JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

সেই বিপিএল দিয়েই মাঠে ফিরছেন আশরাফুল!

ক্রিকেট দুনিয়া 4th Aug 2016 at 12:26am 904
সেই বিপিএল দিয়েই মাঠে ফিরছেন আশরাফুল!

যে বিপিএল কেলেঙ্কারি ক্যারিয়ার ধ্বংস করে দিয়েছিল বাংলাদেশের ‘লিটল মাস্টার’ মোহাম্মদ আশরাফুলের, সেই বিপিএল দিয়েই নাকি আবার মাঠে ফিরবেন তিনি। আর মাত্র ১২ পর মুক্ত হয়ে যাবেন মোহাম্মদ আশরাফুল। ১৬ আগস্ট নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফেরার অনুমতি মিলবে টেস্টে সর্বকনিষ্ট সেঞ্চুরিয়ানের। মাঠে ফিরতে উন্মুখ হয়ে আছেন আশরাফুলও। আইসিসি ও বিসিবির নিষেধাজ্ঞা উঠে যাওয়াকে সামনে রেখে দুই মাসের বেশি সময় ধরে চলছে তার নিবিড় অনুশীলন। নিজেকে শারীরিক ও মানসিকভাবে প্র্রস্তুত করতে মরিয়া আশরাফুল স্কিল ট্রেনিংও চালিয়ে যাচ্ছেন।

ঈদের আগে মাঠে ফেরার প্র্রস্তুতির কথা জানিয়ে আশরাফুল বলেছিলেন, ক্রিকেট আমার ধ্যান-জ্ঞান, ভালবাসা। আমি মাঠের ছেলে। ঘাসের সঙ্গেই আমার নিবিড় সম্পর্ক। ব্যাট-বল, প্যাড ও গ্লাভসই প্রিয় সঙ্গী। মাঠ সব সময় আমাকে টানে। নিষেধাজ্ঞার কারণে বাইরে ছিলাম তিন বছর। আবার মাঠে ফেরার সময় চলে এসেছে। কখন আসবে সেই মহেন্দ্রক্ষণ, আমি সেই শুভক্ষণের অপেক্ষায় অধির। সে মুহুর্তর কথা ভেবে আবেগতাড়িৎ হয়ে যাচ্ছি। আর তর সইছে না।’

ধারনা ছিল ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক দীর্ঘ পরিসরের আসর বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) দিয়েই হয়তো আবার মাঠে নামতে পারবেন আশরাফুল। আশরাফুল ভক্ত ও ক্রিকেট অনুরাগীদের ভাবনাও ছিল তেমনই। সবাই ধরেই নিয়েছিলেন আগামী ২০ সেপ্টেম্বর থেকে যে বিসিএল শুরু, সেটাই হবে আশরাফুলের মাঠে ফেরার আসর। সে কারণে এবারের বিসিএল ঘিরে একটু বেশিই আগ্রহ জন্মেছিল অনেকের মধ্যে। কিন্তু আশরাফুলের সে আশা পূরণ হচ্ছে না। তার বিসিএল খেলা হবে না। আশরাফুল ভক্তরাও প্রিয় ক্রিকেটারকে বিসিএলে মাঠে পাচ্ছেন না। ভেতরের খবর, বিসিএলে নেই আশরাফুল। তবে কি তার নিষেধাজ্ঞা প্রত্যাহারে কোন নতুন সমস্যা দেখা দিয়েছে? এমন কিছু কি ঘটেছে, যাতে আশরাফুল ১৬ আগস্ট নিষেধাজ্ঞা মুক্ত হবেন না!

