JanaBD.ComLoginSign Up

রাজপথে নগ্ন নর-নারী!

আন্তর্জাতিক 6th Aug 2016 at 11:21pm 378
রাজপথে নগ্ন নর-নারী!

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে ইংল্যান্ডের হাল শহরের রাস্তা ও বিভিন্ন স্থাপনা যেন এক নীল সমুদ্রে পরিণত হলো।

না, সত্যি সত্যি নীল পানিতে প্লাবিত হয় নি। ৩ হাজারের বেশি নরনারী নগ্ন হয়ে মানবিক এক আর্টওয়ার্কে অংশ নিয়েছিলেন। এ সময় তাদের পরণে সুতা বলতে কিছুই ছিল না। পুরো শরীর ছিল নীল রঙে রাঙানো। তারা যখন রাস্তার ওপর শুয়ে পড়েছিলেন তখন পুরো রাস্তা দেখতে নীল সাগরের মতো মনে হয়েছিল। এ খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ।

এতে বলা হয়েছে, ২০টি দেশের ৩ হাজারেরও বেশি নর নারী এ আর্টওয়ার্ক বা শিল্পকর্মে অংশ নেন। আজ শনিবার খুব ভোরে তারা যখন সেখানে উপস্থিত হন তখন খুলে ফেলেন সব পোশাক। এ সময় নীল পেইন্ট ব্যবহার করে শরীরে চারটি শেড আনা হয়। এরপর তারা কুইন্স ডক (বর্তমানে সিটি সেন্ট্রাল পার্ক), গিল্ডহল ও স্কেল লেন ঝুলন্ত ব্রিজের মতো সবচেয়ে ঐতিহ্যবাহী স্থানগুলোতে নানা ভঙ্গিতে পোজ দেন দলবেঁধে।

এ কর্মকান্ড-এর আয়োজক ফেরেনস আর্ট গ্যালারি। তারা বলেছে, এর আগে ২০০৫ সালে যুক্তরাজ্যের গেটসহেড ও ২০১০ সালে স্যালফোর্টে এমন শিল্পকর্মের আয়োজন করেছিলেন আর্টিস্ট স্পেন্সার তিউনিক। তাতে যে পরিমাণ মানুষের সাড়া পেয়েছিলেন তিনি এবার তার চেয়ে অনেক বেশি মানুষ অংশ নিয়েছে।

আগামী বছর আরো ব্যাপক পরিসরে এ আয়োজন করার কথা বলা হয়েছে। ফেরেন আর্ট গ্যালারির কিরস্টেন সিমিস্টার বলেছেন, আমরা যখন মার্চে এই ইভেন্ট ঘোষণা করি তখন আমরা ছিলাম উচ্ছ্বসিত। এত মানুষ এতে অংশ নেবেন এটা আমাদের ধারণায় ছিল না।

প্রথম দিন থেকেই রকেট গতিতে এতে অংশ নেয়া মানুষের সংখ্যা বাড়তে থাকে। তারা নিবন্ধন করতে থাকেন। নিউ ইয়র্ক ভিত্তিক স্পেন্সার তিউনিক বলেছেন, আমি যে শহরকে ভালবাসি তার রাস্তাগুলো দিয়ে বিভিন্ন রকম রঙ করা মানুষ হেঁটে যাচ্ছেন। এটা দেখা এক বিস্ময়কর বিষয়।

এ ইভেন্টে অংশ নিয়েছিলেন নাতাশা পর্টার নামে এক নারী। তিনি বলেছেন, আমার অভিজ্ঞতা বিস্ময়কর। আমি এর আগে যেসব ইভেন্টে অংশ নিয়েছি তার চেয়ে এ ইভেন্ট ছিল অনেক বড়।

এটা ছিল আমার কাছে এক রকম স্বপ্ন। হান্না স্যাভেজ নামে আরেক অংশগ্রহণকারী বলেছেন, এমন আয়োজনে আমি এবারই প্রথম। আর এটা হয়েছে আমার নিজের শহরে। তাই আমার কাছে বিষয়টি শুধু নগ্ন হওয়াই ছিল না। একই সঙ্গে এটা একটা শিল্প কর্মের অংশ। এর মধ্য দিয়ে হাল শহরকে নতুন এক রূপ দিতে পেরেছি আমরা।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)