JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

১২০ বছর পুরোনো রেকর্ড ভাঙলেন ইয়াসির

ক্রিকেট দুনিয়া 7th Aug 2016 at 2:37pm 573
১২০ বছর পুরোনো রেকর্ড ভাঙলেন ইয়াসির

লর্ডসে প্রথম টেস্টে ১০ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন তিনি। কিন্তু ম্যানচেস্টারে পরের টেস্টে মাত্র একটি উইকেট পাওয়ায় শীর্ষস্থান হারিয়েছেন ইয়াসির শাহ। পাকিস্তানের এই লেগ স্পিনার এজবাস্টন টেস্টে চতুর্থ দিন পর্যন্ত অবশ্য তিনটি উইকেট নিয়েছেন।

এজবাস্টনে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ইয়াসির নেন ১ উইকেট। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের পড়া ৫ উইকেটের দুটিই অবশ্য তার। শনিবার চতুর্থ দিনে তার শিকারে পরিণত হয়েছেন জেমস ভিন্স ও গ্যারি ব্যালান্স। ব্যালান্সের উইকেটটি নিয়ে শতবর্ষী একটি রেকর্ড ভেঙে দিয়েছেন ৩০ বছর পাকিস্তানি লেগ স্পিনার।

১৫ টেস্টে ইয়াসিরের উইকেট এখন ৯০। টেস্ট ইতিহাসে কোনো বোলারই ক্যারিয়ারের প্রথম ১৫ টেস্টে এর চেয়ে বেশি উইকেট পাননি। ১৫ টেস্টে সর্বোচ্চ ৮৯ উইকেট শিকারের রেকর্ড ছিল ইংল্যান্ডের জর্জ লোম্যানের।

লোম্যান ১৮৮৬ থেকে ১৮৯৬ সাল পর্যন্ত ১৮ টেস্টের ক্যারিয়ারে ১১২ উইকেট নিয়েছিলেন। ইংলিশ পেসার প্রথম ১৫ টেস্টে নিয়েছিলেন ৮৯ উইকেট। লোম্যান ১৮৯৬ সালে পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছিলেন নিজের ১৫তম টেস্ট ম্যাচটি। মজার বিষয়, ১৫তম ম্যাচে তিনি নিয়েছিলেন ঠিক ১৫ উইকেট!

ইয়াসির ১৫ টেস্টে ৯০ উইকেট নিয়ে লোম্যানের ১২০ বছরের অক্ষত রেকর্ডটি ভেঙে দিলেন। এর আগে প্রথম ১৩ টেস্টে সর্বোচ্চ ৮৬ উইকেট নেওয়ার রেকর্ডও গড়েন ইয়াসির। প্রথম ১৩ টেস্টে ৮১ উইকেট নিয়ে রেকর্ডটি ১২৩ ধরে রেখেছিলেন অস্ট্রেলিয়ার চার্লি টার্নার।

ইয়াসিরের সামনে লোম্যানের আরেকটি শতবর্ষী রেকর্ড ভাঙার হাতছানিও ছিল। টেস্টে দ্রুততম ১০০ উইকেট শিকারের রেকর্ড লোম্যানের। ১৬ টেস্টে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন লোম্যান।

লোম্যানের রেকর্ডটি ভাঙতে না পারলেও সেটি ছুঁয়ে ফেলার সুযোগ কিন্তু এখনো আছে ইয়াসিরের। এর জন্য পরের টেস্টে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে হবে তাকে। এখনো চাই তার ১০ উইকেট। এজবাস্টনে ইংল্যান্ডের আর দু-একটি উইকেট নিয়ে অবশ্য পথটা একটু এগিয়ে রাখার সুযোগ পাচ্ছেন।

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)