JanaBD.ComLoginSign Up

আপনার যে ৬টি অভ্যাস ক্ষতি করছে ত্বকের

রূপচর্চা/বিউটি-টিপস 29th Jul 2016 at 12:13pm 627
আপনার যে ৬টি অভ্যাস ক্ষতি করছে ত্বকের

ত্বকে ছোট একটি ব্রণ অথবা কালো দাগ দেখা দিলে মন খারাপ হয়ে যায়। কীভাবে এই দাগ অথবা ব্রণ দূর করবেন সেই চিন্তাই মাথায় ঘুরতে থাকে। আবার অনেক সময় হঠাৎ করে দেখলেন ত্বক কালো, মলিন গেছে। আপনি ভাবছেন কী কারণে ত্বকের এই অবস্থা! আপনি কি জানেন আপনার কিছু অভ্যাস এর জন্য দায়ী? কী অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই, আপনার কিছু অভ্যাস ত্বকের এই ক্ষতির জন্য দায়ী।

• আসুন তাহলে জেনে নিন আপনি কীভাবে ত্বকের ক্ষতি করছেন নিজের অজান্তে.....

১। হট শাওয়ার
সারা দিন ব্যস্ততা শেষে অনেকেই হট শাওয়ার নিয়ে থাকেন। কিন্তু এই হট শাওয়ার সাময়িকভাবে আপনার ক্লান্তি দূর করে দেবে। তবে ক্ষতি করবে আপনার ত্বকের। এটি ত্বক রুক্ষ শুষ্ক করে তোলে।

২। স্ক্রাবিং
স্ক্রাবিং-এর ক্ষেত্রে সতর্ক থাকা প্রয়োজন। ত্বকের ময়লা, মরা কোষ দূর করার জন্য আমরা স্ক্রাব করে থাকি। এই স্ক্রাবগুলোতে উপাদান গুলো বিভিন্ন আকারের এবং একটু শক্ত প্রকৃতির হয়ে থাকে। প্রতিদিন কিংবা সপ্তাহে ২ বারের বেশী স্ক্রাবিং করার ফলে আমাদের নরম ত্বকের টিস্যু ছিঁড়ে যাবার সম্ভাবনা দেখা দেয়। এছাড়াও ত্বকে র‍্যাশ উঠে থাকে অনেকের। তাই সপ্তাহের দুই দিনের বেশি স্ক্রাব করা উচিত হবে না।

৩। মেকআপ তুলতে ভুলে যাওয়া
অনেকেই বাইরে অথবা পার্টি থেকে এসে আলসেমি কারণে মেকআপ তুলে থাকেন না। আর এতেই ত্বকের ক্ষতি করে থাকেন। মেকআপ ত্বকের ছিদ্র বড় করে দেয়। আমরা যখন ঘুমাই আমাদের শরীরে তাপমাত্রা বৃদ্ধি পায় যার কারণে ত্বকে থাকা মেকআপ গলে ত্বকের ভিতরে প্রবেশ করে। যা ত্বকের ছিদ্র বড় করে দেয়।

৪। সানস্ক্রিন না লাগানো
অনেকেই শুধুমাত্র গ্রীষ্মকালে কিংবা বেশী রোদ হলে ত্বকে সানস্ক্রিন লাগিয়ে থাকেন। এটা একটি ভুল কাজ। সানস্ক্রিন প্রতিদিন লাগাবেন। সানস্ক্রিন শুধুমাত্র সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করে না এর পাশাপাশি ত্বকে একটি ধুলো বিরোধী পর্দার মত কাজ করে থাকে। তাই বছরের ৩৬৫ দিনই সানস্ক্রিন লাগান।

৫। ব্রণ আঙ্গুল দিয়ে খোঁচানো
অনেকেই এই কাজটি করে থাকেন। ব্রণ আঙ্গুল দিয়ে খুঁচিয়ে থাকেন। এতে ত্বকে ব্রণের দাগ পড়ে যায়। আর তা স্থায়ী হয় অনেক দিন।

৬। স্কিন প্রোডাক্ট বারবার বদলানো
যতবারই নতুন ত্বকের প্রোডাক্ট আসে, তখন অনেকেই ত্বকের উন্নতি ও সৌন্দর্যের আশায় তা কিনে ত্বকে লাগিয়ে দেখেন। এই কাজটি ভুলেও করতে যাবেন না। এতে ত্বকের অনেক বড় ক্ষতি হয়ে থাকে। বারবার স্কিন প্রোডাক্ট বদলালে ত্বক নতুন প্রোডাক্টের জন্য নিজে থেকে তৈরি হতে পারে না। ফলে উল্টো ব্রণের বা র‍্যাশের সমস্যা দেখা দিতে পারে। অন্তত ৬ মাস একটি প্রোডাক্ট ব্যবহার করা উচিত।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)