JanaBD.ComLoginSign Up

মেডিটেশনেও ব্যবহার করা যায় ভার্চুয়াল রিয়ালিটি

নতুন প্রযুক্তি 7th Aug 16 at 6:35pm 209
মেডিটেশনেও ব্যবহার করা যায় ভার্চুয়াল রিয়ালিটি

ভার্চুয়াল রিয়ালিটি হলো হাইটেক কল্প-বাস্তবতা। আপনি চাইলেই ভার্চুয়াল রিয়ালিটির সহায়তায় কল্পনার রাজ্যে ঘুরে আসতে পারবেন। কিন্তু এ ভার্চুয়াল রিয়ালিটি কি মেডিটেশনে কার্যকর হবে? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

মেডিটেশনের জন্য প্রয়োজন একটি ধীরস্থির শান্ত পরিবেশ। সে পরিবেশ কী ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে তৈরি করা সম্ভব?

মাইকেল গলাস্ট বলেন, তিনি গত ১৪ বছর ধরে মেডিটেশন করছেন। মেডিটেশনের নানা পদ্ধতি তিনি শিখেছেন। এ ক্ষেত্রে যা প্রয়োজন হয় তার মধ্যে রয়েছে বসার একটি স্থান। এরপর চোখ বন্ধ করে মেঝেতে আপনার পা রয়েছে, অনুভব করতে হবে। এরপর আপনার শ্বাস নেওয়া ও ত্যাগ করার বিষয়টিতে মনোযোগ দিতে হবে। কোনো সংগীত কিংবা মন্ত্র নয়, প্রতিটি মুহূর্তে মনোযোগ দেওয়া এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে চ্যালেঞ্জ রয়েছে তা হলো আপনার মনকে মেডিটেশনের উপযোগী করে প্রস্তুত করা।

মনোযোগের সঙ্গে মেডিটেশন করা এখন অত্যন্ত কঠিন বিষয়। কারণ নাগরিক জীবনে আমাদের প্রতিনিয়ত নানা ধরনের বিঘ্ন ঘটে। আর এসব বিঘ্নের কারণে মেডিটেশন সঠিকভাবে করা সম্ভব হয় না।

এ বিষয়ে মাইকেল গলাস্ট বলেন, আমার একটি সুযোগ হয়েছিল মেডিটেশনের ক্ষেত্রে অকুলাসের ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট ব্যবহারের। এটি অত্যন্ত দ্রুত সম্প্রসারণশীল প্রযুক্তি। আমার জানা প্রয়োজন ছিল, আধুনিক যুগের সমস্যা আরও আধুনিক প্রযুক্তির মাধ্যমে দূর করা যায় কি না?

গাইডেড মেডিটেশন দেখার জন্য তিনি নিউ ইয়র্কের ব্যস্ত একটি এলাকায় ফেসবুকের মালিকানাধীন অকুলাসের স্টোরে যান। শহরের প্রচণ্ড ব্যস্ত একটি অংশে কী স্থীর হয়ে মেডিটেশন করা যাবে? এ বিষয়টি ছিল তার জানার বিষয়।

তিনি সেখানে ব্যবহার করেন গাইডেড মেডিটেশন ভিআর অ্যাপ, যার ডেভেলপার কিউবিকল নিনজাস। এতে নানা ধরনের পরিবেশ থেকে একটি নির্দিষ্ট বিষয় নির্বাচন করতে হয়। এ ছাড়া সেখানে কোন সংগীত পরিবেশিত হবে, তাও নির্ধারণ করে দেওয়া যায়। মাইকেল গলাস্ট বলেন, তিনি শরৎকালীন পাতা ঝরার পরিবেশ নির্বাচন করেন। এরপর সেখানে রিলাক্সেশন সংগীতও নির্বাচন করেন।

'৩৬০ ডিগ্রি ভিউ ছিল অসাধারণ। মচমচে বাদামি রংয়ের পাতা চারপাশে উড়ে বেড়াচ্ছিল। সূর্যের রঙিন আলোতে গাছপলাগুলো অসাধারণ দেখাচ্ছিল। আর পাখির ডাকের মাঝে এক নারী তার কণ্ঠে মেডিটেশনের বর্ণনা দিচ্ছিলেন।' এভাবেই সম্পূর্ণ বিষয়টি অসাধারণ ছিল বলেই জানান মাইকেল গলাস্ট।

এ ছাড়া আরও বেশ কিছু সুবিধা ছিল যন্ত্রটির। এসব ব্যবহার করে নানা ধরনের পরীক্ষা নিরীক্ষা করেন মাইকেল গলাস্ট। এরপর প্রশ্ন আসে এ ডিভাইসটি কি সত্যিই মেডিটেশনের জন্য সুবিধাজনক?

