JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

টেনশন কাটানোর সবচেয়ে কার্যকর এবং মজার কৌশল!

লাইফ স্টাইল 25th Jul 2016 at 3:24pm 1,043
টেনশন কাটানোর সবচেয়ে কার্যকর এবং মজার কৌশল!

আধুনিক জীবনে উদ্বেগ আর টেনশনের সমস্যায় ভুগতে হয় কমবেশি সকলকেই। একটানা উদ্বেগের কুপ্রভাব শরীর ও মন— উভয়কেই ক্ষতিগ্রস্ত করে। নিবিষ্টচিত্তে ধ্যানে বসা কিংবা বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা দেওয়াসহ বিভিন্ন পদ্ধতির কথা বলা হয়। কিন্তু জানেন কি, উদ্বেগ থেকে মুক্তি পাওয়ার এক অতি সহজ ও মজাদার পদ্ধতি রয়েছে?

‘দি অ্যাটলান্টিক’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে মনোবিদ ওলগা খাজান হদিশ দিয়েছেন উদ্বেগ কমানোর এই অভিনব কৌশলের। তিনি বলছেন, যদি নিজের উদ্বেগের বিষয়টি সুর করে গান গেয়ে প্রকাশ করা যায়, তাহলে উদ্বেগ থেকে তাৎক্ষণিকভাবে সেটা কমে যায়।

ওলগা নিজেও জানেন, শুনতে বড়োই অদ্ভুত লাগবে এই কৌশল। কিন্তু তিনি জোরের সঙ্গে বলছেন, কাজ হবে এতেই। কীরকম? তিনি বলছেন, আসলে নিজের ভয়ের কথা গানের আকারে গাইতে শুরু করলে অনেকগুলি মানসিক প্রক্রিয়া একসঙ্গে ঘটে যায়। প্রথমত নিজের মানসিক যন্ত্রণার একটা বহিঃপ্রকাশ ঘটে এইভাবে। তাতেই মনের ভার লাঘব হয়ে আসে অনেকটা। পাশাপাশি, নিজের উদ্বেগের বিষয়ের উপর সুর আরোপ করার ফলে গোটা বিষয়টিই একেবারে অন্য চেহারায় উপস্থাপিত হয় আমাদের মস্তিস্কের কাছে। এমন একটা চেহারা যেখানে ভয়ের লেশমাত্র নেই। এই প্রক্রিয়ার পরিণামে কমে যায় আমাদের উদ্বেগ এবং উত্তেজনা।

মনোবিজ্ঞানে কগনিটিভ ডিফিউশন নামের যে প্রক্রিয়ায় উদ্বেগ কমানোর কথা বলা হয়, ওলগার নির্দেশিত কৌশলটিও অনেকটা তেমনই। মনকে উদ্বেগের কেন্দ্র থেকে বিক্ষিপ্ত করার কথাই বলা হয় কগনিটিভ ডিফিউশন পদ্ধতিতে। ওলগাও কতকটা তা-ই বলছেন। তবে ওলগা সতর্ক করে দিয়ে বলেছেন যে, ক্রনিক স্ট্রেস বা মেন্টাল হেলথ রিলেটেড ডিজর্ডারে যারা ভুগছেন তাঁদের ক্ষেত্রে এই প্রক্রিয়া কার্যকর হবে না। তবে বাকিরা যদি লজ্জা ত্যাগ করে সুর করে গেয়ে উঠতে পারেন নিজেদের উদ্বেগের কথা, ব্যস, তাহলেই পাওয়া যাবে টেনশন থেকে মুক্তি।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)