JanaBD.ComLoginSign Up

বন্ধু কখন শত্রু হয়?

লাইফ স্টাইল 7th Aug 16 at 4:57pm 807
বন্ধু কখন শত্রু হয়?

বাংলায় একটা প্রবাদ আছে- বন্ধু শত্রু হতে সময় লাগে না। কথাটা একেবারে মিথ্যা নয়। কিন্তু এই বিষয়টা মেনে নেওয়া কঠিন। কারণ যাকে আপনি এতটা পছন্দ করেন, যাকে সবচেয়ে কাছের মনে করেন সে আপনার ক্ষতি করতে চাইবে- এটা মেনে নেওয়া যায় না। তবে অনেক সময় মানুষ যা চিন্তা করে না, সেটাই ঘটে। বন্ধুত্বের সম্পর্কটাও এমন। সামান্য ভুলের কারণে বন্ধু শত্রুতে পরিণত হতে পারে। তাই আগে জানুন বন্ধু কখন শত্রু হয়?

• নিচে এ বিষয়ে ব্যাখ্যা করা হয়েছে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন.....

কী কারণে বন্ধু শত্রু হয়?
১. আপনারা দুজন হয়তো একই সঙ্গে পড়াশোনা করেন কিংবা একই অফিসের সহকর্মী। আপনি যদি তার চেয়ে কোনোভাবে এগিয়ে যান কিংবা তার সামনে বারবার আপনার প্রশংসা করা হয়, তাহলে একসময় সে ঠিকই শত্রুতে পরিণত হবে। এটা হিংসার কারণে হয়ে থাকে।

২. আপনি যার সঙ্গে প্রেম করছেন, আপনার বন্ধু হয়তো তাকে মনে মনে ভালোবাসত। কিন্তু সে এই কথা জানানোর আগেই আপনি বাজিমাত করে ফেলেছেন। এই জয়ে আপনি হয়তো সঙ্গী পেয়েছেন তবে সেই সঙ্গে একজন বন্ধুকেও হারিয়েছেন। কারণ আপনার সেই বন্ধু কখনোই আপনাকে আর আগের মতো বন্ধু মনে করবে না।

৩. আপনার খুব কাছের বন্ধু আপনারই পরিবারের কাউকে পছন্দ করে বসল। আর আপনিও বিষয়টি সহজভাবে মেনে নিতে পারলেন না। এ নিয়ে আপনাদের মধ্যে বেশ ঝামেলাও হয়েছে। আপনার বন্ধু যদি মনে করে আপনি তার পথের কাঁটা, তাহলে সে আপনাকে কীভাবে পছন্দ করবে বলুন? তাই এসব বিষয়ে তাড়াহুড়ো না করে বুদ্ধি দিয়ে সামলে নিন।

৪. সে হয়তো তার বন্ধুমহলে আপনাকে নিয়ে পরিচয় করে দিয়েছে। কিছুদিন যেতে না যেতেই সবাই আপনাকে তার চেয়ে বেশি পছন্দ করতে শুরু করল। আপনার কথা মেনে চলতে শুরু করল। এটা কখনোই সে মেনে নিতে পারে না। যার ফলে ধীরে ধীরে সে আপনার ক্ষতি করার চেষ্টা করে।

৫. আপনি যদি কোনো কারণে সবার সামনে তাকে অপমান করেন তাহলে সে এটার প্রতিশোধ নেওয়ার চেষ্টা করবে। কারণ বন্ধুর অপমান সহজে হজম করা যায় না। তাই এ ধরনের কাজ করা থেকে বিরত থাকুন।

কখন বুঝবেন বন্ধু শত্রুতে পরিণত হচ্ছে?
১. হঠাৎ করেই দেখলেন, যে বন্ধু আপনাকে সবকিছু বলে দেয় সে আজকাল অনেক কিছুই গোপন করছে। সে চায় না আপনি বিষয়গুলো জানেন। তাহলেই বুঝবেন সে ধীরে ধীরে আপনার কাছ থেকে দূরে সরে যাচ্ছে। হতে পারে সে আপনার শত্রুতে পরিণত হয়েছে।

২. আপনি যাকে ভালোবাসতেন ইদানীং তার সঙ্গেই আপনার বন্ধুকে দেখতে পাচ্ছেন। তার সঙ্গে ফোনে কথা বলছে কিংবা সে যে যোগাযোগ করছে সেটা আপনার কাছ থেকে লুকাচ্ছে। এই লুকোচুরিই বলে দেবে বন্ধু থেকে সে শত্রু হয়ে যাচ্ছে।

৩. আপনার ভালো রেজাল্ট শুনে যে আপনার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয় কিংবা এই ঘটনার পরই আপনাকে পড়তে না দিয়ে বারবার অন্যদিকে মনোযোগ নেওয়ার চেষ্টা করছে সে আপনার শত্রুর থেকেও খারাপ। কারণ এই বন্ধু আপনার ভালো চায় না।

৪. আপনার কোনো গোপন কথা হয়তো আপনি তাকে অনেক বিশ্বাস করে বলেছেন। এতদিন সে এই কথা কাউকে বলেওনি। কিন্তু হঠাৎ করেই শুনলেন এই কথা সে সবাইকে বলে বেড়াচ্ছে। তাহলে বুঝবেন, সে আপনার ক্ষতি করতে চাইছে। আর শত্রুরাই ক্ষতি করতে চায়।

