JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

‘লারার রেকর্ড ভাঙবেন কোহলি’

ক্রিকেট দুনিয়া 31st Jul 2016 at 6:43pm 541
‘লারার রেকর্ড ভাঙবেন কোহলি’

২০০৪ সালে প্রায় অস্পৃশ্য এক রেকর্ডই গড়ে গেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা। টেস্ট ক্রিকেটের প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে খেলেছেন ৪০০ রানের ইনিংস। একযুগ পেরিয়ে গেলেও লারার এই রেকর্ড থেকে গেছে ধরাছোঁয়ার বাইরে। কেউ এটি আদৌ ভাঙতে পারবেন কি না, এমন প্রশ্ন তোলার মতো মানুষেরও অভাব নেই ক্রিকেটবিশ্বে। তবে কেউ না পারলেও বিরাট কোহলি যে একদিন লারাকে ছাড়িয়ে যাবেন, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক কপিল দেবের।

২০০৬ সালে লারার রেকর্ড ভাঙার খুব কাছাকাছি চলে গিয়েছিলেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে। কিন্তু শেষপর্যন্ত তাঁর অসাধারণ ইনিংসটা থেমে যায় ৩৭৪ রানে। ফলে এখনো সবার ওপরেই আছেন লারা। কিন্তু কোহলি খুব দ্রুতই তাঁকে ছাড়িয়ে যেতে পারবেন বলে মনে করছেন কপিল। বেশ জোর দিয়েই তিনি বলেছেন, ‘আমার কথা স্মরণে রাখো। বিরাট কোহলি একদিন টেস্টে ৪০০-র বেশি রান করবে।’

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর খুব অল্প সময়ের মধ্যেই ক্রিকেটবিশ্বের নজর কেড়েছিলেন কোহলি। চার-পাঁচ বছর যেতে না যেতেই তাঁর তুলনা শুরু হয়ে যায় সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের সঙ্গে। কোহলি যে কোনো একদিন টেন্ডুলকারের ব্যাটিং রেকর্ডগুলোও হুমকির মুখে ফেলে দিতে পারেন, এমন কথাও শোনা গেছে সুনীল গাভাস্কারের মুখে।

গাভাস্কারের কথা সত্য হবে কি না, তা জানার জন্য এখনো দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে ক্রিকেটবিশ্বকে। তবে কপিলের মতে, লারার ৪০০ রানের রেকর্ড যে কোনো সময় চলে যেতে পারে কোহলির দখলে। এ জন্য খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না বলেই মন্তব্য করেছেন ভারতের সাবেক এই অধিনায়ক, ‘কোহলির অসাধারণ উন্নতি হয়েছে। আমি এখনো মনে করি যে, শচীন (টেন্ডুলকার) অনেক প্রতিভাবান ছিলেন। কিন্তু কোহলি এমন এক ব্যাটসম্যান যে প্রতিপক্ষের বোলিং আক্রমণকে ছিন্নভিন্ন করে ফেলতে পারে। এবারের মৌসুমে ভারতের যতগুলো টেস্ট ম্যাচ আছে, আমি নিশ্চিত যে কোহলি ৪০১ রান করে ফেলতে পারে। আমি জানি যে, অনেক পিচই থাকবে বোলিং সহায়ক। কিন্তু কোহলি একটা বা দুইটা পিচ পেয়েই যাবে। আমি নিশ্চিত যে একদিন এই রেকর্ডটা হুমকির মুখে পড়বেই।’

ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে এক ইনিংস ব্যাটিং করেই নতুন এক রেকর্ড গড়েছেন কোহলি। ভারতের প্রথম অধিনায়ক হিসেবে দেশের বাইরে গিয়ে খেলেছেন দ্বিশতকের ইনিংস।

তথ্যসূত্রঃ এনটিভি অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 2.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)