JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

অন্য গোত্রে বিয়ে করায় দুই বোনকে হত্যা করল ভাই

আন্তর্জাতিক 30th Jul 2016 at 10:30pm 279
অন্য গোত্রে বিয়ে করায় দুই বোনকে হত্যা করল ভাই

পাকিস্তানে আবারো অনার কিলিংয়ের মতো বর্বর উন্মাদনায় দুই বোনের প্রাণ গেল তাদেরই আপন ভাইয়ের হাতে।

ভেহার জেলায় শুক্রবার এক ভাই তার দুই বোনকে গুলি করে হত্যা করে। নিজেদের গোত্রের বাইরের ছেলেকে বিয়ে করায় ‘পরিবারের সম্মান বাঁচাতে’ আপন বোন গাজালা ও কাউসরকে খুন করলেন নাসির হুসাইন।

মিত্রো পুলিশ স্টেশনের বরাত দিয়ে ডন অনলাইনের এক খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

পরিবারের অসম্মতি বা ভিন্ন গোত্র ও জাতের ছেলে বা মেয়েকে কোনো মেয়ে বা ছেলে বিয়ে করলে সম্মান বাঁচানোর অজুহাতে তাকে হত্যা করার বর্বর রেওয়াজ আছে পাকিস্তানের কিছু অঞ্চলে। এ ধরনের হত্যাকে বলা হয় অনার কিলিং। সম্প্রতি পাকিস্তানের পার্লামেন্টে অনার কিলিংয়ের বিরুদ্ধে বিল পাস হয়েছে।

মেহার রিয়াজ আমে মিত্রো পুলিশ স্টেশনের কর্মকর্তা জানিয়েছেন, গাজালা এবং কাউসরকে হত্যার দায়ে ছেলে নাসির হুসাইনের বিরুদ্ধে থানায় অভিযোগ (এফআইআর) দায়ের করেছেন তাদের বাবা আট্টা মোহাম্মদ ভাট্টি। কয়েকদিন বাদে গাজালা (২২) ও কাউসরের (২০) বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার কথা ছিল।

ওই কর্মকর্তা আরো বলেন, ভাই তার দুই বোনকে হত্যা করে এবং ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। তাকে খোঁজা হচ্ছে। এটি পরিষ্কারভাবে অনার কিলিং।

মেয়েদের মৃত্যুতে মাতম করে বাবা মোহাম্মদ ভাট্টি বলেন, সে (নাসির হুসাইন) আমার পরিবার শেষ করে দিয়েছে, সে আমাদের ধ্বংস করেছে, সবকিছুই ধ্বংস করেছে সে।

পাকিস্তানে তথাকথিত এই অনার কিলিংয়ের অপরাধীরা প্রায়ই পরিবারের ক্ষমা পেয়ে বেঁচে যায়। হত্যা করেও তারা স্বাভাবিক জীবন যাপন করে। অনার কিলিংয়ের শিকার হয়, সাধারণত মেয়েরা।

কয়েক সপ্তাহ আগে পাকিস্তানের মুলতানে অনার কিলিংয়ের শিকার হন সামাজিক যোগাযোগ মাধ্যমের সেলেব্রিটি কান্দিল বেলুচ। তার মৃত্যুতে পাকিস্তান ও বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো প্রতিবাদ জানায়। বিষয়টি পাকিস্তানে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে।

তথ্যসূত্রঃ রাইজিংবিডি


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)