৫. বন্ধুমহলে সে আপনার পারিবারিক বিষয় কিংবা প্রেমের বিষয়ে ভুল কথা ছড়াচ্ছে। এটা শত্রু হওয়ার খুবই গুরুত্বপূর্ণ লক্ষণ। এদের থেকে সাবধান।

বন্ধু যখন শত্রুতে পরিণত হবে তখন কী করবেন?
১. প্রথমেই তাকে এড়িয়ে চলুন। তার সঙ্গ যত দ্রুত ছেড়ে দেবেন, তত ভালো থাকবেন। কারণ সে আপনার আশপাশে থাকলে সারাক্ষণ আপনার ক্ষতি করারই চিন্তা করবে।

২. অন্য কারো সঙ্গে নতুন বন্ধুত্ব তৈরি করুন। নতুন মানুষের সঙ্গে মিশলে পুরোনো এই বন্ধু আপনার কাছে পাত্তা পাবে না। আর সে যদি বুঝতে পারে আপনি অন্য কাউকে সঙ্গ দিচ্ছেন, তখন ধীরে ধীরে সেও কেটে পড়বে।

৩. এই বন্ধুর কথা সারাক্ষণ ভাববেন না। তাহলে নিজের ক্ষতি হবে। মানসিকভাবে নিজে ভেঙে পড়বেন। সে যদি আপনার জীবনে কোনো ক্ষতি করেও থাকে, তাহলে ভুলে যান। কোনোভাবেই প্রতিশোধ নেওয়ার চেষ্টা করবেন না। এতে আপনিই বিপদে পড়তে পারেন।

৪. আবেগ দিয়ে না, বুদ্ধি দিয়ে বিষয়টি সামলে নিন। কারণ আবেগে মানুষ অনেক সময় ভুল করে বসে। আর আবেগের কারণে যদি এই বন্ধুকে ধরে রাখতে চান, তাহলে অনেক বড় ভুল করবেন।

৫. অন্য বন্ধুদের জানিয়ে রাখুন। যাতে সে আপনার বন্ধুমহলে জায়গা না পায়। যে আপনার ক্ষতি করতে পারে, সে সবারই ক্ষতি করতে চাইবে। তাই সব জায়গা থেকেই তাকে দূরে রাখুন।

৬. পরিবারকে তার বিষয়ে জানাতে ভুলবেন না। কারণ সে আপনার কী ধরনের ক্ষতি করতে পারে, সেটা আপনি কখনোই আন্দাজ করতে পারবেন না। তাই আপনার নিরাপত্তার জন্যই এসব বিষয় পরিবারকে জানিয়ে রাখা ভালো।

৭. তার সঙ্গে কথা বলার চেষ্টা করুন। কেন সে এমনটা করছে জানার চেষ্টা করুন। যদি দেখেন সে আপনাকে ভুল বুঝে এমনটা করছে তাহলে তাকে বোঝানোর চেষ্টা করুন। হয়তো সে বুঝবে।

Googleplus Pint
Like - Dislike Votes 39 - Rating 1.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
কীভাবে সামলাবেন ডিভোর্সের মনঃকষ্ট কীভাবে সামলাবেন ডিভোর্সের মনঃকষ্ট
10 hours ago 61
সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না
Sun at 9:09pm 491
আপনার সঙ্গী কি স্বার্থপর? লক্ষণগুলো জেনে নিন আপনার সঙ্গী কি স্বার্থপর? লক্ষণগুলো জেনে নিন
Sat at 12:15pm 402
আয়নার সামনে বসে খাওয়া অভ্যাস করুন, ফল পাবেন অবিশ্বাস্য আয়নার সামনে বসে খাওয়া অভ্যাস করুন, ফল পাবেন অবিশ্বাস্য
Fri at 3:45pm 620
সুস্থ ও সুখী থাকতে মেনে চলুন ৫টি বিষয় সুস্থ ও সুখী থাকতে মেনে চলুন ৫টি বিষয়
Fri at 9:51am 320
মেয়েদের আকর্ষিত করবেন যেভাবে মেয়েদের আকর্ষিত করবেন যেভাবে
Wed at 11:44am 703
মিলনের আগে যে পাঁচটি খাবার এড়িয়ে চলবেন মিলনের আগে যে পাঁচটি খাবার এড়িয়ে চলবেন
Oct 10 at 8:39am 566
বিয়ের আগে সঙ্গীকে যে ৬টি প্রশ্ন করবেন বিয়ের আগে সঙ্গীকে যে ৬টি প্রশ্ন করবেন
Oct 10 at 8:15am 593

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার
২য় ওয়ানডেতে যে সমস্যা হতে পারে বাংলাদেশের
খোলামেলা পোশাকে ইন্সটাগ্রাম কাঁপাচ্ছেন এই অভিনেত্রী
পুরো বিপিএলে রংপুর পাবে গেইলকে
মারাঠি সিনেমায় মাধুরীর অভিষেক
স্যামসাংয়ের স্মার্ট ট্রেকার
তৈমুরকে সঙ্গে নিলেন না সাইফ-কারিনা
ত্বক সুন্দর রাখবেন যেভাবে