JanaBD.ComLoginSign Up

ইতিহাসের সামনে ইংল্যান্ড

ক্রিকেট দুনিয়া 2nd Aug 2016 at 7:11pm 471
ইতিহাসের সামনে ইংল্যান্ড

অনন্য এক ইতিহাস গড়তে যাচ্ছে ইংল্যান্ড ক্রিকেট দল। প্রথম দল হিসেবে ঘরের মাঠে ৫০০ টেস্ট আয়োজনের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে ক্রিকেটের জন্মদাতা দেশটি।

পাকিস্তানের বিপক্ষে বুধবার এজবাস্টনে শুরু সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচটি ইংল্যান্ডের মাটিতে ৫০০তম টেস্ট। ঘরের মাঠে দ্বিতীয় সর্বোচ্চ ৪০৪টি টেস্ট আয়োজন করেছে অস্ট্রেলিয়া।

ইংল্যান্ড ঘরের মাঠে প্রথম টেস্ট খেলেছিল ১৮৮০ সালের সেপ্টেম্বরে ঐতিহ্যের ওভালে। ওটা ছিল ইতিহাসের চতুর্থ টেস্ট। ১৮৭৭ ও ১৮৭৯ সালে প্রথম তিন টেস্ট হয়েছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

ঘরের মাঠে প্রথম টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে ওপেনার উইলিয়াম গিলবার্ট গ্রাসের ১৫২ রানের সুবাদে ইংল্যান্ড তুলেছিল ৪২০ রান। জবাবে অস্ট্রেলিয়া মাত্র ১৪৯ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে করেছিল ৩২৭ রান। মাত্র ৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমেই অবশ্য ৫ উইকেট হারিয়েছিল স্বাগতিকরা।

ঘরের মাঠে এখন পর্যন্ত ৪৯৯ টেস্টের মধ্যে ইংল্যান্ড জিতেছে ২০৬টি, হার ১১৫টি ও ড্র হয়েছে ১৭৮টি ম্যাচ।

নিজেদের মাটিতে ইংল্যান্ডের সর্বোচ্চ ও সর্বনিম্ন- দুটি স্কোরই ওভালে অ্যাশেজ সিরিজে। ১৯৩৮ অ্যাশেজ সিরিজের পঞ্চম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড করেছিল ৯০৩ রান। ১৯৪৮ অ্যাশেজ সিরিজের পঞ্চম টেস্টে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল মাত্র ৫২ রানে।

ঘরের মাঠে ইংল্যান্ড সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে, ১৬৬টি। এর মধ্যে ইংল্যান্ডের জয় ৫১টি, হার ৪৯টি আর ড্র হয়েছে ৬৬টি ম্যাচ।

এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৩, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৪, ভারতের বিপক্ষে ৫৭, নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৪, পাকিস্তানের বিপক্ষে ৪৯, শ্রীলঙ্কার বিপক্ষে ১৮, বাংলাদেশ ও জিম্বাবুয়ের সঙ্গে ৪টি করে টেস্ট ঘরের মাঠে খেলেছে ইংলিশরা।

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে ইংল্যান্ডের জয়ের রেকর্ড শতভাগ, চার টেস্টের চারটিতেই জয়। আর সর্বনিম্ন ৩১ ভাগ জয় অস্ট্রেলিয়ার সঙ্গে।

৫০০তম টেস্ট খেলতে যাওয়া এজবাস্টনে ৪৮ টেস্টে ইংল্যান্ডের জয় ২৫টি, হার ৮টি ও ড্র ১৫টি। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার পর আর কোনো সফরকারী দল এই মাঠে ইংল্যান্ডকে হারাতে পারেনি। পাকিস্তান এই মাঠে সাত টেস্ট খেলে কখনোই জেতেনি। এবার এজবাস্টন জয় করতে পারবে মিসবাহ-উল-হকের দল?

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)