তার নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে কোন সমস্যা কিংবা জটিলতাও নেই। আশরাফুল পূর্ব ঘোষনা অনুযায়ী ১৬ আগস্টই মুক্ত হবেন। বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান আকরাম খান তা নিশ্চিত করেছেন। আকরাম খান জানান, আশরাফুল যথা সময়েই মুক্ত হতে যাচ্ছে এবং অতি অবশ্যই ঘরোয়া ক্রিকেট খেলার অনুমতিও পাবে। এবং খেলতেও পারবে। তবে আগামী ২০ সেপ্টেম্বর থেকে যে বিসিএল শুরু হচ্ছে, আকরাম খান এবং প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু পরিষ্কার জানিয়ে দিয়েছেন, তা হবে না। ক্রিকেট অপারেশন্স কমিটি প্রধান আকরামের কথা, আমি যতদুর জানি আশরাফুল বিসিএলে সুযোগ পাবে না। ‘কারণ ওই আসর ফ্র্যাঞ্চাইজি ও বোর্ডের টাকায় চললেও ফ্র্যাঞ্চাইজিদের কথায় ও ইচ্ছেয় দল হয় না। দল সাজিয়ে দেন নির্বাচকরা। এবারও তাই দিবেন। আমি যতটুকু জানি নির্বাচকরা জাতীয় লিগকে মানদন্ড ধরে বিসিএলের জন্য ক্রিকেটার নির্বাচন করেন। যারা জাতীয় লিগে ভাল খেলেছে, কেবল সেই সব ক্রিকেটারকেই বিসিএলে খেলার সুযোগ করে দেয়া হয়। এখন নান্নু ভাই-ই ভাল বলতে পারবেন, আশরাফুলকে নেয়া যায় কি না? কারণ তার ক্ষেত্রে জাতীয় লিগে ভাল বা মন্দ করার কোনই সুযোগ নেই।

নিষেধাজ্ঞার কারণে আশরাফুল গত দুই জাতীয় লিগ খেলতেই পারেনি। এইটুকু বলে প্রধান নির্বাচকের কোর্টে বল ঠেলে কথা শেষ করেন আকরাম খান। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুও একই সুরে কথা বলেন। তিনিও জানান, আশরাফুলের পক্ষে বিসিএল খেলা সম্ভব নয়। প্রধান নির্বাচক বলেন, আমিও শুনেছি আশরাফুল এ মাসেই মুক্ত হয়ে যাচ্ছে। তবে বোর্ড এখন পর্যন্ত আমাকে সে ব্যাপারে লিখিত কিছু জানায়নি। বোর্ড আনুষ্ঠানিকভাবে তার নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানালেই না কেবল তাকে নেয়ার প্রশ্ন। আগে আমি বোর্ড সিইওর কাছ থেকে লিখিত অনুমতি বা ছাড়পত্র পাই, তখন আশরাফুলকে বিবেচনায় আনার ক্ষেত্র মিলবে। তবে বর্তমান অবস্থায় আমার তথা নির্বাচকদের পক্ষে এবারের বিসিএলে আশরাফুলকে কোন দলে রাখার অবকাশ নেই।

কারণ হিসেবে প্রধান নির্বাচক বলেন, কারণ আমরা জাতীয় লিগের ভাল পারফরমারদের দীর্ঘ পরিসরের ফ্র্যাঞ্চাইজি আসরে একটা প্লাটফর্ম তৈরী করে দেই। এ কারণেই জাতীয় লিগে নজর কাড়া পারফরমারদের দিয়েই বিসিএলে চার দল সাজানো হয়। যেহেতু আশরাফুল গত জাতীয় লিগ খেলেইনি। তাই তাকে বিবেচনা করার কোন মানদন্ডও আমাদের হাতে নেই। কাজেই তাকে চার দলের খেলোয়াড় তালিকায় রাখারও কোন সুযোগ নেই। সে ক্ষেত্রে তাকে মাঠে ফিরতে অপেক্ষায় থাকতে হবে। আগামী জাতীয় লিগ, প্রিমিয়ার লিগ কিংবা বিপিএলের আগে আমিতো কোন সুযোগ দেখছি না। ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান আখরাম খান ও মিনহাজুল আবেদিন নান্নুর কথা অনুযায়ী নিষেধাজ্ঞা মুক্ত হবার পরও আশরাফুলকে তিন মাসের বেশি সময় অপেক্ষা করতে হবে। বিসিএল নয়, যে আসরে ম্যাচ পাতানোর অভিযোগে তার ভাগ্যে নেমে এসেছিল দূর্যোগের ঘনঘটা, সেই বিপিএল দিয়েই আবার মাঠে ফেরা হবে আশরাফুলের।

তথ্যসূত্রঃ কালেরকন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)