JanaBD.ComLoginSign Up

নতুন বিজ্ঞাপন পদ্ধতি আনছে গুগল

ইন্টারনেট দুনিয়া 24th Jul 2016 at 9:22am 157
নতুন বিজ্ঞাপন পদ্ধতি আনছে গুগল

স্মার্টফোন ও ট্যাবলেটে তুলনামূলক কম সময়েই লোড হয় এবং বিদ্যুৎ সাশ্রয়ী এমন বিজ্ঞাপন সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে সার্চ জায়ান্ট গুগল।
প্রতিষ্ঠানটি জানায়, এ পদ্ধতিটি এখনও পর্যন্ত পরীক্ষাধীন রয়েছে। তবে এ প্রকল্পটি সফল হলে বিজ্ঞাপনের কারণে মোবাইলের প্রসেসরের ওপর তুলনামূলক কম চাপ পড়বে, ফলে ব্যাটারির আয়ু দীর্ঘতর হবে।

গুগল জানায়, নতুন এ৪এ বিজ্ঞাপনগুলো ব্যবহারকারীদের আচরণ অনুসারে বিজ্ঞাপন দেখানোর জন্য জাভাস্ক্রিপ্টের বদলে অ্যাকসেলারেটেড মোবাইল পেইজেস (অ্যাম্প)-এর নিজস্ব অ্যাকটিভিটি মেজারমেন্ট টুল ব্যবহার করে বলে জানায়। ফলে সাধারণ এইচটিএমএল কোডে লেখা বিজ্ঞাপনের চেয়ে তা ১০গুণ দ্রুত লোড হয়। এ সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রতিষ্ঠানটির অ্যাম্প প্রজেক্ট ব্লগে প্রকাশিত হয়েছে। বিবিসি, ওয়াল স্ট্রিট জার্নালসহ আরও বহু সংবাদমাধ্যম খবর লোড হওয়ার প্রক্রিয়া দ্রুততর করতে এ পদ্ধতি ব্যবহার করে থাকে।

এ প্রকল্পের প্রযুক্তিবিষয়ক প্রধান মাল্টে উবল এক ব্লগ পোস্টে জানান, "অ্যাম্প শুধু স্ক্রিনে থাকা বিষয়গুলোকেই অ্যানিমেট করে। এ প্রযুক্তিটি নতুন ও বিশেষ কাজের জন্যই তৈরি হওয়ায় এটি কোথায় অ্যানিমেশনের প্রয়োজনীয়তা রয়েছে তা চিহ্নিত করতে এবং সিপিইউ ও ব্যাটারির ওপর চাপ কমাতে সক্ষম হবে। একইভাবে, অ্যাম্প যদি ফ্রেইম রেইট স্থিতিশীল রাখতে ব্যর্থ হয়, তবে তা অ্যানিমেশন বন্ধ করে দেবে। এর ফলে প্রত্যেক ডিভাইসের সাধ্যমতো ব্যবহার নিশ্চিত করা এবং স্ক্রলিংয়ের মতো গুরুত্বপূর্ণ ব্যবহার অভিজ্ঞতার ক্ষেত্রে যাতে বিজ্ঞাপন নেতিবাচক প্রভাব না ফেলে তা নিশ্চিত করা সম্ভব হবে।"

এ প্রকল্পের অধীন পেইজগুলোতে দেখা যায়, এতে এখনও পর্যন্ত সাধারণ বিজ্ঞাপন চালু থাকলেও তা মূল কনটেন্টের পর লোড হচ্ছে এবং এতে অ্যানিমেশনগুলো প্রায়ই স্বাভাবিকের চেয়ে কম গতিতে চলছে।

এ পদ্ধতিটি কার্যকর হলে তা ব্যবহারকারীদের কাছে অ্যাড ব্লকারের আবেদন কমাতে এবং তুলনামূলক বেশি সংখ্যক আর্টিকল লোডের মাধ্যমে বেশি বিজ্ঞাপন দেখাতে সহায়ক হতে পারে বলে জানান আইএইচএস টেকনোলজির বিশ্লেষক ইয়ান ফগ। তবে, তা ওয়েব সার্চ ব্যবসায় বিভিন্ন প্লাটফর্মের নিজস্ব অ্যাপের দাপটে গুগলের ক্রমাগত নড়বড়ে হতে থাকা অবস্থানকে তুলে ধরতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)