JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

হঠাৎ রক্তপাত বন্ধে যা করবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Aug 2016 at 10:18am 310
হঠাৎ রক্তপাত বন্ধে যা করবেন

হঠাৎ কোনো দুর্ঘটনায় আচমকা রক্তপাত শুরু হলে বেশির ভাগ মানুষই ঘাবড়ে যান। কিন্তু দ্রুত হাসপাতালে পৌঁছার আগে প্রাথমিক চিকিৎসা দেওয়াটা জরুরি।

• রক্তপাত হলে করণীয়.....

* হৃৎপিণ্ডের অবস্থানের চেয়ে কাটা অংশটি বেশি উঁচুতে ধরে রাখুন। রক্তপাতের অঙ্গটি বিশ্রামে রাখুন, নড়াচড়া বন্ধ করে দিন। যেমন কারও হাত কেটে গেলে হাতটিকে সহজেই হৃৎপিণ্ডের অবস্থানের চেয়ে ওপরে নেওয়া সম্ভব। পা কিংবা শরীরের অন্যান্য যেসব অংশ উঁচু করে রাখা যাচ্ছে না, সেসব অংশের নড়াচড়া বন্ধ করে দিতে হবে।

* কাটা জায়গাটি পরিষ্কার কাপড় বা রুমাল দিয়ে চেপে ধরুন। পরিষ্কার কিছু না পেলে হাত দিয়েই চাপ দিয়ে রাখুন।

* আক্রান্ত ব্যক্তিকে দ্রুত নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন। হাসপাতালে নিয়ে যেতে দেরি হলে এবং রক্তপাত কোনোভাবেই বন্ধ করা না গেলে রোগীর জীবন বাঁচানোর শেষ চেষ্টা হিসেবে কাটা অংশটি খুব শক্ত করে বেঁধে দেওয়ার চেষ্টা করতে পারেন। তবে মনে রাখবেন, এটি ঝুঁকিপূর্ণ। দীর্ঘক্ষণ শক্তভাবে বেঁধে রাখার ফলে আক্রান্ত অংশের রক্ত সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। এতে রোগীর জীবন বাঁচলেও অঙ্গটি অকেজো হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এই প্রক্রিয়ায় রক্তপাত বন্ধ করার নির্দিষ্ট নিয়ম রয়েছে। হাতের কাটা অংশ থেকে রক্তক্ষরণ হতে থাকলে বাহু বাঁধতে হবে। পায়ের কাটা অংশ থেকে রক্তক্ষরণ হতে থাকলে ঊরু বাঁধতে হবে। হালকা করে বাঁধা হলে রক্তক্ষরণ আরও বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই শক্তভাবে বাঁধতে হবে।

* হাসপাতাল দূরে হলে অন্তত কাছের কোনো চিকিৎসাকেন্দ্র থেকে শিরায় স্যালাইন শুরু করে দেওয়া ভালো। সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে বিষয়টা জরুরি।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)