JanaBD.ComLoginSign Up

বাচ্চাদের সঙ্গে যে আচরণগুলো করবেন না

লাইফ স্টাইল 9th Aug 2016 at 9:09am 424
বাচ্চাদের সঙ্গে যে আচরণগুলো করবেন না

মানুষের আচরণগত ব্যাপারগুলো শিশুকাল থেকে পরিবারের মাধ্যমেই শুরু হয়। একজন মানুষকে পর্যালোচনার সর্ব প্রথম মাধ্যম হলো আচরণ। আচরণের কারণে মানুষ কারো কাছে হয়ে উঠে ভালো আবার কারো কাছে খারাপ। আসলে মানুষের ব্যক্তিত্ব প্রকাশ পায় তার আচরণে। তবে একেক জায়গার আচরণ হয় একেক রকম। যেমন পরিবারের ভেতরে এক রকম। বন্ধুদের সঙ্গে এক রকম। বাইরের মানুষের সঙ্গে আরেক রকম।

সব কিছু মিলিয়ে মানুষের বয়স, স্থান, কাল এবং পাত্র ভেদে আমাদের আচরণ ভিন্ন হওয়া উচিত। আপনি বড়দের সঙ্গে যেমন আচরণ করবেন, নিশ্চয়ই ছোটদের সঙ্গে সেরকম আচরণ করবেন না। ছোটরা মূলত পরিবারের বড়দের আচরণের ভবিষ্যত প্রতিফলন। তারা বড়দের থেকে যা শেখে পরবর্তীতে তাই করে। সে কারণে ছোটদের সঙ্গে আচরণের ব্যাপারে সাবধান থাকতে হবে।

ছোটদের সঙ্গে বা সামনে এমন অনেক আচরণ আছে যা কখনোই করা উচিত নয়। এতে করে তাদের ওপর খুব বড় ধরনের প্রভাব পড়ে। সেটা খারাপও হতে পারে। আসুন জেনে নিই বাচ্চাদের সঙ্গে কোন কোন আচরণগুলো করা উচিত নয়।

* বাচ্চাদের সঙ্গে উচ্চস্বরে কথা বলবেন না। এতে তাদের মানসিক বিকাশ ব্যাহত হয়। তারা হীন্মন্যতায় ভুগতে শুরু করে। এছাড়া বাচ্চাদের সামনেও অন্য কারো সঙ্গে উচ্চ স্বরে কথা বলবেন না। তাহলে ঐ বাচ্চাটির মনে আপনাকে নিয়ে একটি ভীতি তৈরি হবে। যার কারণে আপনার বাচ্চা আপনার থেকে দূরে সরে যেতে পারে।

* বাচ্চারা কোনো ভুল করলে তাদেরকে মারধোর করবেন না। এতে হিতে বিপরীত হয়। বাচ্চাদেরকে সুন্দর করে বুঝিয়ে বলুন। দেখবেন তারা পরের বার আর ভুল করবে না।

* অনেক দম্পতি বাচ্চাদের সামনে ঝগড়া করেন। এটি উচিত নয়। এতে বাচ্চা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এবং তার মধ্যেও ঝগড়া প্রবণতা চলে আসে। বাচ্চারা তখন বাইরের মানুষের সঙ্গে মিশতে ভয় পায়। অন্য কোনো বাইরের মানুষের সঙ্গেও বাচ্চাদের সামনে ঝগড়া করবেন না।

* বাচ্চাদের সামনে কাউকে গালি দেবেন না। তাহলে সে সেটা পরবর্তীতে অনুকরণ করবে। তারপর সে যে কাউকে যখন তখন গালি দিতে শুরু করবে।

* বাচ্চাদের সামনে সব সময় অন্যের সমালোচনা করা ঠিক নয়। এতে তাদের চরিত্রে একটি বড় ধরনের খারাপ প্রভাব থেকে যায়। তার মধ্যেও ঐ সমালোচনা করার প্রবণতা থেকে যাবে।

* বাচ্চাদের সামনে রাগে জিনিসপত্র ভাঙচুর করবেন না। এতে বাচ্চাদের মনে ভীতি দেখা দেয়। তাদের সঠিক বিকাশ বাধা পায়।

* বাচ্চাদের সামনে মারামারি করা একেবারেই হারাম। এতে বাচ্চারাও তা অনুকরণ করতে থাকে এবং বড় হওয়ার পরও তা তাদের চরিত্রে থেকে যায়। যা বাচ্চাদের জন্য খুবই খারাপ।

* বাচ্চাদের সঙ্গে কখনো অনেক রাগ দেখাবেন না। আবার বাচ্চাদের সামনে কারো সঙ্গে অতিরিক্ত রাগ দেখাবেন না। আপনি যদি আপনার বাচ্চার সামনে কারো সঙ্গে রাগ দেখান তবে আপনার বাচ্চাও পরবর্তীতে ঐ ব্যক্তির সঙ্গে রাগ দেখাতে চেষ্টা করবে।

বাচ্চারা ছোটবেলা থেকে চেষ্টা করে বড়দের অনুকরণ করার। তাই বাচ্চাদের সঙ্গে এমন আচরণ থেকে বিরত থাকুন যা তার জীবনে খারাপ প্রভাব বয়ে আনতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)