JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

গরু নয়, তেলাপোকার দুধেই বেশি পুষ্টি!

সাধারন অন্যরকম খবর 28th Jul 2016 at 12:54pm 551
গরু নয়, তেলাপোকার দুধেই বেশি পুষ্টি!

তেলাপোকা হলো এমন একটা প্রাণী যেটা দেখলে অনেকের স্বাভাবিক খাবার বন্ধ হয়ে যায়। আর সেই তেলাপোকার দুধ আসছে ভবিষ্যতের সেরা খাবারের তালিকায়।

চিন্তা করুন দামি দামি রেস্তোরাঁতে সুস্বাদু খাবারের রেসিপিতে থাকবে তেলাপোকার এই বিশেষ উপকরণ সমৃদ্ধ খাবার। ভারতের একদল গবেষকদের মতে, তেলাপোকার দুধ নাকি গরুর দুধের চেয়ে ৪ গুণ পুষ্টিসমৃদ্ধ। এই দুধে বিশেষ এক ধরনের প্রোটিন রয়েছে।

প্যাসিফিক বিটল নামের একটি বিশেষ প্রজাতির তেলাপোকাই শুধু এই দুধ উৎপন্ন করে। বাচ্চা তেলাপোকা জন্ম দেয়ার আগেই তারা ভ্রূণকে পুষ্টি দেয়ার জন্য এই বিশেষ প্রোটিন সমৃদ্ধ স্ফটিক নিঃসরণ করে থাকে।

গবেষণার লেখক সঞ্চারি ব্যানার্জি টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, ‘এই স্ফটিক আসলে পুরোদস্তুর খাবার। কারণ এতে রয়েছে প্রোটিন, ফ্যাট এবং সুগার। ঐ প্রোটিনের ডিএনএ সিকুয়েন্সে দেখা গেছে এতে পর্যাপ্ত অ্যামিনো এসিড রয়েছে।’

গবেষণার আরেক বিজ্ঞানী রামাশামি বলেছেন, ‘এই প্রোটিনের বিশেষ উপকারিতাও রয়েছে। যেমন, এটা দীর্ঘ সময় ধরে শক্তি দেবে।’

বিজ্ঞানীদের যে দলটি এই আবিস্কার করেছেন, তারা সবাই ইন্সটিটিউট অব স্টেম সেল বায়োলজি অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিনে কাজ করেন। তারা বিশ্বাস করেন যে, এই দুধ ভবিষ্যতে প্রোটিনের সম্পূরক হিসেবে ব্যবহার করা যাবে।

যে কারণে বিজ্ঞানীরা তেলাপোকার ঐ ক্রিস্টাল দুধ গবেষণাগারে তৈরির প্রচেষ্টায় রয়েছে। এই গবেষণার ফলাফল ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব ক্রিস্টালোগ্রাফি জার্নালে প্রকাশিত হয়েছে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 8 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)