JanaBD.ComLoginSign Up

৮২ বছর পর হেরাথ-সান্দাকান

ক্রিকেট দুনিয়া 28th Jul 2016 at 11:32am 210
৮২ বছর পর হেরাথ-সান্দাকান

পাল্লেকেলে টেস্টের প্রথম দুই দিনেই চলেছে বোলারদের রাজত্ব। প্রথম দিনটি ছিল অস্ট্রেলিয়ার বোলারদের। দ্বিতীয় দিন শ্রীলঙ্কার। আরো স্পষ্ট করে বললে দুই লঙ্কান বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ ও লাকশান সান্দাকানের। দুজনই চারটি করে উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে গুটিয়ে দিয়েছেন ২০৩ রানে।

আর হেরাথ-সান্দাকান চারটি করে উইকেট নিয়ে অনন্য এক কীর্তি গড়েছেন। একই টেস্ট ইনিংসে দুজন বাঁহাতি স্পিনারের চার বা এর বেশি করে উইকেট নেওয়ার মাত্র তৃতীয় ঘটনা এটি। আগের দুটিই দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে।

১৯৩৪ সালে ভারতের বিপক্ষে মাদ্রাজ টেস্টের চতুর্থ ইনিংসে দুই ইংলিশ বাঁহাতি স্পিনার হেডলি ভেরিটি ও জেমস ল্যানগ্রিজ মিলে নিয়েছিলেন ৯ উইকেট। ল্যানগ্রিজ পাঁচটি, ভেরিটি চারটি।

তারও ৯ বছর আগে ঘটেছিল প্রথম ঘটনাটি। ১৯২৫ সালে অ্যাডিলেডে অ্যাশেজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে চারটি করে উইকেট নিয়েছিলেন দুই ইংলিশ বাঁহাতি স্পিনার রয় কিলনার ও ফ্র্যাঙ্ক উডলি।

বিরল এই কীর্তির তালিকায় এবার নাম লেখালেন হেরাথ ও সান্দাকান। সান্দাকানের ৫৮ রানে ৪ উইকেট টেস্ট অভিষেকে কোনো চায়নাম্যান বোলারের সেরা বোলিংও। তিনি ভেঙেছেন ৮১ বছর পুরোনো এক রেকর্ড। ১৯৩৫ সালে অস্ট্রেলিয়ার চাক ফ্লিটউড-স্মিথ অভিষেকে ৪ উইকেট নিয়েছিলেন ৬৪ রান দিয়ে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)