JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ত্বকের ৭ সমস্যার সমাধান করবে হলুদ…

রূপচর্চা/বিউটি-টিপস 27th Jul 2016 at 2:52pm 507
ত্বকের ৭ সমস্যার সমাধান করবে হলুদ…

রান্নাঘরে গুরুত্বপূর্ণ মশলাগুলোর মধ্যে হলুদ অন্যতম। হলুদ ব্যতীত রান্না কল্পনা করা যায় না। রান্নার ব্যবহৃত এই হলুদ আদিকাল থেকে রূপচর্চায় ব্যবহার হয়ে আসছে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি ব্রণ দূর করাসহ ত্বকের নানা সমস্যার সমাধান করে দেয় হলুদ। হলুদের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্রণ দূর করে, কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। ত্বকের নানা সমস্যা সমাধান করতে ব্যবহার করুন হলুদের এই প্যাকগুলো।

১। তৈলাক্ত ত্বককে বলুন চিরবিদায়
হলুদ ত্বকের তৈল নিয়ন্ত্রণ করে। হলুদের গুঁড়ো এবং চন্দনের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। ত্বকের তেলতেল ভাব দূর হয়ে যাবে।

২। ব্রণ গায়েব করতে
হলুদের গুঁড়োর সাথে কয়েক ফোঁটা পানি এবং লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ত্বকের ব্রণের উপর লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ম্যাসাজ করে ত্বক পরিষ্কার করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদের ইনফ্লামেশন ব্রণ দূর করে দেয়।

৩। বলিরেখা দূর
হলুদ ত্বক থেকে বলিরেখা দূর করতে বেশ কার্যকর। হলুদের গুঁড়ো, চালের গুঁড়ো, কাঁচা দুধ এবং টমেটোর পেস্ট প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ত্বক পরিষ্কার করে ফেলুন। হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান নতুন কোষ তৈরি করতে সাহায্য করে।

৪। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে
হলুদের গুঁড়ো, এক চা চামচ দুধ এবং এক চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বক ভাল করে পরিষ্কার করে প্যাকটি ত্বকে লাগান। ১০-১৫ মিনিট ত্বকে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে।

৫। ত্বকের কালো দাগ দূরে
ত্বক থেকে ব্রণের দাগ, রোদেপোড়া দাগ দূরে হলুদ এবং শসার প্যাক বেশ কার্যকর। হলুদ এবং শসার রস ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এটি কালো দাগ দূর করে ত্বকে সতেজ ভাব ফুটিয়ে তুলে।

৬। অবাঞ্চিত লোম থেকে মুক্তি
এক টেবিল চামচ মধু এবং এক চা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। শুকানোর আগ পর্যন্ত এটি ত্বকে রাখুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে কয়েকবার করুন।

৭। পা ফাটা সমস্যা সমাধানে
অনেকেই সারা বছর পা ফাটা সমস্যায় ভুগে থাকেন। কাস্টর অয়েল এবং হলুদ মিশিয়ে ফাটা পায়ে ব্যবহার করুন। ১৫ মিনিট পর গোসল করে ফেলুন। অ্যান্টি ইনফ্লামেনটরী উপাদান ফাটা পা ভাল করে দেয়। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)