এ প্রশ্নের জবাবে মাইকেল গলাস্ট জানান, এর জবাব দেওয়া সত্যিই কঠিন। কারণ ডিভাইসটি আপনি নানা কাজে ব্যবহার করতে পারবেন। আপনি যদি এর নানা ধরনের ফিচার নিয়ে আগ্রহী হয়ে ওঠেন এবং ক্রমাগত নানা ফিচার পরিবর্তন করেন তাহলে তা আপনার অস্থিরতা আরও বাড়িয়ে দিতে পারে। কিন্তু আপনি যদি সত্যিই মেডিটেশনের ইচ্ছা প্রকাশ করেন তাহলে ভিন্ন বিষয়। এটি আপনার মেডিটেশনের অভ্যাস গড়তে সহায়ক হবে এবং প্রয়োজনীয় পরিবেশ তৈরি করবে। পাশাপাশি আপনাকে মেডিটেশনের জন্য প্রস্তুতি নিতেও সহায়তা করবে এ ডিভাইসটি।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
‘ধর্ষণ প্রতিরোধী’ অন্তর্বাস ‘ধর্ষণ প্রতিরোধী’ অন্তর্বাস
09 Jan 2018 at 10:58pm 1,084
আকাশেও উড়বে টয়োটার গাড়ি! আকাশেও উড়বে টয়োটার গাড়ি!
30th Dec 17 at 8:07pm 834
সাড়ে ১৬ হাজার টাকায় ল্যাপটপ, সঙ্গে ৪টি উপহার! সাড়ে ১৬ হাজার টাকায় ল্যাপটপ, সঙ্গে ৪টি উপহার!
27th Dec 17 at 10:35am 1,434
স্মার্ট ব্রাশে ৩ সেকেন্ডে ঝকঝকে দাঁত স্মার্ট ব্রাশে ৩ সেকেন্ডে ঝকঝকে দাঁত
3rd Dec 17 at 6:33pm 443
এবার ড্রোনে চড়বে মানুষ এবার ড্রোনে চড়বে মানুষ
1st Oct 17 at 9:45pm 540
আসছে বাজাজ পালসার নামের ইলেকট্রিক বাইক আসছে বাজাজ পালসার নামের ইলেকট্রিক বাইক
17th Sep 17 at 4:31pm 1,088
মিসকলেই চালু হবে কম্পিউটার মিসকলেই চালু হবে কম্পিউটার
2nd Aug 17 at 9:42am 681
এসে গেছে ব্লুটুথ ৫ এসে গেছে ব্লুটুথ ৫
30th May 17 at 3:59pm 1,031

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
সকাল সকাল চুনকামসকাল সকাল চুনকাম
মাতাল আর সাপের মধ্যে মিলমাতাল আর সাপের মধ্যে মিল
মিটে গেছে শুভশ্রী-মিমির দ্বন্দ্ব!মিটে গেছে শুভশ্রী-মিমির দ্বন্দ্ব!
তেলেই দূর হবে চুলের সব সমস্যাতেলেই দূর হবে চুলের সব সমস্যা
দক্ষিণ আফ্রিকায় ভারতীদের হার নিয়ে মুখ খুললেন ধোনিদক্ষিণ আফ্রিকায় ভারতীদের হার নিয়ে মুখ খুললেন ধোনি
কাল জিম্বাবুয়ের কাছে হারলেই বাদ শ্রীলঙ্কাকাল জিম্বাবুয়ের কাছে হারলেই বাদ শ্রীলঙ্কা
হুয়াওয়ের নতুন ফোনে ‘ফেস আনলক’হুয়াওয়ের নতুন ফোনে ‘ফেস আনলক’
অভিজ্ঞতা ছাড়া নভোএয়ারে কাজের সুযোগঅভিজ্ঞতা ছাড়া নভোএয়ারে কাজের সুযোগ