JanaBD.ComLoginSign Up

ব্রণ তাড়ানোর ঝটপট টিপস

রূপচর্চা/বিউটি-টিপস 9th Aug 2016 at 10:22am 901
ব্রণ তাড়ানোর ঝটপট টিপস

ব্রণ হলে মন খারাপ করেন না বা বিরক্ত হন না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। বিশেষ করে টিনএজাররা তো ব্রণ হলে বাড়ি থেকেই বের হতে চায় না। কেউ কেউ স্কার্ফ, রোদচশমা, ছাতার আড়াল খোঁজেন। কিন্তু খুব সহজ কয়েকটি উপায় জানা থাকলে আপনাকে এতো ঝামেলা পোহাতে হবে না এবং দুশ্চিন্তামুক্তও হতে পারবেন।

• জেনে নিন ঝটপট কিভাবে ব্রণকে গুডবাই জানাতে পারবেন.....

- ব্রণের লালচেভাব এবং প্রদাহ কমানোর জন্য বরফ বেশ উপকারী। পরিষ্কার কাপড়ে এক টুকরো বরফ জড়িয়ে নিন। সেঁকের মতো করে ব্রণ আক্রান্ত জায়গাগুলোতে ঘষুন। দিনে দুবার বরুন। এতে সংক্রমিত জায়গায় রক্ত সংবহন ভালো হয়।

- এক টেবিল চামচ অ্যালোভেরা বা ঘৃতকুমারী জেলের সঙ্গে কয়েকফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ব্রণের ওপর লাগিয়ে রাখুন। বিশ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- লেবুর রস ব্রণের ক্ষেত্রে বিশেষ উপকারী। তুলোয় লেবুর রস লাগিয়ে তা ব্রণের ওপর লাগিয়ে রাখুন সারারাত। কিংবা এক টেবিলচামচ লেবুর রসে এক টেবিলচামচ সিন্যামন পাউডার মিশিয়ে তা সারারাত লাগিয়ে রাখতে পারেন ব্রণের ওপর, সকালে কৃসৃম গরম পানি দিয়ে ধুয়ে নিন। তবে যাদের ত্বক স্পর্শকাতর, তারা এই পদ্ধতি অবলম্বন করবেন না।

- স্টিম বাথ নিন। ব্রণের জন্য স্টিম বিশেষভাবে উপকারী। স্টিম বাথ নিলে ত্বকের কোষ উন্মোচিত হয় এবং জীবাণু ও ধুলো বের হয়ে আসে। ফলে ব্রণ হওয়ার ঝুঁকি কম থাকে।

- রসুনের কোয়া ছাড়িয়ে, কেটে তা ব্রণের ওপর ঘষুন। ৫ মিনিট ঘষার পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দিনে একটা করে রসুনের কোয়া খেলেও উপকার পাবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)