JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

মানসিক শান্তি পেতে সহজ ৩টি উপায়!

লাইফ স্টাইল 5th Aug 2016 at 2:32pm 439
মানসিক শান্তি পেতে সহজ ৩টি উপায়!

সুন্দর জীবনের জন্য শরীরচর্চা একটি আবশ্যকীয় উপাদান। বরাবরই মানুষ 'পাওয়া' ও 'না পাওয়া'র মাঝে, 'না পাওয়া'কেই বেশি গুরুত্ব দেয়। তাই হতাশা, অবসাদ, মানসিক অশান্তি খুব সহজেই জীবনকে গ্রাস করে।

ফলে অনেকেই নানা রকমের নেশা ও অপরাধ কর্মকাণ্ডেও জড়িয়ে পড়েন। তবে মনের এই তিক্ততাকে পেছনে ফেলে সুন্দর জীবন গড়তে তিনটি উপায় অবলম্বন করতে পারেন।
স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এ ৩টি উপায় জানানো হয়েছে।

১. ধ্যান:
প্রাচীনকাল থেকেই মানসিক শান্তির জন্য ধ্যান এবং যোগ ব্যায়াম সবচেয়ে ভালো উপায় হিসেবে বিবেচনা করা হয়।

প্রতিদিন ১০ মিনিট ধ্যানের মাধ্যমে সারাদিনের ক্লান্তি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। তাই মানসিক অবসাদ ও দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে প্রতিদিন খানিকটা সময় বের করে ধ্যান করা যেতে পারে।

২. পছন্দের কাজ করা:
মন অন্যদিকে ব্যস্ত রাখতে পছন্দের কাজ করুন। যেমন, বই পড়া, বাগান করা ইত্যাদি। এ ধরনের কাজে প্রতিদিন অন্তত ৩০ মিনিট সময় ব্যয় করা উচিত। প্রতিদিন পছন্দের কাজ করে খুব সহজেই মানসিক অবসাদ কাটিয়ে ওঠা সম্ভব।

৩. শরীরচর্চা:
ব্যায়াম বাড়তি ওজন কমানোর পাশাপাশি মানসিক অবস্থার উন্নতিতেও সহায়তা করে। শরীরচর্চার ফলে মস্তিষ্কের ডোপামিন ও সেরোটোনিন নামক রাসায়নিক উপাদান নিঃসৃত হয় যা মানসিক অবসাদ দূর করতে সহায়তা করে এবং মনে প্রশান্তি আনে। এমনকি প্রতিদিন ১৫ মিনিট ব্যায়াম মাদক থেকে বিরত থাকাতে সহায়তা করে।

সবশেষ কথা হলো মনে প্রশান্তি পাওয়ার জন্য বাড়তি মানসিক চাপ না বাড়িয়ে যে কাজগুলো করে আনন্দ পাওয়া যায় সেগুলোই করা উচিত।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)