JanaBD.ComLoginSign Up

মৃত মানুষের দেহ থেকে তৈরি স্যুপ তৈরি করে খায় তারা!

ভয়ানক অন্যরকম খবর 5th Aug 16 at 2:15pm 1,004
মৃত মানুষের দেহ থেকে তৈরি স্যুপ তৈরি করে খায় তারা!

মানবসমাজে কত রকমের বিচিত্র রীতি যে প্রচলিত রয়েছে এ যুগেও! যে সমাজ বা সংস্কৃতিতে এই সব রীতি প্রচলিত, তারা বাদে অন্যদের কাছে এই রীতি হয়তো অস্বাভাবিক, অসভ্য বলে প্রতিপন্ন হয়।

কিন্তু যারা এই রীতি পালন করেন, তারা তা করে থাকেন আন্তরিক নিষ্ঠার সঙ্গে। ইয়ানোমামি সম্প্রদায়ের মধ্যে প্রচলিত মৃত মানুষের দেহ থেকে স্যুপ তৈরি করে খাওয়ার রীতি তেমনই একটি প্রথা।

ভেনেজুয়েলা আর ব্রাজিলের সীমারেখা বরাবর আমাজনের অরণ্যে প্রাচীন ইয়ানোমামি সম্প্রদায়ের বাস। মৃতদেহ সৎকারের এক প্রাচীন রীতি এঁরা আজও টিকিয়ে রেখেছেন।

ইয়ানোমামিরা বিশ্বাস করেন, মৃত্যু মানবজীবনের কোনও স্বাভাবিক অঙ্গ নয়। বরং প্রতিস্পর্ধী কোনও গোষ্ঠীর অশুভ শক্তির প্রভাবে ঘটে মৃত্যু।

সেই শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাই সেক্ষেত্রে কর্তব্য। সেই উদ্দেশ্যেই মৃতদেহ সৎকারের এক অদ্ভুত রীতি পালন করেন এই মানুষগুলো।

কোনও মানুষের মৃত্যু হওয়ার পরে মৃতদেহটি ফেলে আসা হয় জনবসতির অদূরবর্তী অগভীর জঙ্গলে। ওই অবস্থায় ৩৫-৪০ দিন ফেলে রাখা হয় দেহটিকে।

প্রাকৃতিক নিয়মে দেহটি ক্ষয়প্রাপ্ত হলে সংগ্রহ করে আনা হয় অবশিষ্ট দেহাংশ এবং হাড়গুলি। তারপর সেগুলি দাহ করা হয়। তারপর সেই ভস্ম এক ধরনের স্যুপের সঙ্গে মিশিয়ে পান করেন গোষ্ঠীর সকলে।

ইয়ানোমামিদের বিশ্বাস, এইভাবে মৃত মানুষদের ভস্মাস্থি খেয়ে নিলে সেইসব মানুষের আত্মারাও তাদের সঙ্গে থেকে যান। শুধু তাই নয়, সেইসব আত্মা এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে সঞ্চারিত হয়ে যায়।

সেই সঙ্গে, ইয়োনামামিদের বিশ্বাস, সঞ্চারিত হয় সেইসব মানুষের জ্ঞান-প্রজ্ঞা-ক্ষমতাও। পরিণামে আরও শক্তিশালী হয়ে ওঠে সম্পূর্ণ গোষ্ঠীটিই। মৃত পূর্বপুরষের আত্মাকে এরা ক্ষতিকর বলে মনে করেন না।

বরং তাদের সহযোগিতাই এদের এগিয়ে চলার ক্ষেত্রে শক্তি জোগায়। অতীতের ভিত্তির উপরে ভবিষ্যতকে নির্মাণ করার এই অদ্ভুত কৌশল আজও প্রচলিত রয়েছে ইয়ানোমামিদের মধ্যে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 9 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
এই ব্যক্তির কামড় খেয়ে পালালো ভয়ঙ্কর অজগর! এই ব্যক্তির কামড় খেয়ে পালালো ভয়ঙ্কর অজগর!
Sun at 1:36pm 809
৩০ জন জীবন্ত মানুষকে কাঁচা খেয়েছে তারা ৩০ জন জীবন্ত মানুষকে কাঁচা খেয়েছে তারা
Sep 26 at 3:20pm 1,099
শরীরে সাড়ে ৬ ফুট রড বিঁধিয়ে হাসপাতালে চীনা শ্রমিক, অতঃপর...! শরীরে সাড়ে ৬ ফুট রড বিঁধিয়ে হাসপাতালে চীনা শ্রমিক, অতঃপর...!
Sep 22 at 8:49pm 849
দুই বছর ধরে নিজের বৃদ্ধা মাকে ধর্ষণ ছেলের দুই বছর ধরে নিজের বৃদ্ধা মাকে ধর্ষণ ছেলের
Sep 19 at 8:28am 1,825
ভারোত্তোলন প্লেটে পুরুষাঙ্গ আটকে বডিবিল্ডার কুপোকাত, তিন ঘন্টার অপারেশন, অতপর… ভারোত্তোলন প্লেটে পুরুষাঙ্গ আটকে বডিবিল্ডার কুপোকাত, তিন ঘন্টার অপারেশন, অতপর…
Sep 17 at 8:21pm 1,095
যৌনতায় নতুনত্ব! স্ত্রীর যৌনাঙ্গে সম্পূর্ণ মাথাটিই আটকে গেল যুবকের যৌনতায় নতুনত্ব! স্ত্রীর যৌনাঙ্গে সম্পূর্ণ মাথাটিই আটকে গেল যুবকের
Sep 17 at 8:02pm 2,468
টানা ৭১ দিন বন্ধুদের মাংস খেয়েছিলেন এই ব্যক্তি টানা ৭১ দিন বন্ধুদের মাংস খেয়েছিলেন এই ব্যক্তি
Sep 17 at 3:41pm 891
একঘণ্টা হিমঘরে থাকার পর বেঁচে উঠল 'মৃতদেহ'! একঘণ্টা হিমঘরে থাকার পর বেঁচে উঠল 'মৃতদেহ'!
Sep 08 at 8:47am 990

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

আজকের রাশিফল : ১৮ অক্টোবর, ২০১৭
রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার
২য় ওয়ানডেতে যে সমস্যা হতে পারে বাংলাদেশের
খোলামেলা পোশাকে ইন্সটাগ্রাম কাঁপাচ্ছেন এই অভিনেত্রী
পুরো বিপিএলে রংপুর পাবে গেইলকে
মারাঠি সিনেমায় মাধুরীর অভিষেক
স্যামসাংয়ের স্মার্ট ট্রেকার
তৈমুরকে সঙ্গে নিলেন না সাইফ-কারিনা