JanaBD.ComLoginSign Up

আয় বেড়েছে হুয়াওয়ে'র

বিবিধ টেক 25th Jul 2016 at 10:09pm 249
আয় বেড়েছে হুয়াওয়ে'র

২০১৬ সালের প্রথমার্ধে ৪০ শতাংশ আয় বাড়ার কথা জানিয়েছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে।
২০১৫ সালের একই সময়ের তুলনায় চলতি বছর প্রতিষ্ঠানটির আয় ১.৭৫৬ বিলিয়ন ইউয়ান বেড়েছে। এর ফলে তাদের আয় মোট আয় ২.৪৫৫ বিলিয়ন ইউয়ান এসে পৌঁছেছে।

এক্ষেত্রে মোট লাভের পরিমাণ প্রকাশ না করলেও, অপারেটিং মার্জিন ১২ শতাংশ ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ২০১৫ সালে একই সময়ে অপারেটিং মার্জিন-এর পরিমাণ ছিল ১৮ শতাংশ। কর আর সুদ পরিশোধের আগে কোনো প্রতিষ্ঠানের লাভ মোট আয়ের কত শতাংশ তা প্রকাশে 'অপারেটিং মার্জিন' ব্যবহার করা হয়।

অ্যাপল আর স্যামসাংয়ের পর হুয়াওয়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান। মূলত কমদামি স্মার্টফোনের জন্য প্রতিষ্ঠানটি পরিচিতি পেলেও, বর্তমানে হুয়াওয়ে উঁচু দামের স্মার্টফোনের দিকেও ঝুঁকেছে।

নিজেদের ব্যবসায়ের সব খাতেই কিছু না কিছু বৃদ্ধি চোখে পড়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

চলতি বছর মে মাসে প্রযুক্তিপণ্য বাজারে প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করে হুয়াওয়ে। দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ এনে মামলা করে তারা।

স্যামসাংয়ের বিরুদ্ধে দুটি আদালতে মামলা দায়ের করেছে হুয়াওয়ে। এর মধ্যে একটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে এবং অপরটি চীনের শেনজেন-এ। হুয়াওয়ে জানিয়েছে, তাদের আবিষ্কৃত বিভিন্ন সেলুলার যোগাযোগ ব্যবস্থা ও সফটওয়্যার তাদের অনুমতি ছাড়াই স্যামসাং ব্যবহার করেছে।

নির্দিষ্টভাবে কোনো পণ্যের ক্ষেত্রে এ পেটেন্ট মামলা করা হয়েছে, তা এখনও খোলাসা করা হয়নি। হুয়াওয়ে জানিয়েছে, এর মধ্যে কিছু আছে যেগুলো ‘ফ্রান্ড’ এর অন্তর্ভুক্ত। ফ্রান্ড-আইনি খাতে ব্যবহৃত একটি শব্দ, যার অর্থ ‘নিরপেক্ষ, যুক্তিযুক্ত ও বৈষম্যহীন’।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)