JanaBD.ComLoginSign Up

ল্যাথামের শতক, উইলিয়ামসনের আক্ষেপ

ক্রিকেট দুনিয়া 29th Jul 2016 at 11:08pm 174
ল্যাথামের শতক, উইলিয়ামসনের আক্ষেপ

টম ল্যাথামের চতুর্থ টেস্ট শতকে জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়ায়ো টেস্টে প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে নিউ জিল্যান্ড। টেস্ট নেতৃত্বের অভিষেকে কেন উইলিয়ামসন ফিরেছেন মাত্র ৯ রানের জন্য শতক না পাওয়ার হতাশা নিয়ে।

দ্বিতীয় দিনের খেলা শেষে নিউ জিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৩১৫ রান। রস টেইলর ৩৮ ও নাইটওয়াচম্যান ইশ সোধি ৫ রানে ব্যাট করছেন। অতিথিরা এগিয়ে রয়েছে ১৫১ রানে।

কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে শুক্রবার বিনা উইকেটে ৩২ রান নিয়ে খেলা শুরু করে নিউ জিল্যান্ড। অসুস্থতার জন্য এদিন শন উইলিয়ামসকে পায়নি জিম্বাবুয়ে। উইকেটের পেছনে ছিলেন না রেগিস চাকাভা।

জিম্বাবুয়ের দুই বিশেষজ্ঞ পেসার ডোনাল্ড টিরিপানো ও মাইকেল চিনোয়া অনুমেয় লাইন-লেংথে বল করে গেছেন দিন জুড়ে। জিম্বাবুয়েকে গুঁড়িয়ে দেওয়া নিউ জিল্যান্ডের পেসার নেইল ওয়াগনারের মতো বাউন্সার দেওয়ার কোনো চেষ্টাই করেননি তারা।

স্বাগতিক দলে বিশেষজ্ঞ স্পিনার একজনই- অধিনায়ক গ্রায়েম ক্রেমার। খুব ভালো কিছু করতে পারেননি তিনি। এক উইকেট নিতে খরচ করেছেন শতরান। তাই অনিয়মিত বোলারদের ওপর অনেকখানি নির্ভর করতে হয়েছে জিম্বাবুয়েকে। তাদের দুজন- চামু চিবাবা ও হ্যামিল্টন মাসাকাদজা নিয়েছেন একটি করে উইকেট।

প্রথম ঘণ্টা নিরাপদে কাটিয়ে দেওয়া নিউ জিল্যান্ড পরের ঘণ্টার শুরুতেই হারায় মার্টিন গাপটিলকে। চিবাবার বলে ক্রেইগ আরভিনকে ক্যাচ দেন তিনি। পরের উইকেটের জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয় স্বাগতিকদের। দিনের শেষ ঘণ্টায় বিচ্ছিন্ন হওয়ার আগে ১৫৬ রান যোগ করেন ল্যাথাম-উইলিয়ামসন।

চতুর্থ টেস্ট শতকে পৌঁছেই ফিরে যান ল্যাথাম। মাসাকাদজার সাদামাটা এক বলে বিকল্প উইকেটরক্ষক ব্রায়ান চ্যারিকে ক্যাচ দেন তিনি। ১২ চারে ২০৯ বলে ল্যাথাম করেন ১০৫ রান।

ব্রেন্ডন ম্যাককালামের অবসরের পর এই ম্যাচ দিয়েই নিউ জিল্যান্ড ক্রিকেটে শুরু হলো উইলিয়ামসন যুগের। নতুন শুরুটা রাঙিয়ে রাখতে পারতেন শতক দিয়েই। কিন্তু ক্রেমারের দারুণ এক বলে স্লিপে ক্যাচ দিয়ে ৯১ রানে ফিরে যান উইলিয়ামসন। সব টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে শতকের জন্য তার অপেক্ষা আরেকটু বাড়ল। ৪৯ তম টেস্ট খেলা এই টপ অর্ডার ব্যাটসম্যানের এই সংস্করণে শতক রয়েছে আর সব দলের বিপক্ষে।

৯৫তম ওভারে দ্বিতীয় নতুন বল নেয় জিম্বাবুয়ে। সেই ওভারেই আসে সাফল্য। টিরিপানোর বলে চ্যারির গ্লাভসবন্দি হয়ে ফিরে যান হেনরি নিকোলস। বাকি সময়টুকু সোধিকে নিয়ে নিরাপদেই কাটিয়ে দেন টেইলর। প্রথম ইনিংসে রানের পাহাড় গড়তে তার ওপর অনেকখানি নির্ভর করবে অতিথিরা।

• সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে প্রথম ইনিংস : ১৬৪।

নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ১০০ ওভারে ৩১৫/৪ (গাপটিল ৪০, ল্যাথাম ১০৫, উইলিয়ামসন ৯১, টেইলর ৩৮*, নিকোলস ১৮, সোধি ৫*; চিবাবা ১/২২, মাসাকাদজা ১/২৫, টিরিপানো ১/৫১, ক্রেমার ১/১১৩)

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)