির পাঁচ মাইলফলক

ক্রিকেট দুনিয়া 23rd Jul 2016 at 1:38pm 350
এক ইনিংসের কোহলির পাঁচ মাইলফলক

অস্ট্রেলিয়া থেকে শ্রীলঙ্কা। সেখান থেকে ভারত ও বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেট। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সমান ক্ষুরধার। এর পর আবার আইপিএল। বিরাট কোহলি প্রতি আসর মাতিয়েছেন মনে রাখার মতো রান করে। রান মেশিন হয়ে উঠেছেন। বর্তমান বিশ্বের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান এবার ওয়েস্ট ইন্ডিজে গিয়েও রানের পাগলা ঘোড়ায় সওয়ার। অ্যান্টিগায় ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসেই ডাবল সেঞ্চুরি করেছেন। আর এই এক ইনিংস দিয়ে ভারত অধিনায়ক স্পর্শ করেছেন ৫টি মাইলফলক।

প্রথম ইনিংসে কোহলি করেছেন ২০০ রান। তার ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংসের ওপর দাঁড়িয়ে ৮ উইকেটে ৫৬৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত।

• দিল্লির ডান হাতি ব্যাটসম্যানের এই ইনিংসের মাধ্যমে ছোঁয়া মাইলফলকগুলো দেখে নিন.....

১) ১০ বা তার বেশি ইনিংস খেলা ব্যাটসম্যানদের মধ্যে দেশের বাইরে কোহলির ব্যাটিং গড় এখন ইতিহাসের দ্বিতীয় সেরা। ৭৪.৭। স্যার ডন ব্র্যাডম্যানের ৮৫.৬ হলো সর্বকালের সেরা।

২) ক্যারিবিয়ায় ডাবল সেঞ্চুরি করা ইতিহাসের মাত্র তৃতীয় ব্যাটসম্যান কোহলি।

৩) ভারতের প্রথম অধিনায়ক হিসেবে দেশের বাইরে ডাবল সেঞ্চুরি করেছেন কোহলি।

৪) ভারত অধিনায়ক হিসেবে দেশের বাইরে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেছেন কোহলি। মোহাম্মদ আজহারউদ্দিনের সমান ৫ সেঞ্চুরি এখন তার। ২০১৪ সালের শেষে ভারতের টেস্ট অধিনায়ক হয়েছেন কোহলি।

৫) ২০১৫ সালের ১ আগস্ট থেকে এখন পর্যন্ত কোহলি করেছেন ২৯০১ রান। সব সংস্করণ মিলিয়ে যে কোনো ব্যাটসম্যানের চেয়ে বেশি রান তার।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)