JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

জঙ্গিরা অন্য জঙ্গিদের শ্যালিকা বা বোনদেরই বিয়ে করেন!

দেশের খবর 25th Jul 2016 at 6:02pm 440
জঙ্গিরা অন্য জঙ্গিদের শ্যালিকা বা বোনদেরই বিয়ে করেন!

আজই শিবির সংশ্লিষ্টতা ও জঙ্গি নেটওয়ার্কের তথ্য পেয়ে রাজধানীর ইডেন মহিলা কলেজের হোস্টেলের কয়েকটি রুমে অভিযান চালায় পুলিশ। শনি ও রোববার এ দু’দিনে পুলিশ ও শিক্ষক প্রতিনিধিরা যৌথভাবে অভিযান পরিচালনা করে।

এর মধ্যে শনিবার দু’জন ও রোববার তিন ছাত্রীকে আটক করা হয়। পুলিশ জানায়, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এখানে অভিযান চালানো হয়।

এর আগে সিরাজগঞ্জ থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি-র চার জন নারী সদস্যকে আটক করা হয়েছে।

জেলার গোয়েন্দা পুলিশ বলছে, আটককৃতরা কোনো নাশকতার পরিকল্পনা করছিল বলে তারা ধারণা করছেন।

অন্যদিকে উত্তরাঞ্চলীয় আরেকট জেলা নীলফামারীতে এক শিয়া মসজিদ ও তাজিয়া মিছিলে হামলার পরিকল্পনার অভিযোগে জেএমবির আরো দুজন নারী সদস্যকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশে জঙ্গি ক্যাডার বললেই সাধারনত পুরুষ জঙ্গিদের ছবিই মনে ভেসে ওঠে। কিন্তু জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ, জেএমবিসহ বেশ ক'টি জেহাদী সংগঠনে রয়েছে বহু নারী সদস্য। এরা আসলে কারা? কোন ধরনের নারীরা এই সংগঠনগুলোতে যোগ দিচ্ছে?

জঙ্গিবাদ নিয়ে লেখালেখি করেন এমন একজন সাংবাদিক টিপু সুলতান এ ব্যাপারে বলেন, সাধারণত জঙ্গি সংগঠনগুলোর পুরুষ সদস্যদের সাথে বিয়ের মাধ্যমে এই নারীরা যুক্ত হচ্ছেন জঙ্গিবাদে।

জঙ্গি সদস্যদের স্ত্রীদেরকে সংগঠনের সাথে যুক্ত করার এই প্রবণতা শুরু থেকেই ছিল বলে মনে করেন তিনি। ঘর ভাড়া পাওয়া, স্ত্রী সন্তান সহ যাতায়াত করা - সবক্ষেত্রেই এটা সুবিধাজনক হয়।

'আইনশৃঙ্খলা বাহিনী এই নারীদের জঙ্গি সংগঠনের সদস্য বলেই মনে করেন - কারণ তারা স্বামীদের দ্বারা জঙ্গি মতাদর্শে উদ্বুদ্ধ হন এবং সকল কাজেই সহযোগিতা করেন।' বলেন টিপু সুলতান।

তিনি বলেন, এই নারী সদস্যরা অস্ত্র বহন বা তথ্য সংগ্রহের জন্য ব্যবহৃত হয়েছে, তারা গ্রেফতার হয়েছে, কিন্তু সরাসরি তারা ট্রেনিং নিয়েছে বা কোন অপারেশনে অংশ নিয়েছে এমনটা দেখা যায়নি।

তিনি আরো বলেন, জঙ্গি সংগঠনগেুলোর সদস্যরা অনেক সময়ই তাদের অন্য সদস্যদের শ্যালিকা বা বোনদেরই বিয়ে করেন।

ইসলামিক স্টেটের ক্ষেত্রে যেমন বিভিন্ন দেশ থেকে মেয়েরা জিহাদি যোদ্ধাদের স্ত্রী হতে সিরিয়ায় গেছেন - এমন ঘটনা কি বাংলাদেশের ক্ষেত্রেও ঘটেছে?

জবাবে তিনি বলছেন, অন্তত দু তিন জন বাংলাদেশের তরুণী সিরিয়া যাবার চেষ্টা করেছিলেন বলে তিনি জানতে পেরেছেন। তবে বাংলাদেশের কোন মেয়ে এভাবে জেএমবির সাথে সংশ্লিষ্ট হতে চেয়েছেন এমন তথ্য পাওয়া যায় নি।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)